বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১২.৫২°সে
সর্বশেষ:
যুক্তরাষ্ট্রে ২ বাংলাদেশী হত্যার আসামি গ্রেফতার,জিজ্ঞাসাবাদের জন্য পাঁচ দিনের রিমান্ড হাসপাতালে ভর্তি খালেদা জিয়া মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে সব অভিযোগ তদন্ত হবে: ডিবিপ্রধান সুনামগঞ্জে নানা কর্মসূচির মধ্য দিয়ে মহান মে দিবস পালন মিল্টন সমাদ্দার গ্রেফতার বোমা হামলার হুমকি, দিল্লির ১০০ স্কুলে তুলকালাম! ফিলিস্তিনের ২০ শিক্ষার্থীকে ঢাবিতে ভর্তি করা হবে: উপাচার্য অনির্দিষ্টকালের জন্য বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয় ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে যাচ্ছে ইইউ মানিকগঞ্জে প্রার্থীর ওপর হামলা, প্রতিবাদে পালটাপালটি কর্মসূচি ৫ বছরে ডিজিটাল নিরাপত্তা আইনে ৪৫১ সাংবাদিকের বিরুদ্ধে মামলা রূপপুর প্রকল্পে পরীক্ষামূলক নতুন বিদ্যুৎ লাইন চালু

বোরো মৌসুমে ধান সংগ্রহ অর্ধেকেরও কম

অনলাইন ডেস্ক:
চলতি বোরো মৌসুমে চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা অর্জিত হলেও ধান সংগ্রহ হয়েছে লক্ষ্যমাত্রার অর্ধেকেরও কম। ২০২৩ সালের বোরো মৌসুমে চার লাখ মেট্রিক টন ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। সেখানে সংগ্রহ করা হয়েছে এক লাখ ৯৯ হাজার ৬৮৬ মেট্রিক টন, যা লক্ষ্যমাত্রার ৪৯ দশমিক ৯২ শতাংশ।

মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে এ সংক্রান্ত প্রতিবেদন উপস্থাপন করা হয়।

বৈঠক সূত্রে জানা গেছে, বোরো মৌসুমে ধান-চাল সংগ্রহের সময় ছিল ২১ সেপ্টেম্বর পর্যন্ত। ওই সময়ে চার লাখ মেট্রিক টন ধান ছাড়াও সাড়ে ১৪ লাখ মেট্রিক টন সিদ্ধ চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। নির্ধারিত সময়ে সিদ্ধ চাল সংগ্রহ হয়েছে ১৪ লাখ ৪৪ হাজার ২৯৫ মেট্রিক টন, যা লক্ষ্যমাত্রার ৯৯ দশমিক ৬১ শতাংশ।

বৈঠকে উত্থাপিত প্রতিবেদনে বলা হয়, ১৫ অক্টোবর পর্যন্ত সরকারি খাদ্যগুদামে ১৭ লাখ ৪১ হাজার ৯১২ মেট্রিক টন খাদ্যশস্য মজুত আছে। এর মধ্যে ১৫ লাখ ৮৩ হাজার ৮৬০ মেট্রিক টন চাল, এক লাখ ৫৫ হাজার ৯৪৪ মেট্রিক টন গম এবং তিন হাজার ২৪৩ মেট্রিক টন ধান। মজুতকৃত খাদ্যশস্য সন্তোষজনক বলেও এতে দাবি করা হয়েছে।

বৈঠকে দেশের অভ্যন্তরে বিভিন্ন খাদ্যগুদাম পর্যবেক্ষণ করে প্রয়োজনীয় সংস্কারের ওপর জোর দিয়েছে সংসদীয় কমিটি। গুদামে সংরক্ষিত খাদ্যের গুণগতমান যথাযথ রাখার পরামর্শ দেওয়া হয়। এ ছাড়া দেশে পর্যাপ্ত খাদ্য মজুত সাপেক্ষে যে কোনো দুর্যোগ মোকাবিলায় মন্ত্রণালয়কে সজাগ থাকার জন্য কমিটির পক্ষ থেকে সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি দীপংকর তালুকদারের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য ও খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, আতিউর রহমান আতিক, হাজি মো. সেলিম, ধীরেন্দ্র দেবনাথ শম্ভু এবং আঞ্জুম সুলতানা অংশ নেন।

বৈঠক শেষে দীপংকর তালুকদার বলেন, মন্ত্রণালয়ের পক্ষ জানানো হয়েছে বোরো সংগ্রহ এ মৌসুমে ভালো হয়নি। তবে আমনের মৌসুমে লক্ষ্যমাত্রা অর্জিত হবে বলে তারা জানিয়েছে। সূত্র-যুগান্তর

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

হাসপাতালে ভর্তি খালেদা জিয়া
মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে সব অভিযোগ তদন্ত হবে: ডিবিপ্রধান
সুনামগঞ্জে নানা কর্মসূচির মধ্য দিয়ে মহান মে দিবস পালন
মিল্টন সমাদ্দার গ্রেফতার
বোমা হামলার হুমকি, দিল্লির ১০০ স্কুলে তুলকালাম!
ফিলিস্তিনের ২০ শিক্ষার্থীকে ঢাবিতে ভর্তি করা হবে: উপাচার্য

আরও খবর