বৃহস্পতিবার, ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৭.৮৩°সে
সর্বশেষ:
ঢাকায় ভারতের পররাষ্ট্র সচিব বামীর হাত পা বেঁধে মারধর-সিগারেটের ছ্যাঁকা, স্ত্রী গ্রেফতার বিব্রতকর ফেসবুক স্টোরি বন্ধ করবেন যেভাবে স্টোরি শেয়ারে নতুন ফিচার আনছে ইনস্টাগ্রাম চীনের হাসপাতালে এলোপাতাড়ি ছুরিকাঘাতে ১০ জনের মৃত্যু সাড়ে ছয় মাস পর বিএনপি নেতা খায়রুল কবির কারামুক্ত কচুতে আঁচড় দিলে দুধ বের হয়, কাটলে হলুদ! ভোটারদের মধ্যে টাকা বিতরণকালে উপজেলা চেয়ারম্যানসহ আটক ১১ সুনামগঞ্জ পুলিশ অফিসে ‘বঙ্গবন্ধু কর্ণার’ উদ্বোধন করলেন সিলেট রেঞ্জ ডিআইজি উন্নয়ন প্রকল্প গ্রহণের আগে অর্থনৈতিক সম্ভাবনা বিবেচনা করুন: প্রধানমন্ত্রী যুদ্ধবিরতিতে রাজি হামাস, দিয়েছে যেসব শর্তে ইসরাইলে অস্ত্র সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোকে মালয়েশিয়া ছাড়তে বললেন মাহাথির

প্রেগন্যান্টকাল থেকে নিউইয়র্কে মায়েরা ৩ বছর পাবেন মাসে ১০০০ ডলার

অনলাইন ডেস্ক:
খবরটি নতুন নয় ম্যানহ্যাটানবাসীর জন্য। কিন্তু ব্রæকলীন, কুইন্স ও স্ট্যাটেন আইল্যান্ডের স্বল্প আয়ের পরিবারগুলোর জন্য নতুন। যেসব পরিবারের বার্ষিক আয় ৫২ হাজার ডলার বা তার নিচের সেইসব পরিবারে নতুন সন্তান জন্ম নিলে মায়েরা পাবেন প্রথম দেড় বছর প্রতি মাসে ১০০০ ডলার করে আর পরবর্তী দেড় বছর প্রতি মাসে ৫০০ ডলার করে। এই ডলার পেতে কোনো সোশাল সিকিউরিটি নম্বরের দরকার নেই। দ্য ব্রিজ প্রজেক্ট নামে একটি প্রতিষ্ঠান যার মূল প্রতিষ্ঠান দ্য মোনার্ক ফাউন্ডেশন এই কর্মসূচীটি পরীক্ষামূলকভাবে শুরু করে ২০২১ সালে। সে সময় ম্যানহ্যাটানের ওয়াশিংটন হাইটস, ইনউড ও সেন্ট্রাল হারলেমের ১০০ জন মাকে ডেবিট কার্ড প্রদান করে। এই মায়েরা হয় অন্তঃসত্ত¡া বা শিশু সন্তানের জননী। একটানা ৩ বছর নিঃশর্তভাবে এই অর্থ প্রদান করা হয় যে উদ্দেশে, তা পর্যবেক্ষণ করে দ্য ব্রিজ প্রজেক্টের বিশেষজ্ঞগণ এই পাইলট প্রোগ্রামকে সফল হিসাবে উল্লেখ করে ২০২২ সালে আরো ৫০০ মাকে এই অর্থ প্রদানের জন্য নির্বাচন করা হয়। এ বছর এই কর্মসূচী প্রসারিত করা হয় নিউইয়র্ক সিটির কুইন্স, ব্রæকলীন, স্ট্যাটেন আইল্যান্ড সহ সিটির বাইরে রচেস্টারে।

খবরটি প্রকাশ করে বøুমবার্গডটকম সহ অন্যান্য মাধ্যম। এসেম্বলিউয়োম্যান ক্যাটালিনা ক্রুজের অফিসেও দ্য ব্রিজ প্রজেক্টের অর্থ পাওয়ার প্রক্রিয়ায় সহায়তা করা হয়।

খবরে বলা হয় নিউইয়র্ক সিটিতে ৪টি শিশুর মধ্যে ১টি যারা ৩ বছর বয়স হওয়ার আগেই দারিদ্র্যর মধ্যে জীবনযাপন করে। তবে বøাক ও ল্যাটিনো কম্যুনিটিতে এই সংখ্যা অনেক বেশি। উল্লেখ্য ২০২১ সালে বর্ধিত চাইল্ড ট্যাক্স ক্রেডিট সিস্টেম চালুর পরপরই বন্ধ করে দেয়ায় শিশু সন্তানদের নিয়ে স্বল্প আয়ের পরিবারগুলো সংকটে পড়লে দ্য ব্রিজ প্রজেক্ট এই কর্মসূচী চালুর সিদ্ধান্ত নেয়।

বøুমবার্গডটকম বলছে, প্রথম তিনটি পর্বে শুরু করা ১১০০ অংশগ্রহণকারী মাকে যে অর্থ প্রদান করা হয়েছে তার পরিমাণ ৩২ মিলিয়ন ডলার। দ্য ব্রিজ প্রজেক্টের বরাত দিয়ে বলা হয়েছে এই ধরনের কর্মসূচী যুক্তরাষ্ট্রে এটাই প্রথম। এবং এই অর্থ প্রদান কর্মসূচী গ্যারান্টিড। বন্ধ করার তো প্রশ্নই আসে না বরং আরো বেশি সংখ্যক মাকে এই কর্মসূচীতে অন্তর্ভুক্ত করা হবে।

এই কর্মসূচীর বিশেষত্ব হলো এর জন্য মায়েদের ইমিগ্রেশন স্ট্যাটাস জানতে চাওয়া হয় না। অন্য কোনো জটিলতাও নেই। কেবল বার্ষিক আয়ের প্রমাণ দিতে হয়।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে নিজ বাড়ির রান্নাঘরে বাংলাদেশি উইন রোজারিও হত্যার ভিডিও প্রকাশ
যুক্তরাষ্ট্রে ২ বাংলাদেশী হত্যার আসামি গ্রেফতার,জিজ্ঞাসাবাদের জন্য পাঁচ দিনের রিমান্ড
যুক্তরাষ্ট্রে ২৭ এপ্রিল ৯ম আন্তর্জাতিক নারী দিবস পুরস্কার অনুষ্ঠিত হবে
যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে বাংলাদেশি যুবক নিহত
পুনরায় কুইন্স কমিউনিটি বোর্ডের সদস্য নির্বাচিত হলেন জাকির হোসেন
যুক্তরাষ্ট্রে পেনসিলভানিয়ার ঈদের অনুষ্ঠানে ব্যাপক গোলাগুলি, আহত ৩

আরও খবর