বৃহস্পতিবার, ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০.৪৬°সে
সর্বশেষ:
পঞ্চগড়ে শিশু কিশোরদের আঁকা চিত্র প্রদর্শনী কেন কাউকে পাত্তা দিতেন না বেপরোয়া মিল্টন সমাদ্দার, জানালেন ডিবিপ্রধান মার্কিন বোমায় ফিলিস্তিনিরা মারা গেছেন: বাইডেন ৪৬তম বিসিএসের প্রিলির ফল প্রকাশ রিমান্ড শেষে কারাগারে মিল্টন সমাদ্দার গাজায় যুদ্ধ চালিয়ে যাওয়ার ঘোষণা ইসরাইলের চিত্রনায়ক সোহেল হত্যায় রাষ্ট্রপক্ষের সাক্ষীরা গা বাঁচিয়ে সাক্ষ্য দিয়েছেন: আদালত স্পিকারের কাছে নালিশ: মুজিবুল হকের উদ্দেশে যা বললেন ব্যারিস্টার সুমন চলন্ত ট্রেনের নিচে ঝাঁপ দিলেন শিক্ষক ঢাকায় ভারতের পররাষ্ট্র সচিব বামীর হাত পা বেঁধে মারধর-সিগারেটের ছ্যাঁকা, স্ত্রী গ্রেফতার বিব্রতকর ফেসবুক স্টোরি বন্ধ করবেন যেভাবে

চাপের মুখে যে শর্তে যুদ্ধবিরতি চায় ইসরাইল

অনলাইন ডেস্ক:
জিম্মি মুক্তির বিনিময়ে ২ মাসের যুদ্ধবিরতি চায় ইসরাইল। নাম প্রকাশে অনিচ্ছুক দুই ইসরাইলি কর্মকর্তার বরাত দিয়ে সোমবারের প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে মার্কিন সংবাদ ওয়েবসাইট অ্যাক্সিওস।

মঙ্গলবার সিএনএনর খবরে বলা হয়েছে , প্রস্তাবটিতে ইসরাইলের ফিলিস্তিনি বন্দীদের বিনিময়ে একাধিক ধাপে অবশিষ্ট সমস্ত জিম্মি এবং জিম্মিদের মৃতদেহের মুক্তির আহ্বান জানানো হয়েছে।

এছাড়া এই চুক্তির অধীনে ইসরাইল তার সেনাবাহিনীকে গাজার প্রধান জনসংখ্যা কেন্দ্র থেকে সরিয়ে নিবে। পাশাপাশি ‘ফিলিস্তিনি বেসামরিক নাগরিকদের গাজা সিটি এবং উত্তর গাজা উপত্যকায় ধীরে ধীরে প্রত্যাবর্তনের অনুমতিও দেবে’ দেশটি।

অ্যাক্সিওস জানিয়েছে, ‘যুদ্ধ শুরুর পর থেকে ইসরাইল হামাসকে যে যুদ্ধবিরতির প্রস্তাব দিয়েছে তারমধ্যে এটি হবে দীর্ঘতম সময়’। খবর আলজাজিরার।

জিম্মি মুক্তির দাবিতে দেশের অভ্যন্তরেই ক্রমবর্ধমান চাপের মুখেই এ সিদ্ধান্ত নিল ইসরাইল। এর আগে (রোববার )যুদ্ধ বন্ধে হামাসের শর্ত প্রত্যাখান করে ইসরাইল।

হামাসের দেওয়া শর্তে যুদ্ধের অবসান ও জিম্মি মুক্তির পাশাপাশি ইসরাইলের সম্পূর্ণ প্রত্যাহার এবং গাজায় হামাস শাসনের অনুমোদনের কথা উল্লেখ ছিল।

এদিকে সোমবার গাজায় ইসরাইলি সেনাদের উপর হামলা চালিয়েছে হামাস। অঞ্চলটিতে একদিনেই নিহত হয়েছেন ইসরাইলের ২৪ জন সেনা। মঙ্গলবার এক বিবৃতিতে এ কথা জানিয়েছে ইসরাইলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী, নিহতদের মধ্যে ২১ জন রিজার্ভ সেনা সম্ভবত একটি মাইন বিস্ফোরণে মারা যান। দুটি ভবন ধ্বংস করতে সেগুলো স্থাপন করেছিল ইসরাইলের সেনাবাহিনী।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, ইসরাইলি সেনারা একটি ভবন ধ্বংস করার প্রস্তুতি নেওয়ার সময় হামাস সদস্যরা তাদের উপর একটি রকেট চালিত গ্রেনেড নিক্ষেপ করে। আর এতে নিহত হয় ২১ জন রিজার্ভ সেন্য। এদিনের ‘তুমুল লড়াইয়ে’ আরও তিনজন সেনা নিহত হওয়ার খবরও প্রতিবেদনে জানানো হয়েছে।

ইসরাইলি সেনা নিহতের পর দেশটির প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছেন, গাজায় ‘নিরঙ্কুশ বিজয়’ অর্জন না হওয়া পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়া হবে। ‘যুদ্ধ শুরুর পর এটি ছিল সবচেয়ে কঠিন দিনগুলোর মধ্যে একটি’ বলেও মন্তব্য করেছেন তিনি।

ইসরাইলের সেনাবাহিনীও গাজায় ক্রমাগত হামলা চালিয়ে যাচ্ছে। মঙ্গলবার গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ৭ অক্টোবর থেকে এ পর্যন্ত ফিলিস্তিনিদের নিহতের সংখ্যা ২৫ হাজার ৪৯০ এ দাঁড়িয়েছে। আর এ পর্যন্ত আহত হয়েছেন ৬৩ হাজার ৩৫৪ জন। এরমধ্যে শুধুমাত্র গত ২৪ ঘন্টায় ১৯৫ জন নিহত এবং আহত হয়েছেন ৩৫৪ জন।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

কেন কাউকে পাত্তা দিতেন না বেপরোয়া মিল্টন সমাদ্দার, জানালেন ডিবিপ্রধান
মার্কিন বোমায় ফিলিস্তিনিরা মারা গেছেন: বাইডেন
৪৬তম বিসিএসের প্রিলির ফল প্রকাশ
রিমান্ড শেষে কারাগারে মিল্টন সমাদ্দার
গাজায় যুদ্ধ চালিয়ে যাওয়ার ঘোষণা ইসরাইলের
স্পিকারের কাছে নালিশ: মুজিবুল হকের উদ্দেশে যা বললেন ব্যারিস্টার সুমন

আরও খবর