শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৯.৭১°সে
সর্বশেষ:
যুক্তরাষ্ট্রে ২ বাংলাদেশী হত্যার আসামি গ্রেফতার,জিজ্ঞাসাবাদের জন্য পাঁচ দিনের রিমান্ড হাসপাতালে ভর্তি খালেদা জিয়া মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে সব অভিযোগ তদন্ত হবে: ডিবিপ্রধান সুনামগঞ্জে নানা কর্মসূচির মধ্য দিয়ে মহান মে দিবস পালন মিল্টন সমাদ্দার গ্রেফতার বোমা হামলার হুমকি, দিল্লির ১০০ স্কুলে তুলকালাম! ফিলিস্তিনের ২০ শিক্ষার্থীকে ঢাবিতে ভর্তি করা হবে: উপাচার্য অনির্দিষ্টকালের জন্য বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয় ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে যাচ্ছে ইইউ মানিকগঞ্জে প্রার্থীর ওপর হামলা, প্রতিবাদে পালটাপালটি কর্মসূচি ৫ বছরে ডিজিটাল নিরাপত্তা আইনে ৪৫১ সাংবাদিকের বিরুদ্ধে মামলা রূপপুর প্রকল্পে পরীক্ষামূলক নতুন বিদ্যুৎ লাইন চালু

ইসরাইল কি আরও হামলার পরিকল্পনা করছে?

অনলাইন ডেস্ক :
ঘটনাটিকে বেশ খাটো করেই দেখাতে চাইছেন ইরানিরা। যেন এর বিশেষ তাৎপর্য নেই। তারা বলছেন, কোনো হামলা হয়নি। ক্ষুদ্রাকৃতি ড্রোনের রম্য ছবি প্রচার করছে রাষ্ট্রীয় গণমাধ্যম।কয়েকটি প্রশ্ন সামনে আসছে।

ইরানের রেভল্যুশনারি গার্ডের অপেক্ষাকৃত কট্টর অংশ কি পাল্টা জবাব দেবে?

ইসরাইল কি আরও হামলার পরিকল্পনা করছে?

প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সঙ্গে ইতোমধ্যেই দূরত্ব বেড়েছে প্রেসিডেন্ট বাইডেনের। সেটি হয়তো আর বাড়াতে চাননি নেতানিয়াহু। যে কারণে এ ধরনের হামলার পদক্ষেপটি নিয়ে থাকতে পারেন তিনি।

ইরানের শনিবারের হামলার জবাবে ইসরাইলকে আর পাল্টা হামলা না চালাতে বলেছিলেন বাইডেন। যেন ‘জয়টা ইসরাইলের’ অনুকূলেই থাকে।

ব্রিটেনসহ অন্য মিত্ররাও যার যার জায়গা থেকে সংযত থাকার আহ্বান জানিয়েছিলেন।

যদি আজকের আক্রমণ তারই প্রতিফলন হয়, তাহলে আরেকটা প্রশ্ন দাঁড়ায়। এটা কি ইসরাইলের যুদ্ধকালীন মন্ত্রিসভায় থাকা সাবেক জেনারেলদের প্রত্যাশা অনুযায়ী যথেষ্ট শক্ত পদক্ষেপ হলো, ইসরাইলের শত্রুদের নিরস্ত করতে যে পদক্ষেপ জরুরি বলে মনে করছিলেন তারা।

নেতানিয়াহুর অতিজাতীয়তাবাদী শরিকরাও একটা প্রচণ্ড প্রতিশোধের দাবি জানিয়ে আসছিলেন। একজন তো বলেই বসেন, ইসরাইলের ‘নৃশংস’ হওয়া উচিত।

পশ্চিমা দেশগুলোর মতে, ওই অঞ্চলের ভালোর জন্য ইরান এবং ইসরাইলের পাল্টাপাল্টি পদক্ষেপের ইতি টানা উচিত। এই পাল্টাপাল্টি আক্রমণের শুরুটা হয় দামেস্কে ইরানি কূটনৈতিক স্থাপনায় ইসরাইলের হামলার মধ্য দিয়ে। তিনজন জেনারেলসহ অন্তত সাতজন মারা যান ওই হামলায়।

এমনকি এ পর্যায়ে এসেও যদি ঘটনাপ্রবাহটা থামে, নতুন দৃষ্টান্ত কিন্তু স্থাপিত হয়েই গেল। ইরান সরাসরি ইসরাইলি ভূখণ্ডে হামলা চালিয়েছে, জবাবে ইরানের ভূখণ্ডে সরাসরি হামলা চালিয়েছে ইসরাইল, যা আগে কখনো ঘটেনি।

ওই অঞ্চলে ইরান এবং ইসরাইলের মধ্যে দীর্ঘদিনের সংঘাতে দুই দেশের অভ্যন্তরে সরাসরি হামলা না চালানোটাই যেন ‘রুলস্ অব দ্য গেম’ (খেলার নিয়ম) ছিল এতদিন।

ফলে দুদেশের মধ্যে দীর্ঘদিনের ছদ্মবেশী সেই যুদ্ধ ছায়া থেকে বেরিয়ে এলো এবার।

লেখক: জেরেমি বোয়েন, আন্তর্জাতিক সম্পাদক, বিবিসি

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

বোমা হামলার হুমকি, দিল্লির ১০০ স্কুলে তুলকালাম!
ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে যাচ্ছে ইইউ
এফবিসিসিআই পরিচালকের সাথে অস্ট্রেলিয়া বাংলাদেশ বিজনেস ফোরামের আলোচনা
ইউক্রেন যুদ্ধ বাঁধিয়েছে যুক্তরাষ্ট্র, অভিযোগ রাশিয়ার
গাজায় যুদ্ধ বন্ধের দাবিতে ফ্রান্সের বিশ্ববিদ্যালয়েও বিক্ষোভ
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী

আরও খবর