বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১২.৪২°সে
সর্বশেষ:
যুক্তরাষ্ট্রে ২ বাংলাদেশী হত্যার আসামি গ্রেফতার,জিজ্ঞাসাবাদের জন্য পাঁচ দিনের রিমান্ড হাসপাতালে ভর্তি খালেদা জিয়া মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে সব অভিযোগ তদন্ত হবে: ডিবিপ্রধান সুনামগঞ্জে নানা কর্মসূচির মধ্য দিয়ে মহান মে দিবস পালন মিল্টন সমাদ্দার গ্রেফতার বোমা হামলার হুমকি, দিল্লির ১০০ স্কুলে তুলকালাম! ফিলিস্তিনের ২০ শিক্ষার্থীকে ঢাবিতে ভর্তি করা হবে: উপাচার্য অনির্দিষ্টকালের জন্য বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয় ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে যাচ্ছে ইইউ মানিকগঞ্জে প্রার্থীর ওপর হামলা, প্রতিবাদে পালটাপালটি কর্মসূচি ৫ বছরে ডিজিটাল নিরাপত্তা আইনে ৪৫১ সাংবাদিকের বিরুদ্ধে মামলা রূপপুর প্রকল্পে পরীক্ষামূলক নতুন বিদ্যুৎ লাইন চালু

মঙ্গল গ্রহে আগ্নেয়গিরির সন্ধান

অনলাইন ডেস্ক:
মঙ্গল গ্রহে বড় ধরনের আগ্নেয়গিরির সন্ধান পেয়েছেন জ্যোতির্বিদরা। আগ্নেয়গিরিটি গ্রহটির নিরক্ষরেখার ঠিক দক্ষিণ দিকে অবস্থিত। সেখানে অ্যাসক্রেয়াস মনস, পাভোনিস মনস ও আরসিয়া মনস নামের আরও তিনটি আগ্নেয়গিরি রয়েছে।

আগে সন্ধান পাওয়া তিনটি আগ্নেয়গিরি বেশি ক্ষয়প্রাপ্ত ও কম উচ্চতার হলেও নতুন আগ্নেয়গিরিটি বেশ বড়।

প্রায় ৪৫০ কিলোমিটার ব্যাসের আগ্নেয়গিরিটির নিচে হিমবাহ থাকতে পারে বলে ধারণা করছেন জ্যোতির্বিদরা। তারা জানিয়েছেন, নাসার মার্স গ্লোবাল সার্ভেয়ারের তথ্যাদি বিশ্লেষণ করে আগ্নেয়গিরির অবস্থান শনাক্ত করা হয়েছে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

৫ বছরে ডিজিটাল নিরাপত্তা আইনে ৪৫১ সাংবাদিকের বিরুদ্ধে মামলা
ইন্টারনেটের গতি ফিরতে লাগবে আরও ১ মাস
ইন্টারনেট ব্যবসা নিয়ে ২ গোষ্ঠীর সংঘর্ষ, আহত অর্ধশতাধিক
ক্যানসার প্রতিরোধে আশা-ভরসা হয়ে উঠেছে এআই
মোবাইলের অব্যবহৃত অ্যাপ যেভাবে অটো আর্কাইভ করবেন
ফেসবুকে ‘হা হা’ দেওয়াকে কেন্দ্র করে দুই গ্রুপের সংঘর্ষ, ১০ দোকান ভাঙচুর

আরও খবর