শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১০.৮৯°সে
সর্বশেষ:
ইউক্রেন যুদ্ধ বাঁধিয়েছে যুক্তরাষ্ট্র, অভিযোগ রাশিয়ার মস্কো চলচ্চিত্র উৎসবে পুরস্কার জিতল বাংলাদেশের সিনেমা তীব্র তাবদাহে শ্রেণি কার্যক্রম পরিচালনায় নতুন নির্দেশনা যুক্তরাষ্ট্রের নির্বাচনে হস্তক্ষেপ করতে চায় চীন: ব্লিঙ্কেন ট্রাম্পের বিচার নিয়ে সুপ্রিমকোর্টে বিভক্তি গাজায় যুদ্ধ বন্ধের দাবিতে ফ্রান্সের বিশ্ববিদ্যালয়েও বিক্ষোভ বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী তীব্র তাপপ্রবাহে ত্রাহি জনজীবন, বৃষ্টির আশায় বিশেষ দোয়া দেশকে এগিয়ে নিতে কৃষির আধুনিকায়নের বিকল্প নেই : স্থানীয় সরকারমন্ত্রী ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: ম্যাক্রোঁ হবিগঞ্জে কৃষকদের মাঝে বীজ ও সার বিতরণ বিশ্ববিদ্যালয়গুলোকে স্মার্ট হতে হলে মুক্তবুদ্ধি ও সৃষ্টিশীল কাজের চর্চা করতে হবে : ইউজিসি চেয়ারম্যান

গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির দাবিতে র‌্যালি করবে সেক্টর কমান্ডারস ফোরাম-মুক্তিযুদ্ধ’৭১ যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক:
১৯৭১ সালে বাংলাদেশে গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির দাবিতে আগামী শনিবার (৯ ডিসেম্বর) যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটিতে জাতিসংঘের সদর দফতরের সামনে র‌্যালি করবেন প্রবাসের বীর মুক্তিযোদ্ধাসহ সচেতন বাঙালিরা।

জাতিসংঘের সিদ্ধান্ত অনুযায়ী, ৯ ডিসেম্বর আন্তর্জাতিক জেনোসাইড ও প্রতিরোধ দিবস হিসেবে পালিত হচ্ছে ২০১৫ সাল থেকে। তবে, এই রেজ্যুলেশনে বাংলাদেশ এখনো অন্তর্ভুক্ত হতে পারেনি। বাংলাদেশ দাবি জানাচ্ছে, ২৫ মার্চকে গণহত্যা দিবসের আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ের জন্য। সে আলোকে গেল বছরও এ দিন সেক্টর কমান্ডারস ফোরাম-মুক্তিযুদ্ধ একাত্তরের যুক্তরাষ্ট্র চ্যাপ্টারের পক্ষ থেকে র‌্যালি ও মহাসচিব বরাবর স্মারকলিপি দেয়া হয়।

এবারও স্মারকলিপি প্রদান এবং বিকালে নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটসে ডাইভার্সিটি প্লাজায় গণহত্যার ওপর একটি ডক্যুমেন্টারি দেখাবে এই সংগঠন।

মঙ্গলবার (৫ ডিসেম্বর) সন্ধ্যায় সেক্টর কমান্ডারস ফোরাম-মুক্তিযুদ্ধ’৭১ এর যুক্তরাষ্ট্র শাখার সভা থেকে এসব তথ্য জানানো হয়। সভায় সভাপতিত্ব করেন সংগঠনের প্রেসিডেন্ট বীর মুক্তিযোদ্ধা লাবলু আনসার ও উপস্থাপনা করেন সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা রেজাউল বারি। আলোচনায় অংশ নেন বীর মুক্তিযোদ্ধা রাশেদ আহমেদ, বীর মুক্তিযোদ্ধা আবুল বাশার চুন্নু, বীর মুক্তিযোদ্ধা শামসুল আলম চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা এনামুল হক, বীর মুক্তিযোদ্ধা নাজিমউদ্দিন, বীর মুক্তিযোদ্ধা মেসবাহউদ্দিন চৌধুরী।

এ উপলক্ষে যুক্তরাষ্ট্রস্থ জেনোসাইড’৭১ ফাউন্ডেশনের উদ্যোগে জ্যাকসন হাইটসে ডাইভার্সিটি প্লাজায় র‌্যালি, মোমবাতি প্রজ্জ্বলন, ডক্যুমেন্টারি প্রদর্শন ও জেনোসাইড প্রতিরোধে বিশ্বজনমত গঠণের অভিপ্রায়ে আলোচনা অনুষ্ঠিত হবে।

সূত্র- সিএন

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ইউক্রেন যুদ্ধ বাঁধিয়েছে যুক্তরাষ্ট্র, অভিযোগ রাশিয়ার
মস্কো চলচ্চিত্র উৎসবে পুরস্কার জিতল বাংলাদেশের সিনেমা
তীব্র তাবদাহে শ্রেণি কার্যক্রম পরিচালনায় নতুন নির্দেশনা
যুক্তরাষ্ট্রের নির্বাচনে হস্তক্ষেপ করতে চায় চীন: ব্লিঙ্কেন
ট্রাম্পের বিচার নিয়ে সুপ্রিমকোর্টে বিভক্তি
গাজায় যুদ্ধ বন্ধের দাবিতে ফ্রান্সের বিশ্ববিদ্যালয়েও বিক্ষোভ

আরও খবর