রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৯.১৯°সে
সর্বশেষ:
বিপুল নকল ওরস্যালাইনসহ ৩ প্রতারক গ্রেফতার মাথার ওপরে উড়ছে ড্রোন, গেটে পাহারায় পুলিশ যুক্তরাষ্ট্রের বিশ্বকাপ দলে নিউজিল্যান্ডের তারকা অ্যান্ডারসন রেকর্ড তৃতীয়বারের মতো লন্ডনের মেয়র হলেন সাদিক খান ভূমি-প্লট-স্পেস ও ফ্ল্যাট বরাদ্দ নিয়ে রাজউকের নতুন বিধিমালার প্রজ্ঞাপন জাল দলিলে নিঃস্ব বহু ফ্ল্যাট মালিক ইউরোপ সফরে যাচ্ছেন শি জিনপিং যুক্তরাষ্ট্রের মুখোশ উন্মোচন হয়েছে: ইরান ধর্মপাশা থানা কর্তৃক ক্লু-লেস ২টি হত্যাকাণ্ডের রহস্য উদঘাটন ও চোরাই অটোরিক্সা উদ্ধারসহ ৭ জন আসামি গ্রেফতার হিটলারের সেনা সদরদপ্তরে মিলল হাত-পা ছাড়া ৫ কঙ্কাল ‘খামারি অ্যাপস ব্যবহারে কমবে খরচ, বাড়বে ফসলের উৎপাদন’ বিলুপ্ত হবে স্মার্টফোন, দাবি গবেষকদের

বছরে ২৫ কোটি টাকার সবজি চারা উৎপাদন

যশোর প্রতিনিধি:
দেশের চাহিদার সিংহভাগ সবজি সরবরাহ করা হয় যশোর থেকে। এ অঞ্চলকে সবজির জোনও বলা হয়ে থাকে। সেই সবজি উৎপাদনের অন্যতম নিয়ামক চারা। সবজির চারা উৎপাদন ও বিপণন করেই বছরে প্রায় ২৫ কোটি টাকা আয় করছেন যশোর সদর উপজেলার আব্দুলপুর গ্রামের চাষিরা। এ জেলার চাহিদা মিটিয়ে আশপাশের জেলায়ও সরবরাহ করা হচ্ছে সবজি চারা। মানসম্মত সবজি চারা পাওয়ায় বিভিন্ন প্রান্তের চাষিরা ছুটে আসেন এখানে। সবজি উৎপাদনে যেমন সহায়ক ভূমিকা রাখছে, তেমনি অর্থনৈতিকভাবেও সাবলম্বী হচ্ছেন কৃষকরা।

যশোর সদর উপজেলার আবদুলপুর গ্রামে সাত হেক্টর জমিতে সবজির চারা উৎপাদন করা হয়। দেড় শতাধিক কৃষক বীজতলায় চারা উৎপাদন করে জীবিকা নির্বাহ করছেন। প্রতি বছর বৈশাখ থেকে কার্তিক মাস পর্যন্ত চলে বীজতলা চারা উৎপাদনের হিড়িক। বিশেষ ব্যবস্থায় বীজতলা প্রস্তুত করে বাঁধাকপি ও ফুলকপি, টমেটো, বেগুন, মরিচের বীজ বপন করেন কৃষকরা। এরপর ওই বীজ অঙ্কুরোদগমের মাধ্যমে চারা গজালে তা পরিচর্যা করে এক মাস বয়সে তুলে অন্য কৃষকদের কাছে বিক্রি করেন। বর্তমানে বাজারে ভালো মানের প্রতি হাজার চারা ৮শ’ থেকে ১৫শ’ টাকা পর্যন্ত বিক্রি হয়। যশোরের ঝিকরগাছা, চৌগাছা, মণিরামপুর, চুয়াডাঙ্গার জীবননগর, আলমডাঙ্গা, ঝিনাইদহের কালীগঞ্জ, নড়াইল, লোহাগড়া, সাতক্ষীরা জেলার কৃষক ও পাইকারী ব্যবসায়ীরা আবদুলপুর গ্রামের সবজি চারা কিনতে আসেন। বীজতলা পরিচর্যা ও বিপণনের সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত আছেন আরও ৪ শতাধিক পরিবার। তাদেরও কর্মসংস্থান হয়েছে।

আবদুলপুর গ্রামের কৃষক রফিকুল ইসলাম বলেন, দেড় বিঘা জমিতে বাঁধাকপি ও ফুলকপির চারা উৎপাদন করেছি। এই জমিতে ৬ মাসে প্রায় ১৫ লাখ চারা উৎপাদন করেছি। যার বাজারমূল্য ৫ থেকে ৬ লাখ টাকা। দাম বেশি পাওয়ায় লাভবান হয়েছি। এখনো মৌসুম চলমান রয়েছে। আশা করছি আরও লাভ হবে।

আবদুলপুর গ্রামের কৃষক সাইদুল ইসলাম বলেন, ২৫ বছর ধরে সবজির চারা তৈরি করছি। উন্নতমানের বীজ থেকে চারা তৈরি করি। আশপাশের জেলার কৃষকরাও আমাদের কাছে চারা কিনতে আসেন।

বাঘারপাড়া উপজেলার রায়পুর গ্রামের কৃষক শংকর মণ্ডল বলেন, ১৮ বছর ধরে আবদুল গ্রামে উৎপাদিত সবজির চারা কিনি। এখানকার কৃষকদের উৎপাদিত চারা কখনো ভেজাল পাইনি।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর যশোরের অতিরিক্ত উপপরিচালক প্রতাপ মণ্ডল বলেন, যশোর জেলা সবজি উৎপাদনের ঊর্বর ক্ষেত্র। এখানে রবি মৌসুমে ২০ হাজার হেক্টর জমিতে সবজি চাষ হয়। এই সবজি উৎপাদনে ক্ষেত্রে চারা একটি গুরুত্বপূর্ণ উপকরণ। আবদুলপুর গ্রামে সাড়ে সাত হেক্টর জমিতে সবজির চারা উৎপাদন হচ্ছে। এখানকার চাষিরা বছরে অন্তত ৬ বার চারা উৎপাদন করেন। এই চারা বিক্রিতে প্রায় ২৫ কোটি টাকা আয় করেন কৃষকরা। দেড় শতাধিক কৃষক সরাসরি সবজি চারা উৎপাদনে জড়িত। কৃষি বিভাগ সব ধরনের প্রযুক্তিগত সহযোগিতা করে আসছে। চারা বিপণনের বাজার তৈরিতেও সহায়তা করেছে কৃষি বিভাগ।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

বিপুল নকল ওরস্যালাইনসহ ৩ প্রতারক গ্রেফতার
ভূমি-প্লট-স্পেস ও ফ্ল্যাট বরাদ্দ নিয়ে রাজউকের নতুন বিধিমালার প্রজ্ঞাপন
জাল দলিলে নিঃস্ব বহু ফ্ল্যাট মালিক
ধর্মপাশা থানা কর্তৃক ক্লু-লেস ২টি হত্যাকাণ্ডের রহস্য উদঘাটন ও চোরাই অটোরিক্সা উদ্ধারসহ ৭ জন আসামি গ্রেফতার
‘খামারি অ্যাপস ব্যবহারে কমবে খরচ, বাড়বে ফসলের উৎপাদন’
লংগদু প্রেস ক্লাবের সেক্রেটারি সাংবাদিক ওমর ফারুক মুছা আর নেই

আরও খবর