শনিবার, ১১ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৮.৫৯°সে
সর্বশেষ:

রোজার আগেই গাজায় সামরিক অভিযান বন্ধ করবে ইসরাইল: বাইডেন

অনলাইন ডেস্ক :
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, রোজা আসার আগেই গাজায় সামরিক কার্যক্রম গুটিয়ে নেবে ইসরাইল। ৪০ দিনের সম্ভাব্য একটি যুদ্ধবিরতির আওতায় বিষয়টি বাস্তবায়িত হতে পারে। অনুমান করা হচ্ছে, মধ্যপ্রাচ্যে আগামী ১০ মার্চ সন্ধ্যা থেকে পবিত্র রমজান শুরু হতে পারে এবং শেষ হতে পারে আগামী ৯ এপ্রিল। এদিকে হামাস জানিয়েছে, তারা প্রস্তাবিত নয়া যুদ্ধবিরতির খসড়া খতিয়ে দেখছে।

মার্কিন সম্প্রচারমাধ্যম এনবিসির অনুষ্ঠান ‘লেট নাইট উইথ সেথ মায়ারসে’ জো বাইডেন এ কথা বলেন।

বাইডেন বলেন, রমজান আসছে এবং ইসরাইলিদের সঙ্গে একটি চুক্তি হয়েছে যে, তারা রমজান চলাকালে কোনো (সামরিক) কার্যকলাপ পরিচালনা করবে না। একই সঙ্গে আমাদের সব জিম্মিদের বের করে আনার জন্য এ কার্যক্রম গুটিয়ে নেওয়া হবে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, গাজায় ৪০ দিনের একটি যুদ্ধবিরতি কার্যকর করা হবে এবং এই সময়ে হামাসের হাতে জিম্মি ও ইসরাইলি কারাগারে বন্দি ফিলিস্তিনিদের বিনিময় করা হবে। নতুন প্রস্তাব অনুসারে, হামাসের হাতে আটক একজন ইসরাইলি জিম্মির বিনিময়ে ১০ জন করে ফিলিস্তিনিকে মুক্তি দেওয়া হবে।

আলোচনার সঙ্গে জড়িত একটি সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে, এ ৪০ দিনে ইসরাইল বা হামাসের তরফ থেকে কোনো ধরনের সামরিক কর্মকাণ্ড পরিচালনা করা হবে না। এ সময়ে হামাসের হাতে থাকা ১৯ বছরের কম ও ৫০ বছরের বেশি বয়সি এবং অসুস্থ ৪০ জিম্মিকে মুক্তি দেওয়া হবে। বিপরীতে ইসরাইল মুক্তি দেবে ৪০০ ফিলিস্তিনিকে। একই সঙ্গে ইসরাইল এই ৪০০ জনকে আর কখনই গ্রেফতার করবে না- এমন নিশ্চয়তা দেবে।

খসড়া প্রস্তাব অনুসারে, এই ৪০ দিনের মধ্যে গাজার হাসপাতাল ও বেকারিগুলোকে মেরামত করে পুনরায় চালু করা হবে। প্রতিদিন অঞ্চলটিতে ৫০০ ট্রাক করে ত্রাণসামগ্রী প্রবেশ করবে। প্রতিটি বাস্তুহারা পরিবারকে এক বা একাধিক তাঁবু ও ক্যারাভান সরবরাহ করা হবে।

এর আগে, মার্কিন প্রেসিডেন্ট গাজায় যুদ্ধবিরতি প্রসঙ্গে বলেছিলেন, ‘আমি আশা করি, চলতি সপ্তাহের শেষ দিকেই এটি কার্যকর হবে।’ উল্লেখ্য, পশ্চিমা বিশ্বে সাধারণত সপ্তাহান্তে বলতে শনি-রোববারকে বোঝানো হয়। বাইডেন বলেন, তার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান তাকে বলেছেন, ‘আমরা (যুদ্ধ বিরতির) খুবই কাছাকাছি।’

বাইডেন আরও বলেন, ‘আমার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা আমাকে বলেছেন যে, আমরাই কাছাকাছি, খুবই কাছাকাছি, তবে বিষয়টি এখনো চূড়ান্ত হয়নি। এ সময় আগামী সোমবার নাগাদ গাজায় যুদ্ধবিরতি কার্যকর হয়ে যাবে আশা প্রকাশ করে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ‘আমি আশা করি, আগামী সোমবারের মধ্যেই আমরা যুদ্ধবিরতি দেখতে পাব।’

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

বই পড়ে পুরস্কার পেল ২২১২ শিক্ষার্থী
অবতরণের সময় রানওয়েতে আটকে গেল বিমান, প্রাণে বাঁচলেন ক্রুসহ ১৯৮ যাত্রী
হামলায় ভয়ে রাফাহ ছাড়ল ৮০ হাজার ফিলিস্তিনি
রেলের বাড়তি ভাড়া বাতিলের দাবিতে মানববন্ধন
টুঙ্গিপাড়ায় কৃষি ও শিক্ষা উপকরণ বিতরণ করলেন প্রধানমন্ত্রী
নির্বাচনে হারলে ট্রাম্প ফলাফল মানবেন না: বাইডেন

আরও খবর