বুধবার, ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০.৪২°সে
সর্বশেষ:
মানিকগঞ্জে প্রার্থীর ওপর হামলা, প্রতিবাদে পালটাপালটি কর্মসূচি ৫ বছরে ডিজিটাল নিরাপত্তা আইনে ৪৫১ সাংবাদিকের বিরুদ্ধে মামলা রূপপুর প্রকল্পে পরীক্ষামূলক নতুন বিদ্যুৎ লাইন চালু ১৪ মাস পর চোখ মেলছেন কুমার বিশ্বজিতের ছেলে নিবিড় দেশে বাড়লো সব ধরনের জ্বালানি তেলের দাম সুনামগঞ্জে কলেজ ছাত্রীকে ধর্ষণের পর হত্যা কক্সবাজারে বাস-মাইক্রোবাস সংঘর্ষে নিহত ৬ মাদকের অপব্যবহার প্রতিরোধে নীলফামারীতে কর্মশালা নির্বাচন সুষ্ঠু, অবাধ, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য হবে: ইসি আহসান হাবিব এফবিসিসিআই পরিচালকের সাথে অস্ট্রেলিয়া বাংলাদেশ বিজনেস ফোরামের আলোচনা ইলিশ ধরতে পদ্মা-মেঘনায় নামবে জেলেরা আগামীকাল চট্টগ্রামের উদ্দেশে রওয়ানা দেবে এমভি আবদুল্লাহ

লাল আঙুর খাবেন যেসব কারণে

অনলাইন ডেস্ক:
রেসভেরাট্রল এবং ফ্ল্যাভোনয়েডের মতো গুরুত্বপূর্ণ অ্যান্টিঅক্সিডেন্টে পরিপূর্ণ লাল আঙুর। অক্সিডেটিভ স্ট্রেসের বিরুদ্ধে লড়াই করে দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কমায় এসব অ্যান্টিঅক্সিডেন্ট।

ভিটামিন সি এবং কে এর সমৃদ্ধ উৎস লাল আঙুর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং হাড় ভালো রাখে। এতে থাকা প্রাকৃতিক শর্করা দ্রুত শক্তি সরবরাহ করে এবং উচ্চমাত্রার ফাইবার হজমে সহায়তা করে। তাছাড়া লাল আঙুর কোলেস্টেরলের মাত্রা কমিয়ে হার্ট ভালো রাখে। এমনই বিভিন্ন কারণে লাল আঙুর অন্যান্য আঙুরকে ছাড়িয়ে পুষ্টিগুণের দিক থেকে এগিয়ে আছে অনেকটাই।

লাল আঙুরে থাকা শক্তিশালী যৌগ অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-এজিং বৈশিষ্ট্যের জন্য পরিচিত। এই অ্যান্টিঅক্সিডেন্টগুলো ক্ষতিকারক ফ্রি র‌্যাডিক্যালগুলোকে নিরপেক্ষ করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ফলে হৃদরোগ এবং নির্দিষ্ট কিছু ক্যানসারের মতো দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কমে। এছাড়া লাল আঙুর বিভিন্ন ভিটামিনে পরিপূর্ণ। বিশেষ করে ভিটামিন সি এবং কে এর চমৎকার উৎস এটি।

লাল আঙুরে পটাসিয়ামের মতো উপকারী খনিজ উপাদানও রয়েছে যা রক্তচাপের মাত্রা বজায় রাখতে সাহায্য করে এবং পেশী ও স্নায়ুর কার্যকারিতা বাড়ায়।

লাল আঙুরের সবচেয়ে উল্লেখযোগ্য সুবিধাগুলোর মধ্যে একটি হলো কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের উপর তাদের প্রভাব। লাল আঙুরের রেসভেরাট্রল এলডিএল কোলেস্টেরল কমাতে সাহায্য করে। এতে হার্ট ভালো থাকে ও ধমনীর ক্ষতি প্রতিরোধ করা সম্ভব হয়। লাল আঙুরে সবুজ আঙুরের তুলনায় বেশি পরিমাণে ফাইবার থাকে, যা হজমে সাহায্য করে এবং অনেকক্ষণ পর্যন্ত পেট ভরিয়ে রাখে।

লাল আঙুর ম্যাঙ্গানিজের একটি সমৃদ্ধ উৎস। উপাদানটি হাড়ের বিকাশে সাহায্য করে এবং হজমে সহায়তা করে।

লাল আঙুরে রয়েছে ফাইটোনিউট্রিয়েন্ট, যা অনেক ধরণের রোগ কমাতে সাহায্য করে। এটি খেলে কোলন ক্যানসারের ঝুঁকি কমে ও অনেক ধরনের অ্যালার্জি থেকে মুক্তি পাওয়া সম্ভব হয়।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদপ্তরের ৪ নির্দেশনা
মার্চেই ১ লাখ শিক্ষক নিয়োগে পঞ্চম গণবিজ্ঞপ্তি প্রকাশ
দুধ ও আনারস একসঙ্গে খেলে কি সত্যিই বিষক্রিয়া হয়
যেসব খাবার খাওয়াবেন অটিজম শিশুদের
শীতকালে ভ্রমণে যে ৫ বিষয়ে খেয়াল রাখবেন
নিয়োগ পরীক্ষার ৪০ বছর পর পেলেন যোগদানের চিঠি

আরও খবর