রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৯.৬°সে
সর্বশেষ:
আত্রাইয়ে তীব্র গরম, দুর্ভোগে শ্রমজীবী মানুষ নানা আয়োজনের বাঙ্গালহালিয়াতে সাংগ্রাঁই জলকেলি উৎসব উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠান এসএসসির ফল প্রকাশের সম্ভাব্য তারিখ ঘোষণা সমাবেশের ঘোষণা দিল বিএনপি ইউক্রেন যুদ্ধ বাঁধিয়েছে যুক্তরাষ্ট্র, অভিযোগ রাশিয়ার মস্কো চলচ্চিত্র উৎসবে পুরস্কার জিতল বাংলাদেশের সিনেমা তীব্র তাবদাহে শ্রেণি কার্যক্রম পরিচালনায় নতুন নির্দেশনা যুক্তরাষ্ট্রের নির্বাচনে হস্তক্ষেপ করতে চায় চীন: ব্লিঙ্কেন ট্রাম্পের বিচার নিয়ে সুপ্রিমকোর্টে বিভক্তি গাজায় যুদ্ধ বন্ধের দাবিতে ফ্রান্সের বিশ্ববিদ্যালয়েও বিক্ষোভ বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী তীব্র তাপপ্রবাহে ত্রাহি জনজীবন, বৃষ্টির আশায় বিশেষ দোয়া

নিউইয়র্ক কনস্যুলেট থেকেই জাতীয় পরিচয়পত্র পাবেন প্রবাসীরা

অনলাইন ডেস্ক:
আগামীতে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেল থেকে জাতীয় পরিচয়পত্র দেয়ার বিষয়ে আশা করেছেন নিউ ইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের কনসাল জেনারেল মোহাম্মদ নাজমুল হুদা।

তিনি বলেন, ‘প্রবাসীদের জাতীয় পরিচয়পত্র দেয়ার জন্য সরকার বিভিন্ন উদ্যোগ নিয়েছেন। তাই, পর্যায়ক্রমে ভবিষ্যতে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল থেকে জাতীয় পরিচয়পত্র দেয়া হবে।’

নিউ ইয়র্কে ব্যাংকের শাখা খোলার বিষয়ে প্রবাসীদের দাবি সরকারকে অবহিত করবেন মর্মেও মোহাম্মদ নাজমুল হুদা তার প্রতিশ্রুতি ব্যক্ত করেন। নিউ ইয়র্কের বাংলা সংবাদকর্মীদের সাথে মত বিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

বুধবার (৬ ডিসেম্বর) অনুষ্ঠিত ওই সভায় নিউ ইয়র্কের সংবাদকর্মী ছাড়াও কনস্যুলেট জেনারেলের কর্মকর্তা-কর্মচারিরা উপস্থিত ছিলেন।

নতুন নিযুক্ত কনসাল জেনারেল হিসেবে মোহাম্মদ নাজমুল হুদা তার লক্ষ্য, কর্মপরিকল্পনা ও উদ্যোগসগুলোর বিষয়ে সকলকে অবহিত করেন। তিনি কনস্যুলেটের সেবার মান উত্তোরোত্তর বৃদ্ধিতে কনস্যুলেট জেনারেলের আন্তরিকতা ও নিরলস কর্মপ্রচেষ্টার কথা জানা। এরপর মোহাম্মদ নাজমুল হুদা বর্তমান বিশ্ব প্রেক্ষাপট ও বাস্তবতায়, সমাজ ও দেশ গঠনে প্রিন্ট, অনলাইন ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকসহ মিডিয়া ব্যক্তিত্বদের তাৎপর্যপূর্ণ ভূমিকার ব্যাপারে আলোচনা করেন।

সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের আর্থ-সামাজিক ক্ষেত্রে যে অভাবনীয় উন্নয়ন সাধিত হয়েছে, তা বর্ণনা করে মোহাম্মদ নাজমুল হুদা এ ধারা অব্যাহত রাখতে সকলকে নিজ নিজ অবস্থান থেকে ভূমিকা রাখার আহবান জানান।

‘সবার প্রচেষ্টায়, বর্তমান সরকারের নেতৃত্বে বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের কাতারে উন্নীত হয়েছে; যা ২০২৬ সালে পূর্ণরূপে স্বীকৃতি পাবে।’ তিনি যোগ করেন।

