বৃহস্পতিবার, ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২২.০৮°সে
সর্বশেষ:
ঢাকায় ভারতের পররাষ্ট্র সচিব বামীর হাত পা বেঁধে মারধর-সিগারেটের ছ্যাঁকা, স্ত্রী গ্রেফতার বিব্রতকর ফেসবুক স্টোরি বন্ধ করবেন যেভাবে স্টোরি শেয়ারে নতুন ফিচার আনছে ইনস্টাগ্রাম চীনের হাসপাতালে এলোপাতাড়ি ছুরিকাঘাতে ১০ জনের মৃত্যু সাড়ে ছয় মাস পর বিএনপি নেতা খায়রুল কবির কারামুক্ত কচুতে আঁচড় দিলে দুধ বের হয়, কাটলে হলুদ! ভোটারদের মধ্যে টাকা বিতরণকালে উপজেলা চেয়ারম্যানসহ আটক ১১ সুনামগঞ্জ পুলিশ অফিসে ‘বঙ্গবন্ধু কর্ণার’ উদ্বোধন করলেন সিলেট রেঞ্জ ডিআইজি উন্নয়ন প্রকল্প গ্রহণের আগে অর্থনৈতিক সম্ভাবনা বিবেচনা করুন: প্রধানমন্ত্রী যুদ্ধবিরতিতে রাজি হামাস, দিয়েছে যেসব শর্তে ইসরাইলে অস্ত্র সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোকে মালয়েশিয়া ছাড়তে বললেন মাহাথির

যুক্তরাজ্যের নতুন স্বরাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি

অনলাইন ডেস্ক :
যুক্তরাজ্যের সদ্যসাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্রেভারম্যানকে বরখাস্তের পর তার স্থলাভিষিক্ত হলেন জেমস ক্লেভারলি। এক বছর পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্বে থাকার পর ঋষি সুনাকের মন্ত্রিসভায় জেমস ক্লেভারলি পেলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব। ক্ষমতা গ্রহণের ১৩ মাস পর এটিই ঋষি সুনাকের মন্ত্রিসভায় বড় রদবদলের ঘটনা।

লন্ডনের রাস্তায় ফিলিস্তিনিপন্থী মিছিলে পুলিশের আচরণ নিয়ে বিতর্কিত মন্তব্যের জেরে সোমবার দিনের শুরুতে সুয়েলা ব্রেভারম্যানকে বরখাস্ত করেছেন প্রধানমন্ত্রী ঋষি সুনাক। প্রধানমন্ত্রীর কার্যালয় এক আনুষ্ঠানিক বিবৃতিতে বলেছে, সুয়েলা ব্রেভারম্যানকে পদত্যাগ করতে বলেছেন ঋষি সুনাক। সুয়েলা ব্রেভারম্যান তা মেনে নিয়েছেন।

গত সপ্তাহে দ্য টাইমসে বিস্ফোরক এক নিবন্ধ লেখেন সুয়েলা ব্রেভারম্যান। সেখানে তিনি লেখেন, লন্ডনের রাজপথে জাতীয়তাবাদী এবং অতি ডানপন্থীদের চেয়ে ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীদের সঙ্গে অপেক্ষাকৃত নরম আচরণ করেছে পুলিশ। তার নিবন্ধটি ঋষি সুনাকের দল ভালোভাবে নেয়নি। তার মন্তব্যের নিন্দা করেছেন সাবেক পুলিশ কর্মকর্তা ও সংসদ সদস্যরা।

প্রধানমন্ত্রী ঋষি সুনাকের কাছে এরপর সুয়েলা ব্রেভারম্যানকে বরখাস্ত করার আহ্বান জানিয়েছেন অনেকেই। ব্রেভারম্যানের বিরুদ্ধে পুলিশের স্বাধীনতাকে ক্ষুণ্ন করা এবং ইচ্ছাকৃতভাবে বিভাজন সৃষ্টি করার অভিযোগ করেছে লেবার পার্টি। কনজারভেটিভ পার্টির একজন জ্যেষ্ঠ সংসদ সদস্য তখন বিবিসিকে বলেন, স্বরাষ্ট্রমন্ত্রীর উদ্ভট আচরণ আমাদের প্রধানমন্ত্রীর মধ্যেও প্রতিফলিত হচ্ছে। তাকে পদে বহাল রাখা প্রধানমন্ত্রীর জন্যও ক্ষতিকর।

শনিবার লন্ডনে ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারী পথে নামে। তাদের হাত থেকে স্মৃতিসৌধ রক্ষার উদ্দেশ্যে পাল্টা বিক্ষোভ করতে রাজপথে অবস্থান নেয় ডানপন্থীরা। ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারী এবং ডানপন্থী আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ ঘটে। প্রায় ১৪৫ জনকে গ্রেপ্তার করে পুলিশ—যার মধ্যে বেশির ভাগই ছিল ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীদের থেকে স্মৃতিসৌধ রক্ষার উদ্দেশ্যে রাজপথে নামা ডানপন্থী আন্দোলনকারী। পুলিশের এই আচরণের সমালোচনাই করেছিলেন সুয়েলা ব্রেভারম্যান।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ঢাকায় ভারতের পররাষ্ট্র সচিব
বামীর হাত পা বেঁধে মারধর-সিগারেটের ছ্যাঁকা, স্ত্রী গ্রেফতার
বিব্রতকর ফেসবুক স্টোরি বন্ধ করবেন যেভাবে
চীনের হাসপাতালে এলোপাতাড়ি ছুরিকাঘাতে ১০ জনের মৃত্যু
সাড়ে ছয় মাস পর বিএনপি নেতা খায়রুল কবির কারামুক্ত
কচুতে আঁচড় দিলে দুধ বের হয়, কাটলে হলুদ!

আরও খবর