শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪.৯°সে
সর্বশেষ:
ফ্রান্সে ইহুদি উপাসনালয়ে আগুন, অভিযুক্তকে গুলি করে হত্যা ফ্রান্সে ইহুদি উপাসনালয়ে আগুন, অভিযুক্তকে গুলি করে হত্যা রাবিতে সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীকে শিবির আখ্যা দিয়ে হত্যা হুমকির অভিযোগ ১০ হাজারের বেশি বাংলাদেশিকে ফেরত পাঠাবে যুক্তরাজ্য বেলজিয়াম-নেদারল্যান্ডস-জার্মানিকে হারিয়ে বিশ্বকাপের আয়োজক ব্রাজিল ইতালিতে ১০৯ মাফিয়া সদস্য আটক কুরবানির জন্য প্রস্তুত ১ কোটি ৩০ লাখ পশু: প্রাণিসম্পদমন্ত্রী ২৬ মে একাদশ শ্রেণিতে ভর্তি শুরু ‘লং ড্রাইভে যাওয়ার প্রস্তাব’, জয়কে একহাত নিলেন মিষ্টি জান্নাত গাজা ইস্যুতে বাইডেন প্রশাসনের আরেক কর্মকর্তার পদত্যাগ হজ যাত্রী নিয়ে উড়াল দিতেই বিমানের ইঞ্জিনে আগুন রাষ্ট্রীয় সফরে চীন পৌঁছেছেন পুতিন

ইউরোপ সফরে যাচ্ছেন শি জিনপিং

অনলাইন ডেস্ক:
৫ বছরের মধ্যে প্রথমবারের মতো ইউরোপ সফরে যাচ্ছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। আগামী সপ্তাহে ফ্রান্স, হাঙ্গেরি ও সার্বিয়া সফরে যাবেন তিনি। ইউরোপীয় ইউনিয়নের ভর্তুকি বিরোধী তদন্ত, গুপ্তচরবৃত্তি ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধে মস্কোকে সমর্থনের ফলে সৃষ্টি হওয়া উত্তেজনার মধ্যেই এমন সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের বরাত দিয়ে শনিবার এ খবর জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

আগামী সোমবার প্যারিসে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে সাক্ষাৎ করবেন চীনের প্রেসিডেন্ট। ইউক্রেন-রাশিয়া যুদ্ধের অবসান ঘটাতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ওপর চাপ প্রয়োগ করতে দীর্ঘদিন ধরেই শি জিনপিংকে অনুরোধ জানিয়ে আসছেন ম্যাক্রোঁ। একই দিন ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ফন ডার লেয়েনের সঙ্গেও দেখা করবেন তিনি।

চীনকে কেন্দ্র করে গড়ে ওঠা জার্মান থিংকট্যাংক কোম্পানি মেরিক্সের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক পরিচালক আবিগায়েল ভ্যাসেলিয়ার জানান, চীনের চাওয়া বেশ পরিষ্কার। তার মতে, ইইউয়ের ভর্তুকি বিরোধী তদন্তের বিরুদ্ধে লবিং এবং দ্বিপাক্ষিক সম্পর্ক স্থিতিশীলের বিষয়ে মনোযোগ দিতেই শি জিনপিংয়ের এই সফর।

এছাড়া ইউরোপের বাজারে চীনা পণ্যের নিষেধাজ্ঞা ও বিধিনিষেধ রয়েছে। আর এ বিধিনিষেধ বেশিদিন বহন করা চীনের পক্ষে সম্ভব নয় বলে মন্তব্য করেছেন ভ্যাসেলিয়ার। পাশাপাশি সম্প্রতি ইউরোপের দেশগুলোতে গুপ্তচরবৃত্তি বাড়ানোর অভিযোগ রয়েছে চীনের বিরুদ্ধে।

এসব কারণে শি জিনপিংয়ের ইউরোপ সফরকে গুরত্বপূর্ণ বলে মনে করছেন বিশ্লেষকরা। প্যারিস ভ্রমণ শেষে, ইউরোপে চীনের ঘনিষ্ঠ মিত্র হিসাবে পরিচিত হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবানের সঙ্গেও দেখা করবেন শি জিনপিং। এরপর তিনি যাবেন সার্বিয়া।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ফ্রান্সে ইহুদি উপাসনালয়ে আগুন, অভিযুক্তকে গুলি করে হত্যা
ফ্রান্সে ইহুদি উপাসনালয়ে আগুন, অভিযুক্তকে গুলি করে হত্যা
১০ হাজারের বেশি বাংলাদেশিকে ফেরত পাঠাবে যুক্তরাজ্য
ইতালিতে ১০৯ মাফিয়া সদস্য আটক
কুরবানির জন্য প্রস্তুত ১ কোটি ৩০ লাখ পশু: প্রাণিসম্পদমন্ত্রী
২৬ মে একাদশ শ্রেণিতে ভর্তি শুরু

আরও খবর