মোহাম্মদ নাজমুল হুদা ২০০৮-০৯ সাল থেকে বর্তমান সময় পর্যন্ত অর্থনৈতিক নানা সূচকে বাংলাদেশের অবস্থান তুলে ধরে বাংলাদেশের ক্রমবর্ধমান ও উন্নয়নশীল অর্থনৈতিক সক্ষমতার কথা তুলে ধরেন। তিনি এসব ব্যাপারে সংবাদকর্মীদের দৃষ্টি আকর্ষণ করেন এবং এ বিষয়গুলো জনগণের সামনে, পৃথিবীল দরবারে তুলে ধরার আহ্বান জানান।

স্বাগতিক দেশে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করা, অর্থনৈতিক কূটনীতি, জনবান্ধব কূটনীতিকে কনসাল জেনারেল তার নিউ ইয়র্ক মিশনের মূল লক্ষ্য হিসেবে অভিহিত করেন। বাংলাদেশের সাথে প্রবাসী বাংলাদেশীদের যোগসূত্র রক্ষায়, প্রবাসী বাংলাদেশীদের স্বার্থ রক্ষায় সরকারের নানা উদ্যোগের প্রচার ও প্রসারে কনস্যুলেট জেনারেলের নিরবিচ্ছন্ন প্রচেষ্টায় প্রিন্ট, অনলাইন ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকদের সহযোগিতা কামনা করেন। এ সময় মোহাম্মদ নাজমুল হুদা আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে ডাকযোগে ব্যালটের মাধ্যমে ভোটদানের বিষয়, সার্বজনীন পেনশন স্কীমসহ বিভিন্ন বিষয় প্রবাসী বাংলাদেশীদের কাছে তুলে ধরার জন্য অতিথিদেরকে অনুরোধ করেন।

উপস্থিত সংবাদকর্মীরা নিউ ইয়র্কে বাংলাদেশের ভাবমূর্তি রক্ষায় একটি প্রশস্ত, যুগোপযোগী ভবনে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল স্থানান্তরের জোর দাবি জানান। তারা নিউ ইয়র্কে সোনালী ব্যাংক কিংবা বাংলাদেশের যে কোন রাষ্ট্রায়াত্ব ব্যাংকের পূর্ণাঙ্গ শাখা খোলা এবং নিউ ইয়র্কস্থ মিশনের মাধ্যমে জাতীয় পরিচয়পত্র প্রদানের বিষয়েও কাজ করার জন্য কনসাল জেনারেলকে অনুরোধ করেন।

উপস্থিত অতিথিদের প্রশ্ন ও দাবীর প্রেক্ষিতে মোহাম্মদ নাজমুল হুদা বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের জন্য নতুন প্রশস্ত যুগোপযোগী ভবন কেনার ক্ষেত্রে কনস্যুলেট জেনারেলের উদ্যোগ ও প্রচেষ্টা অব্যাহত রাখার অঙ্গীকার পুনঃব্যক্ত করেন।

নাজমুল হুদা প্রবাসে জাতীয় পরিচয়পত্র দেয়ার জন্য সরকার গৃহীত উদ্যোগের কথা উল্লেখ করে ভবিষ্যতে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল থেকে জাতীয় পরিচয় পত্র দেয়ার বিষয়ে আশাবাদ ব্যক্ত করেন। নিউ ইয়র্কে ব্যাংকের শাখা খোলার ব্যাপারে প্রবাসীদের দাবী সরকারকে অবহিত করবেন মর্মেও তিনি প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

সূত্র-সিএন

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

যুক্তরাষ্ট্রে ২৭ এপ্রিল ৯ম আন্তর্জাতিক নারী দিবস পুরস্কার অনুষ্ঠিত হবে
যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে বাংলাদেশি যুবক নিহত
পুনরায় কুইন্স কমিউনিটি বোর্ডের সদস্য নির্বাচিত হলেন জাকির হোসেন
যুক্তরাষ্ট্রে পেনসিলভানিয়ার ঈদের অনুষ্ঠানে ব্যাপক গোলাগুলি, আহত ৩
৯৯ বছর বয়সে যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব পেলেন ভারতীয় নারী!
যুক্তরাষ্ট্রে রাতের আকাশে আচমকা ‘রহস্যময়’ আলো!

আরও খবর