বুধবার, ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১২.৮২°সে
সর্বশেষ:
ফিলিস্তিনের ২০ শিক্ষার্থীকে ঢাবিতে ভর্তি করা হবে: উপাচার্য অনির্দিষ্টকালের জন্য বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয় ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে যাচ্ছে ইইউ মানিকগঞ্জে প্রার্থীর ওপর হামলা, প্রতিবাদে পালটাপালটি কর্মসূচি ৫ বছরে ডিজিটাল নিরাপত্তা আইনে ৪৫১ সাংবাদিকের বিরুদ্ধে মামলা রূপপুর প্রকল্পে পরীক্ষামূলক নতুন বিদ্যুৎ লাইন চালু ১৪ মাস পর চোখ মেলছেন কুমার বিশ্বজিতের ছেলে নিবিড় দেশে বাড়লো সব ধরনের জ্বালানি তেলের দাম সুনামগঞ্জে কলেজ ছাত্রীকে ধর্ষণের পর হত্যা কক্সবাজারে বাস-মাইক্রোবাস সংঘর্ষে নিহত ৬ মাদকের অপব্যবহার প্রতিরোধে নীলফামারীতে কর্মশালা নির্বাচন সুষ্ঠু, অবাধ, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য হবে: ইসি আহসান হাবিব

কলকাতায় বাংলাদেশ উপ-হাইকমিশনে ‘জাতীয় সংবিধান দিবস’ উদযাপন

কলকাতা প্রতিনিধি
‘বঙ্গবন্ধুর ভাবনা সংবিধানের বর্ণনা’ এই প্রতিপাদ্যে কলকাতাস্থ বাংলাদেশ উপ-হাইকমিশনে উদযাপিত হলো জাতীয় সংবিধান দিবস। শনিবার উপ-হাইকমিশন এর বাংলাদেশ গ্যালারিতে এই উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য নিবেদন, বানী পাঠ ও আলোচনা সভার আয়োজন করা হয়।

আলোচনা অনুষ্ঠানের শুরুতেই বাংলাদেশ উপ-হাইকমিশনের সকল কর্মকর্তা ও অতিথিকে নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর উপ-হাইকমিশনার আন্দালিব ইলিয়াস-এর সভাপতিত্বে সংবিধান দিবসের উপর আলোচনা সভার আয়োজন করা হয়। সভার শুরুতে কলকাতাস্থ বাংলাদেশ উপ-হাইকমিশনের কাউন্সিলর (শিক্ষা ও ক্রীড়া) রিয়াজুল ইসলাম এবং কাউন্সিলর (কনস্যুলার) এএসএম আলমাস হোসেন যথাক্রমে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন। আলোচনায় অংশ নেন মিজ তুষিতা চাকমা, কাউন্সেলর (রাজনৈতিক)। সঞ্চালকের দায়িত্বে ছিলেন শেখ মারেফাত তারিকুল ইসলাম, দ্বিতীয় সচিব (রাজনৈতিক)।
আলোচনা সভায় ভারতের বিশিষ্ট সাংবাদিক শ্রী সুখরঞ্জন দাশগুপ্ত বলেন, ১৯৭২ সালের ৪ নভেম্বর সংবিধান গৃহীত হওয়ার দিনে আমি বাংলাদেশ জাতীয় সংসদে উপস্থিত ছিলাম। তিনি বলেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধের বিরুদ্ধে জামায়াত ইসলামীর ষড়যন্ত্র এখনো চলছে। সংবিধানের ধর্মনিরপেক্ষ নীতি অনুসরণ করে জামায়াতকে প্রতিরোধ করার আহ্বান জানান তিনি।

উপ-হাইকমিশনার তার বক্তব্যে বাংলাদেশের সংবিধান রচনায় বঙ্গবন্ধুর দর্শনের কথা তুলে ধরেন। সংবিধানের বিভিন্ন অনুচ্ছেদের প্রসঙ্গে তিনি বঙ্গবন্ধুর বিভিন্ন বক্তৃতার উদাহরণ দিয়ে বাংলাদেশের সংবিধানের গুরুত্ব ব্যাখ্যা করেন। সভায় উপস্থিত বাংলাদেশ উপ-হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারীদের তিনি সংবিধান সমুন্নত রাখার জন্য কাজ করতে আহবান জানান।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

অনির্দিষ্টকালের জন্য বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয়
ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে যাচ্ছে ইইউ
৫ বছরে ডিজিটাল নিরাপত্তা আইনে ৪৫১ সাংবাদিকের বিরুদ্ধে মামলা
রূপপুর প্রকল্পে পরীক্ষামূলক নতুন বিদ্যুৎ লাইন চালু
১৪ মাস পর চোখ মেলছেন কুমার বিশ্বজিতের ছেলে নিবিড়
দেশে বাড়লো সব ধরনের জ্বালানি তেলের দাম

আরও খবর