শুক্রবার, ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১০.৭২°সে
সর্বশেষ:
তীব্র তাপপ্রবাহে ত্রাহি জনজীবন, বৃষ্টির আশায় বিশেষ দোয়া দেশকে এগিয়ে নিতে কৃষির আধুনিকায়নের বিকল্প নেই : স্থানীয় সরকারমন্ত্রী ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: ম্যাক্রোঁ হবিগঞ্জে কৃষকদের মাঝে বীজ ও সার বিতরণ বিশ্ববিদ্যালয়গুলোকে স্মার্ট হতে হলে মুক্তবুদ্ধি ও সৃষ্টিশীল কাজের চর্চা করতে হবে : ইউজিসি চেয়ারম্যান জব্বারের বলীখেলায় চ্যাম্পিয়ন কুমিল্লার বাঘা শরীফ গোল্ডেন মনির খালাস: আদালত বলছেন, মামলা সাজানো, তাঁর অস্ত্র বৈধ তাহিরপুর উপজেলা নির্বাচনে চেয়ারম্যান পদে আনুষ্ঠানিক ভাবে আফতাব উদ্দিনের প্রচার প্রচারনা শুরু ঐতিহ্যবাহী আবদুল জব্বারের বলীখেলা আজ অংশ নিচ্ছে দেড় শতাধিক বলী ইসরাইলি স্থাপনায় আবার হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র হামলা ইন্টারনেটের গতি ফিরতে লাগবে আরও ১ মাস প্রায় প্রত্যেক বিশ্বনেতা বলছেন, আমাকে জিততে হবে: বাইডেন

হারিয়ে যাবে ৭০ শতাংশ সমুদ্রসৈকত

সোনালি বালু এবং অন্তহীন তরঙ্গের রাজ্য যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া। তবে চলতি শতকের শেষের দিকে সোনালি বালুর এই রাজ্যের সমুদ্রসৈকতগুলোর ২৫ থেকে ৭০ শতাংশ হারিয়ে যেতে পারে অনুমান করেছেন গবেষকরা।

রোববার গার্ডিয়ানে প্রকাশিত মার্কিন ভূতাত্তিক জরিপের (ইউএসজিএস) এক গবেষণায় এ তথ্য উঠে আসে।

গবেষণায় ক্যালিফোর্নিয়ার ১,১০০ মাইল-লম্বা উপকূল পরীক্ষায় গত দুই দশক ধরে উপগ্রহ থেকে সংগৃহীত ডেটা ব্যবহার করা হয়েছে।

গবেষকরা ২১০০ সালের মধ্যে রাজ্যের উপকূল রেখার আকৃতি এবং অবস্থান অনুমান করতে জলবায়ু সংকটের কারণে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা ১.৬ থেকে ১০ ফুটের মডেলের সঙ্গে মিলিত উপগ্রহ চিত্রগুলো ব্যবহার করেছেন। তবে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধির পরিমাণ নির্ভর করবে বর্তমান আর ভবিষ্যতে বায়ুমণ্ডলে কী পরিমাণ কার্বন মিশ্রিত হয় তার ওপর।

সমুদ্রসৈকতগুলো হারিয়ে যাওয়ার পর তারা শুধু রেখে যাবে পাহাড় অথবা উপক‚লীয় অবকাঠামো। গবেষণাটির পরিচালক শন ভিটাউসেক বলেন, ‘সৈকতগুলো ক্যালিফোর্নিয়ার সবচেয়ে আইকনিক বৈশিষ্ট্য আর এসব সমুদ্রসৈকত হারানোর সম্ভাবনাও বাস্তব।’

ক্যালিফোর্নিয়া উপকূলীয় কমিশন ইতোমধ্যেই শহরগুলোর উপকূল রেখা মজবুত করতে উৎসাহ দিয়ে যাচ্ছে। সমুদ্রসৈকতে সিওয়াল (বাঁধ) তৈরি করে অথবা বড় পাথর জমা করে প্রচণ্ড ঢেউ থেকে রক্ষা করা যায়।

গবেষণাটিতে গুরুতর ক্ষয়ের বিশেষ ঝুঁকিতে থাকা বেশ কয়েকটি এলাকার দিকে বেশি গুরুত্ব দেয়। যেমন উত্তর ক্যালিফোর্নিয়ার পয়েন্ট অ্যারেনা ও হামবোল্ট বে, সেন্ট্রাল ক্যালিফোর্নিয়ার পিসমো বিচ ও মরো বে। দক্ষিণ ক্যালিফোর্নিয়ার নিউপোর্ট বিচ এবং সান ক্লেমেন্টেও এতে অন্তর্ভুক্ত রয়েছে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

প্রায় প্রত্যেক বিশ্বনেতা বলছেন, আমাকে জিততে হবে: বাইডেন
ফিলিস্তিনের সমর্থনে বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়
যুক্তরাষ্ট্রে ২৭ এপ্রিল ৯ম আন্তর্জাতিক নারী দিবস পুরস্কার অনুষ্ঠিত হবে
দেশে বৈধ পথে রেমিট্যান্স পাঠানোর আহ্বান রাষ্ট্রদূত ইমরানের
নিউইয়র্কে আদালতের সামনে গায়ে আগুন দেওয়া ব্যক্তির মৃত্যু
আদালতের ভেতরে ট্রাম্প, বাইরে শরীরে আগুন দিলেন কে এই ব্যক্তি?

আরও খবর