বুধবার, ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৬.৩৮°সে
সর্বশেষ:
সুনামগঞ্জ পুলিশ অফিসে ‘বঙ্গবন্ধু কর্ণার’ উদ্বোধন করলেন সিলেট রেঞ্জ ডিআইজি উন্নয়ন প্রকল্প গ্রহণের আগে অর্থনৈতিক সম্ভাবনা বিবেচনা করুন: প্রধানমন্ত্রী যুদ্ধবিরতিতে রাজি হামাস, দিয়েছে যেসব শর্তে ইসরাইলে অস্ত্র সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোকে মালয়েশিয়া ছাড়তে বললেন মাহাথির ফের রাফায় স্থল অভিযান ইসরাইলের, নেতানিয়াহুকে কঠোর হুশিয়ারি বাইডেনের নিজের গোপন কীর্তি ফাঁস করলেন কাজল যুক্তরাষ্ট্রে দমনপীড়নেও অনড় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা ভারতের লোকসভা নির্বাচন: তৃতীয় দফায় ভোট ৯৩ কেন্দ্রে ইসরাইলে গোলাবারুদের চালান থামাল যুক্তরাষ্ট্র শনিবার স্কুল খোলা রাখায় শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা ইউনিসেফের শুভেচ্ছা দূত হলেন কারিনা ১৬ হাজার ছাত্রীকে বাইসাইকেল দেবে সরকার

নিউইয়র্কে মাদক ও সন্ত্রাস বিরোধী সেমিনার

অনলাইন ডেস্ক:
যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে মাদক ও সন্ত্রাস বিরোধী সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সেমিনারে বক্তারা মাদকাসক্তির জন্য পারিবারিক, ধর্মীয়, সাংস্কৃতিক ও সামাজিক মূল্যবোধের অবক্ষয় ও পরকীয়াকে অন্যতম কারণ হিসেবে চিহ্নিত করেন।

শনিবার (১৭ ফেব্রুয়ারি) জামাইকার খলিল বিরিয়ানি পার্টি হলে ‘স্টপ ড্রাগস এন্ড ক্রাইমস’ শীর্ষক এই সচেতনতা মূলক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারটি সন্ধ্যা সাতটায় শুরু হয়ে রাত দশটায় শেষ হয়।

সেমিনারটি যৌথভাবে আয়োজন করেন নাসির খান পল, সাঈদ আল আমিন রাসেল, আহসান হাবিব ও আহনাফ আলম। এছাড়া সেমিনারে স্পন্সর করেন দুই রিয়েল স্টেট ব্যবসায়ী নুরুল আজিম ও আনোয়ার হোসাইন।

সেমিনারে বক্তারা বলেন, বর্তমানে সবাই তাঁর অভীষ্ট লক্ষ্য পূরণে ব্যস্ত। নিজ নিজ কাজে সবাই এতটাই ব্যস্ত যে পরিবারকে ঠিকমতো সময় দেওয়া হয়ে উঠে না। আর এই সুযোগে পরিবারের উঠতি বয়সের ছেলে-মেয়েরা ধীরে ধীরে খারাপ সঙ্গের সংস্পর্শে আসে। এক পর্যায়ে তারা ধীরে ধীরে মাদকাসক্ত হয়ে উঠে। এর সাথে রয়েছে পারিবারিক, ধর্মীয়, সাংস্কৃতিক ও সামাজিক মূল্যবোধের চরম অবক্ষয়।

বক্তারা বলেন, বর্তমান সমাজে অনেক বিবাহিত ছেলে-মেয়ে পরকীয়ায় লিপ্ত। যারা নিজেরা সন্তানসন্ততির পিতামাতা। কিন্তু পরকীয়ায় আসক্ত হয়ে যাওয়ায় তারা ঠিকঠাক মতো ছেলে-মেয়েদের সময় দিতে পারেন না। আর এতে করে তাদের ছেলে-মেয়েরা মাদকাসক্তি ও বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িয়ে যায়।

সেমিনারে একটি পরিসংখ্যান তুলে ধরে বক্তারা বলেন, যুক্তরাষ্ট্রে গত চার বছরে ৮৪ জন মাদকাসক্ত হয়ে মারা গেছেন। এদের মধ্যে শুধু নিউইয়র্কে মারা গেছেন ৪২ জন। যাদের বয়স ২০ থেকে ৪০ বছরের মধ্যে। এই ৮৪ জনের মধ্যে বাঙালিও কয়েকজন রয়েছেন। তবে সামাজিক অবস্থানের কারণে তারা মাদকাসক্তির বিষয়টি স্বীকার করেন না। মৃত্যুর কারণকে তারা হার্ট অ্যাটাক বলে চালিয়ে দেন। যদিও মৃত্যুর প্রকৃত কারণ অতিরিক্ত মাদক সেবনের ফলে হার্ট ফেইল হয়ে যাওয়া।

মাদকাসক্তি থেকে উত্তরণ পেতে পারিবারিক বন্ধন দৃঢ় করার আহ্বান জানিয়ে বক্তারা বলেন, ছেলে-মেয়েদের সাথে বন্ধুত্বের সম্পর্ক গড়ে তুলতে হবে৷ তাদের সাথে নিয়মিত মিশতে হবে। তারা কাদের সাথে চলাফেরা করে তা খোঁজ খবর রাখতে হবে।

সেমিনারে পুলিশের সাবেক এক গোয়েন্দা কর্মকর্তা বলেন, মাদকদ্রব্য কোন স্থানে বিক্রি হয় তা চিহ্নিত করতে হবে। ক্ষেত্রবিশেষে এসব জায়গা এড়িয়ে চলতে হবে।

আয়োজকরা এই ধরনের সেমিনার যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে ভবিষ্যতে আরও আয়োজন করা হবে বলে জানান।

সেমিনারে বক্তব্য রাখেন- মোরশেদ আলম, নাজমুল আহসান, মনজুর আহমেদ, ফখরুল আলম, ফাহাদ সোলাইমান, মোহাম্মদ আলী সালেহ আহমদ, ফরিদ আলম, আকাশ রহমান, রিনা শাহ, সালমা ফেরদৌস, আজিজুল হক, রমিজ উদ্দিন প্রমুখ।

সূত্র-সিএন

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে নিজ বাড়ির রান্নাঘরে বাংলাদেশি উইন রোজারিও হত্যার ভিডিও প্রকাশ
যুক্তরাষ্ট্রে ২ বাংলাদেশী হত্যার আসামি গ্রেফতার,জিজ্ঞাসাবাদের জন্য পাঁচ দিনের রিমান্ড
যুক্তরাষ্ট্রে ২৭ এপ্রিল ৯ম আন্তর্জাতিক নারী দিবস পুরস্কার অনুষ্ঠিত হবে
যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে বাংলাদেশি যুবক নিহত
পুনরায় কুইন্স কমিউনিটি বোর্ডের সদস্য নির্বাচিত হলেন জাকির হোসেন
যুক্তরাষ্ট্রে পেনসিলভানিয়ার ঈদের অনুষ্ঠানে ব্যাপক গোলাগুলি, আহত ৩

আরও খবর