বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১২.৫°সে
সর্বশেষ:
যুক্তরাষ্ট্রে ২ বাংলাদেশী হত্যার আসামি গ্রেফতার,জিজ্ঞাসাবাদের জন্য পাঁচ দিনের রিমান্ড হাসপাতালে ভর্তি খালেদা জিয়া মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে সব অভিযোগ তদন্ত হবে: ডিবিপ্রধান সুনামগঞ্জে নানা কর্মসূচির মধ্য দিয়ে মহান মে দিবস পালন মিল্টন সমাদ্দার গ্রেফতার বোমা হামলার হুমকি, দিল্লির ১০০ স্কুলে তুলকালাম! ফিলিস্তিনের ২০ শিক্ষার্থীকে ঢাবিতে ভর্তি করা হবে: উপাচার্য অনির্দিষ্টকালের জন্য বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয় ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে যাচ্ছে ইইউ মানিকগঞ্জে প্রার্থীর ওপর হামলা, প্রতিবাদে পালটাপালটি কর্মসূচি ৫ বছরে ডিজিটাল নিরাপত্তা আইনে ৪৫১ সাংবাদিকের বিরুদ্ধে মামলা রূপপুর প্রকল্পে পরীক্ষামূলক নতুন বিদ্যুৎ লাইন চালু

যুক্তরাষ্ট্রে শিখ নেতাকে হত্যার চেষ্টা, ভারতকে সতর্ক করল ওয়াশিংটন

অনলাইন ডেস্ক:
যুক্তরাষ্ট্রে থাকা একজন শিখ নেতা হত্যার চেষ্টা রুখে দিয়েছে মার্কিন প্রশাসন। যুক্তরাষ্ট্রের অভিযোগ, এই হত্যাচেষ্টার পেছনে ভারত সরকারের এজেন্টরা জড়িত। বুধবার (২২ নভেম্বর) যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা ব্যাপারটি নিশ্চিত করেছেন।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা কাউন্সিলের মুখপাত্র অ্যাড্রিয়েন ওয়াটসন বলেন, ‘আমরা ব্যাপারটিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে বিবেচনা করছি। আর যুক্তরাষ্ট্র সরকার ব্যাপারটি ভারতের ঊর্ধ্বতন পর্যায়ে তুলে ধরেছে। তবে, এ ব্যাপারে ভারতীয় প্রতিপক্ষ বিস্ময় ও উদ্বেগ প্রকাশ করেছে। তারা জানিয়েছে, এ ধরনের কর্মকাণ্ড তাদের নীতিতে পড়ে না।’

ওয়াটসন আরো বলেন, ‘যুক্তরাষ্ট্রের শীর্ষ কর্মকর্তাদের সাথে আলোচনার পর ভারত সরকার এই ইস্যুতে আরো তদন্ত চালিয়ে যাবে ও সামনের দিনগুলোতে তারা আরো অনেক কিছু জানাবে বলে আমরা আশা করি। এই ঘটনায় দায়ী লোকদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আমরা আমাদের প্রত্যাশার কথা জানিয়েছি।’

মঙ্গলবার (২১ নভেম্বর) দ্য ফিনান্সিয়াল টাইমস প্রতিবেদনে জানায়, যুক্তরাষ্ট্রের কর্তৃপক্ষ একটি ষড়যন্ত্র নস্যাৎ করে দিয়েছে এবং ওই ষড়যন্ত্রের সাথে ভারতের সংশ্লিষ্টতার ব্যাপারে তাদের উদ্বেগের বিষয়ে ভারত সরকারকে সতর্ক করে দেয়া হয়েছে।

শিখস ফর জাস্টিস আন্দোলনের একজন জেনারেল কাউন্সেল এবং যুক্তরাষ্ট্র ও কানাডার নাগরিক গুরপাতবন্ত সিং পান্নুন ছিলেন এই ষড়যন্ত্রের মূল লক্ষ্য।

পান্নুমের সংগঠন ভারতে শিখ সম্প্রদায়ের জন্য আলাদা রাষ্ট্র ‘খালিস্তান’ প্রতিষ্ঠার আন্দোলনের সাথে জড়িত। তবে, ভারত সরকার বিচ্ছিন্নতাবাদী এই আন্দোলনকে সন্ত্রাসী কর্মকাণ্ড হিসেবে অভিহিত করে আসছে।

এ দিকে এ বিষয়ে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় একটি বিবৃতি জারি করেছে।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচী বলেন, ‘ভারত ও যুক্তরাষ্ট্রের মাঝে প্রতিরক্ষা সহযোগিতা নিয়ে সাম্প্রতিক আলোচনার সময় মার্কিন পক্ষ সংগঠিত অপরাধী, অবৈধ বন্দুক ব্যবসায়ী, সন্ত্রাসী ও অন্যদের সম্পর্কে কিছু তথ্য আমাদের কাছে ভাগ করে নিয়েছে। এই তথ্য উভয় দেশের জন্য উদ্বেগের ব্যাপার ও তারা সিদ্ধান্ত নিয়েছে যে, এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে।’

এর আগে শিখ নাগরিক হত্যার ঘটনায় কানাডার সাথে বিরোধে জড়ায় ভারত। কানাডায় বসবাসকারী খালিস্তানপন্থি শিখ নাগরিক হরদীপ সিং নিজ্জর খুন হয়েছিলেন গেল জুন মাসে।

ওই হত্যাকাণ্ডে ভারতীয় সরকার জড়িত বলে গেল মাসে পার্লামেন্টে অভিযোগ করেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তবে, ভারত ট্রুডোর এই দাবি নাকচ করে দেয়। এরপরই দেশ দুইটির মধ্যে কূটনৈতিক টানাপোড়েন শুরু হয়। গুপ্তচরবৃত্তির অভিযোগে ভারতের এক শীর্ষ কূটনীতিককে বহিষ্কার করে কানাডা। উত্তরে ভারত সরকার কানাডার এক শীর্ষ কূটনীতিককে বহিষ্কার করে। শুধু তাই নয়, কানাডীয় নাগরিকদের ভিসা পরিষেবা স্থগিত করে দেয়।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

যুক্তরাষ্ট্রে ২ বাংলাদেশী হত্যার আসামি গ্রেফতার,জিজ্ঞাসাবাদের জন্য পাঁচ দিনের রিমান্ড
১৪ মাস পর চোখ মেলছেন কুমার বিশ্বজিতের ছেলে নিবিড়
এফবিসিসিআই পরিচালকের সাথে অস্ট্রেলিয়া বাংলাদেশ বিজনেস ফোরামের আলোচনা
যুক্তরাষ্ট্রের নির্বাচনে হস্তক্ষেপ করতে চায় চীন: ব্লিঙ্কেন
ট্রাম্পের বিচার নিয়ে সুপ্রিমকোর্টে বিভক্তি
প্রায় প্রত্যেক বিশ্বনেতা বলছেন, আমাকে জিততে হবে: বাইডেন

আরও খবর