রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১০.৫২°সে
সর্বশেষ:
বিপুল নকল ওরস্যালাইনসহ ৩ প্রতারক গ্রেফতার মাথার ওপরে উড়ছে ড্রোন, গেটে পাহারায় পুলিশ যুক্তরাষ্ট্রের বিশ্বকাপ দলে নিউজিল্যান্ডের তারকা অ্যান্ডারসন রেকর্ড তৃতীয়বারের মতো লন্ডনের মেয়র হলেন সাদিক খান ভূমি-প্লট-স্পেস ও ফ্ল্যাট বরাদ্দ নিয়ে রাজউকের নতুন বিধিমালার প্রজ্ঞাপন জাল দলিলে নিঃস্ব বহু ফ্ল্যাট মালিক ইউরোপ সফরে যাচ্ছেন শি জিনপিং যুক্তরাষ্ট্রের মুখোশ উন্মোচন হয়েছে: ইরান ধর্মপাশা থানা কর্তৃক ক্লু-লেস ২টি হত্যাকাণ্ডের রহস্য উদঘাটন ও চোরাই অটোরিক্সা উদ্ধারসহ ৭ জন আসামি গ্রেফতার হিটলারের সেনা সদরদপ্তরে মিলল হাত-পা ছাড়া ৫ কঙ্কাল ‘খামারি অ্যাপস ব্যবহারে কমবে খরচ, বাড়বে ফসলের উৎপাদন’ বিলুপ্ত হবে স্মার্টফোন, দাবি গবেষকদের

‘ওপেনএআই’ ও মাইক্রোসফটের বিরুদ্ধে নিউইয়র্ক টাইমসের মামলা

অনলাইন ডেস্ক
কৃত্রিম বুদ্ধিমত্তা চ্যাটজিপিটির প্রস্তুতকারী প্রতিষ্ঠান ‘ওপেনএআই’ এবং এই সংস্থায় বিনিয়োগকারী সংস্থা মাইক্রোসফটের বিরুদ্ধে কপিরাইট (স্বত্ব লঙ্ঘন) অভিযোগে মামলা দায়ের করেছে মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস।

যুক্তরাষ্ট্রের ম্যানহ্যাটন ফেডারেল আদালতে মামলাটি করা হয়েছে।
সংবাদমাধ্যমটির দাবি, চ্যাটজিপিটি স্বয়ংক্রিয় চ্যাটবটকে প্রশিক্ষণ দিতে গিয়ে তাদের সংবাদগুলির স্বত্ব লঙ্ঘন করেছে। ওপেনএআই তাদের চ্যাটবটকে প্রশিক্ষণ দিতে গিয়ে নিউইয়র্ক টাইমসে প্রকাশিত সংবাদ ব্যবহার করেছে। কিন্তু এই গোটা প্রক্রিয়ায় কোথাও ওই সংস্থার নামের কোনও উল্লেখ নেই। সংস্থার স্বত্ব ব্যবহারের উল্লেখ কোথাও না থাকায় আদালত পর্যন্ত গড়ায় বিষয়টি। বিনা অনুমতিতে সংবাদ অনুলিপি করা এবং তা ব্যবহারের অভিযোগের পাশাপাশি আর্থিক ক্ষতিপূরণও চেয়েছে সংবাদমাধ্যমটি। তাদের আরও অভিযোগ, বিভিন্ন সময়ে চ্যাটজিপিটি নিউইয়র্ক টাইমস-এ প্রকাশিত প্রবন্ধ কিংবা কোনও খবর থেকে উদ্ধৃতি ব্যবহার করে। এর আগে পাঠকেরা সাবস্ক্রিপশন ছাড়া পড়তে পারতেন না। চ্যাটজিপিটির দৌলতে এখন সেখানেই বিনামূল্যে পড়ে নিতে পারছেন। ফলে আর্থিক ক্ষতির মুখোমুখি হচ্ছে ওই সংবাদমাধ্যমটি।

সংবাদমাধ্যমটির পক্ষ থেকে জানানো হয়, তাদের প্রকাশিত খবর ব্যবহার করা নিয়ে এপ্রিল মাসেই মাইক্রোসফট ও চ্যাটজিপিটির সঙ্গে আলোচনা হয়েছিল ঠিকই। কিন্তু এ বিষয়ে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত অর্থাৎ চ্যাটজিপিটিকে কোনও লিখিত অনুমতি দেওয়া হয়নি। তবে ওপেনএআই-এর মুখপাত্র লিন্ডসে হেল্ড জানান, তাদের সংস্থা নিউ ইয়র্ক টাইমসের সঙ্গে এ বিষয়ে গঠনমূলক আলোচনা চালিয়ে যাচ্ছে। তার মধ্যে এমন মামলার ঘটনা হতবাক করেছে। তবে এ বিষয়ে এখনো কোনো মন্তব্য করেনি মাইক্রোসফট কর্তৃপক্ষ।

সূত্র: নিউইয়র্ক টাইমস

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

বিপুল নকল ওরস্যালাইনসহ ৩ প্রতারক গ্রেফতার
মাথার ওপরে উড়ছে ড্রোন, গেটে পাহারায় পুলিশ
রেকর্ড তৃতীয়বারের মতো লন্ডনের মেয়র হলেন সাদিক খান
ভূমি-প্লট-স্পেস ও ফ্ল্যাট বরাদ্দ নিয়ে রাজউকের নতুন বিধিমালার প্রজ্ঞাপন
জাল দলিলে নিঃস্ব বহু ফ্ল্যাট মালিক
ইউরোপ সফরে যাচ্ছেন শি জিনপিং

আরও খবর