মঙ্গলবার, ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩.২৩°সে
সর্বশেষ:
কক্সবাজারে বাস-মাইক্রোবাস সংঘর্ষে নিহত ৬ মাদকের অপব্যবহার প্রতিরোধে নীলফামারীতে কর্মশালা নির্বাচন সুষ্ঠু, অবাধ, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য হবে: ইসি আহসান হাবিব এফবিসিসিআই পরিচালকের সাথে অস্ট্রেলিয়া বাংলাদেশ বিজনেস ফোরামের আলোচনা ইলিশ ধরতে পদ্মা-মেঘনায় নামবে জেলেরা আগামীকাল চট্টগ্রামের উদ্দেশে রওয়ানা দেবে এমভি আবদুল্লাহ স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখতে হাইকোর্টের নির্দেশ জিম্বাবুয়ে সিরিজের দল ঘোষণা টি-টোয়েন্টি সিরিজ খেলতে ঢাকায় জিম্বাবুয়ে ক্রিকেট দল বাংলাদেশের ৫ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান সোমবার বন্ধ ঘোষণা আত্রাইয়ে তীব্র গরম, দুর্ভোগে শ্রমজীবী মানুষ নানা আয়োজনের বাঙ্গালহালিয়াতে সাংগ্রাঁই জলকেলি উৎসব উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠান

ইসরাইলকে সমর্থন জানানোয় মিশিগানে বাইডেনকে তিরস্কার

অনলাইন ডেস্ক:
যুক্তরাষ্ট্রের মিশিগানের প্রাইমারিতে খুব সহজেই জয় লাভ করেছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। তবে মঙ্গলবার শেষ হওয়া এ ভোটে জয় পেলেও ব্যালটে অভিনব কায়দায় তিরস্কারও করা হয়েছে বাইডেনকে।

গাজায় ইসরাইলকে নির্লজ্জ সমর্থন জানানোয় যুক্তরাষ্ট্রের ভোটবাক্সে নতুন এ ‘বিরোধিতা’র সূচনা করলেন দেশটির আরব বংশোদ্ভূত নাগরিকরা। ডেমোক্র্যাট ভোটারদের অর্ধেক ভোট পড়েছে ‘প্রতিশ্রুতিহীন’ ব্যালটে। ৫০ হাজার আনকমিটেড ভোট সম্পর্কে নিশ্চিত করেছে সংশ্লিষ্টরা।

বুধবার এএফপির খবরে বলা হয়েছে, এ সংখ্যা গত তিন নির্বাচনের প্রতিটিতে চ‚ড়ান্ত মোট ভোটের দ্বিগুণেরও বেশি।

গবেষণা প্রতিষ্ঠান এডিসন রিসার্চ জানিয়েছে, বিক্ষোভের আয়োজকদের প্রত্যাশার চেয়েও অন্তত ১০ হাজার ভোট বেশি পড়েছে। ‘লিসেন টু মিশিগান’র বিক্ষোভকারীরা জানিয়েছেন, আমাদের এই উদ্যোগ সফল হয়েছে। আমরা ফলস্বরূপ সাড়া পেয়েছি। গাজায় শিশুসহ অসংখ্য মানুষের মৃত্যুর কারণে মুসলিম ও আরব আমিরিকানদের সমর্থন হারাতে বসেছেন বাইডেন।

২০২০ সালের নির্বাচনে মিশিগানের আরব সম্প্রদায়ের অনেকে বাইডেনকে সমর্থন করেছিলেন। তবে এবার ইসরাইলকে সহায়তা করার জন্য বাইডেনের ওপর তারা ক্ষুব্ধ। তারা মনে করেন, গাজায় ইসরাইলের হামলায় হাজার হাজার ফিলিস্তিনির মৃত্যুর পেছনে বাইডেনের সমর্থনের বড় ভূমিকা রয়েছে।

ইসরাইল প্রসঙ্গে বাইডেনের নীতি পরিবর্তন, ইসরাইলকে অর্থায়ন বন্ধ এবং গাজায় অবিলম্বে স্থায়ী যুদ্ধবিরতির দাবিতে বাইডেনকে চাপ দিতেই এ বিক্ষোভের আয়োজন করা করেছে।

কোনো কিছুকে তোয়াক্কা না করে বিজয়ের পর বাইডেন ভোটারদের ধন্যবাদ জানিয়ে একটি বিবৃতি প্রকাশ করেছেন। বলেছেন, আমি তাদের ধন্যবাদ জানাতে চাই যারা আমার সঙ্গে আছেন। মিশিগানের মধ্যবিত্তের জন্য কাজ করার বিষয়ে তার রেকর্ডের কথাও উল্লেখ করেছেন। তবে গাজা সংঘাতের বিষয়ে কোনো কথা উল্লেখ করেননি।

সমর্থন কমতে থাকলেও ডেমোক্র্যাট প্রার্থী হিসাবে বাইডেনের সহজ জয়ে কোনো বাধা সৃষ্টি করবে না। তবে নভেম্বরের সাধারণ নির্বাচনের আগে উল্লেখযোগ্য সংখ্যক ‘প্রতিশ্রুতিহীন’ ভোট বাইডেনের জীবনে বিপদের ঘণ্টা বাজিয়ে দিতে পারে।

এদিকে মিশিগানের প্রাইমারিতে দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও রিপাবলিকান ভোটে বিজয়ী হয়েছেন। ট্রাম্প ও বাইডেন উভয়ই নিরঙ্কুশ বিজয়ের দিকে আগাচ্ছেন। রিপাবলিকান প্রার্থীর দৌড়ে ডোনাল্ড ট্রাম্পকে আগাম বিজয়ী ঘোষণার কারণে এখন বলা যায় দল দুটির প্রার্থী নির্বাচনে আর কোনো চমক নেই।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

যুক্তরাষ্ট্রে ২৭ এপ্রিল ৯ম আন্তর্জাতিক নারী দিবস পুরস্কার অনুষ্ঠিত হবে
যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে বাংলাদেশি যুবক নিহত
পুনরায় কুইন্স কমিউনিটি বোর্ডের সদস্য নির্বাচিত হলেন জাকির হোসেন
যুক্তরাষ্ট্রে পেনসিলভানিয়ার ঈদের অনুষ্ঠানে ব্যাপক গোলাগুলি, আহত ৩
৯৯ বছর বয়সে যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব পেলেন ভারতীয় নারী!
যুক্তরাষ্ট্রে রাতের আকাশে আচমকা ‘রহস্যময়’ আলো!

আরও খবর