শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪.৯৩°সে
সর্বশেষ:
ইতালিতে ১০৯ মাফিয়া সদস্য আটক কুরবানির জন্য প্রস্তুত ১ কোটি ৩০ লাখ পশু: প্রাণিসম্পদমন্ত্রী ২৬ মে একাদশ শ্রেণিতে ভর্তি শুরু ‘লং ড্রাইভে যাওয়ার প্রস্তাব’, জয়কে একহাত নিলেন মিষ্টি জান্নাত গাজা ইস্যুতে বাইডেন প্রশাসনের আরেক কর্মকর্তার পদত্যাগ হজ যাত্রী নিয়ে উড়াল দিতেই বিমানের ইঞ্জিনে আগুন রাষ্ট্রীয় সফরে চীন পৌঁছেছেন পুতিন গাজীপুরে আগুনে পুড়ল ৩ কলোনির শতাধিক বসতঘর-দোকান গাজায় হামাসের হামলায় ৫ ইসরাইলি সেনা নিহত সৌদি আরব গেছেন প্রায় ২২ হাজার,এখনো ভিসা হয়নি ৬ হাজার হজযাত্রীর গুলিবিদ্ধ হয়ে জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী পদ্মায় পানি শুকিয়ে ধু-ধু বালুচর, মহানন্দার বুকে চলছে চাষাবাদ

জি-২০ সম্মেলনে শি জিনপিংকে দেখতে চান জো বাইডেন

অনলাইন ডেস্ক:
জি-২০ সম্মেলনে যোগ দিতে ভারতে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের আসার সম্ভাবনা খুব কম। তবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন চান শি জিনপিং যেন ভারতে আসেন। চীনের সঙ্গে নানা ইস্যুতে মতবিরোধ থাকলেও চীনের প্রেসিডেন্টের ভারত সফর নিয়ে আশাবাদী প্রেসিডেন্ট বাইডেন।
প্রসঙ্গত, আগামী ৯ ও ১০ সেপ্টেম্বর ভারতে অনুষ্ঠিত হতে চলা জি-২০ সম্মেলনে যোগ দিতে ৭ সেপ্টেম্বর ভারতে আসছেন প্রেসিডেন্ট জো বাইডেন। আসন্ন জি-২০ সম্মেলনের আয়োজক দেশ ভারত। বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরা এলেও ভারতে আসছেন না রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এবার অনিশ্চয়তা তৈরি হয়েছে চীনের প্রেসিডেন্ট জিনপিংকে নিয়েও। তারপরই শি জিনপিংয়ের ভারতে না আসা নিয়ে মুখ খুললেন মার্কিন প্রেসিডেন্ট।
হস্পতিবার সাংবাদিকদের বাইডেন বলেন, ‘আশা করছি শি জিনপিং ভারতে যাবেন। জি-২০ সম্মেলনে যোগ দেবেন।’ প্রশ্ন উঠছে বাইডেন কেন চান জিনপিং ভারতে যান? বিশেষজ্ঞদের মতে, এই সম্মেলনে ভারত, আমেরিকা ও চীনের একই মঞ্চে আসা যথেষ্ট তাত্পর্যপূর্ণ। তিন রাষ্ট্রপ্রধানের মধ্যে আলোচনা হতে পারে ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল, চীন সাগর ও মুক্ত বাণিজ্যপথের সমাধান সূত্র নিয়ে।

বৃহস্পতিবার রয়টার্স সূত্রে জানা যায়, জি-২০ সম্মেলনের জন্য ভারতে না-ও আসতে পারেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। তার বদলে এই সম্মেলনে যোগ দিতে পারেন চীনের প্রধানমন্ত্রী লি কিয়াং। এই খবর প্রকাশ্যে আসতেই বিশ্লেষকদের একাংশ মনে করছেন, চীনের নতুন মানচিত্র প্রকাশের ছায়া পড়ছে জি-২০ সম্মেলনে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ইতালিতে ১০৯ মাফিয়া সদস্য আটক
কুরবানির জন্য প্রস্তুত ১ কোটি ৩০ লাখ পশু: প্রাণিসম্পদমন্ত্রী
২৬ মে একাদশ শ্রেণিতে ভর্তি শুরু
‘লং ড্রাইভে যাওয়ার প্রস্তাব’, জয়কে একহাত নিলেন মিষ্টি জান্নাত
গাজা ইস্যুতে বাইডেন প্রশাসনের আরেক কর্মকর্তার পদত্যাগ
হজ যাত্রী নিয়ে উড়াল দিতেই বিমানের ইঞ্জিনে আগুন

আরও খবর