শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩.২°সে
সর্বশেষ:
কাঠগড়ায় দাঁড়িয়ে আদালতকে যা যা বললেন মিল্টন সমাদ্দার নির্বাচনে প্রভাব বিস্তারের চেষ্টা করলে ছাড় দেওয়া হবে না: ইসি রাশেদা যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থি আন্দোলন, বাইডেন কেন চুপ? যুক্তরাষ্ট্রে ২ বাংলাদেশী হত্যার আসামি গ্রেফতার,জিজ্ঞাসাবাদের জন্য পাঁচ দিনের রিমান্ড হাসপাতালে ভর্তি খালেদা জিয়া মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে সব অভিযোগ তদন্ত হবে: ডিবিপ্রধান সুনামগঞ্জে নানা কর্মসূচির মধ্য দিয়ে মহান মে দিবস পালন মিল্টন সমাদ্দার গ্রেফতার বোমা হামলার হুমকি, দিল্লির ১০০ স্কুলে তুলকালাম! ফিলিস্তিনের ২০ শিক্ষার্থীকে ঢাবিতে ভর্তি করা হবে: উপাচার্য অনির্দিষ্টকালের জন্য বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয় ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে যাচ্ছে ইইউ

ইংল্যান্ডে ৭ মিনিটেই ক্যানসারের চিকিৎসা

অনলাইন ডেস্ক:
ইংল্যান্ডের বিজ্ঞানীরা এমন একটি ইনজেকশন উদ্ভাবন করেছেন যা ক্যানসার রোগীদের মাত্র ৭ মিনিটের মধ্যে দেওয়া সম্ভব হবে।

বুধবার দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে জানিয়েছে, ওষুধ ও স্বাস্থ্যসেবা পণ্য নিয়ন্ত্রক সংস্থার (এমএইচআরএ) অনুমোদন পাওয়ার পর যুক্তরাজ্যের জাতীয় স্বাস্থ্য ব্যবস্থা (এনএইচএস) বিশ্বে প্রথমবারের মতো নতুন পদ্ধতিতে এ ওষুধ প্রয়োগ শুরু করবে।

এনএইচএস আশা রাখছে, নতুন এই টিকা আবিষ্কারে ক্যানসার চিকিৎসায় এখন আর খুব বেশি সময় লাগবে না, রোগীদের খুব বেশি কষ্টও হবে না। এই টিকার মাধ্যমে বছরে শত শত রোগীর চিকিৎসা করা সম্ভব হবে এবং ক্যানসারের চিকিৎসার সময় তিন চতুর্থাংশ কমিয়ে আনা যাবে।

সাধারণত ক্যানসারের চিকিৎসায় অ্যাটেজোলিজুমাব নামে একটি অ্যান্টিবডি আইভি ড্রিপ বা শিরার মধ্য দিয়ে রোগীর দেহে দীর্ঘ সময় ধরে পরিচালনা করা হয়। কিন্তু বর্তমানে সেই দীর্ঘ প্রক্রিয়ার মধ্য দিয়ে না গিয়ে মাত্র ৭ মিনিটেই ইনজেকশনের মাধ্যমে দেওয়া সম্ভব হবে।

অ্যাটেজোলিজুমাব বাজারে টিসেন্ট্রিক নামেও পরিচিত। এটি ফুসফুস, স্তন, লিভার এবং মূত্রথলির ক্যানসারসহ বিভিন্ন ধরনের ক্যানসারের চিকিৎসায় ব্যবহৃত হয়।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

কাঠগড়ায় দাঁড়িয়ে আদালতকে যা যা বললেন মিল্টন সমাদ্দার
নির্বাচনে প্রভাব বিস্তারের চেষ্টা করলে ছাড় দেওয়া হবে না: ইসি রাশেদা
যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থি আন্দোলন, বাইডেন কেন চুপ?
মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে সব অভিযোগ তদন্ত হবে: ডিবিপ্রধান
সুনামগঞ্জে নানা কর্মসূচির মধ্য দিয়ে মহান মে দিবস পালন
মিল্টন সমাদ্দার গ্রেফতার

আরও খবর