রবিবার, ১২ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৯.৭৬°সে
সর্বশেষ:
বাংলাদেশের জলসীমানায় পৌঁছেছে এমভি আবদুল্লাহ হোটেলে স্ত্রীসহ দুই পুরুষকে পিটালেন স্বামী জাতিসংঘে ফিলিস্তিনের পক্ষে বিপুল ভোট, বিপক্ষে দিল যে ৯ দেশ সনদ জালিয়াতি:শামসুজ্জামান কোন সাংবাদিককে কত টাকা দিয়েছেন সবকিছু স্বীকার করেছেন আইইবির ৬১তম কনভেনশন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ গঠনে যুগোপযোগী ও কর্মদক্ষ যুবসমাজের কোন বিকল্প নেই: স্থানীয় সরকার মন্ত্রী ‘চন্দনা কমিউটার’ট্রেন যাত্রাবিরতির দাবিতে রেললাইনে শুয়ে ট্রেনের গতিরোধ মার্কিন অস্ত্র ব্যবহারে ইসরাইল আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে: যুক্তরাষ্ট্র রাশিয়ায় সেতুর রেলিং ভেঙে নদীতে বাস, নিহত ৭ দিনাজপুরের কাউগা চায়ের দোকানে লরি, নিহত ২ নতুন রেকর্ডের দ্বারপ্রান্তে সাকিব বই পড়ে পুরস্কার পেল ২২১২ শিক্ষার্থী

শি জিনপিং একজন ডিক্টেটর: বাইডেন

অনলাইন ডেস্ক :চীনা প্রেসিডেন্ট শি জিনপিংকে একজন স্বৈরশাসক (ডিক্টেটর) বলে অভিহিত করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ক্যালিফোর্নিয়ায় একটি তহবিল সংগ্রহ অনুষ্ঠানে তিনি এমন মন্তব্য করেছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর দিয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, বাইডেন এমন সময় এই মন্তব্য করলেন, যার একদিন আগে বেইজিং সফরে গিয়ে চীনা প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। দুই পরাশক্তির মধ্যে উত্তেজনা কমানোর লক্ষ্যেই বেইজিং সফরে যান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। অথচ সাক্ষাতের একদিন পরই এমন মন্তব্য করলেন বাইডেন।

খবরে বলা হয়েছে, ওই সাক্ষাতের পর শি জিনপিং বলেছেন, বেইজিং আলোচনায় কিছু অগ্রগতি হয়েছে। অন্যদিকে ব্লিঙ্কেন ইঙ্গিত দিয়েছেন যে, উভয়পক্ষই আরও আলোচনার জন্য প্রস্তুত রয়েছে।

বিবিসি বলছে, বাইডেনের সর্বশেষ মন্তব্যের বিষয়ে চীন এখনো কোনো প্রতিক্রিয়া জানায়নি।

প্রতিবেদনে বলা হয়েছে, ফান্ড রাইজ অনুষ্ঠানে বাইডেন আরও বলেন, সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রে একটি চীনা বেলুন ধ্বংস করা হলে শি জিনপিং খুবই বিব্রত হন।

বাইডেন বলেন, গুপ্তচর বেলুনটি ধ্বংস করা হলে শি খুবই বিব্রত হয়। এটা আসলে স্বৈরশাসকদের জন্য বড়ই বিব্রতকর বিষয়। বেলুনটি যেখানে ছিল সেখানে আসলে থাকার কথা ছিল না। এটিকে ইচ্ছা করেই পাঠানো হয়েছিল।

চলতি বছরের ফেব্রুয়ারিতে একটি সন্দেহভাজন চীনা গুপ্তচর বেলুন মার্কিন আকাশসীমার ওপর দিয়ে উড়ে যাওয়া এবং মার্কিন ও তাইওয়ানের কর্মকর্তাদের সফর বিনিময় সম্প্রতি মার্কিন-চীন উত্তেজনাকে বাড়িয়ে তুলেছে। সেই উত্তেজনা কমাতেই বেইজিং সফরে যান ব্লিঙ্কেন।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

বাংলাদেশের জলসীমানায় পৌঁছেছে এমভি আবদুল্লাহ
জাতিসংঘে ফিলিস্তিনের পক্ষে বিপুল ভোট, বিপক্ষে দিল যে ৯ দেশ
সনদ জালিয়াতি:শামসুজ্জামান কোন সাংবাদিককে কত টাকা দিয়েছেন সবকিছু স্বীকার করেছেন
আইইবির ৬১তম কনভেনশন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
স্মার্ট বাংলাদেশ গঠনে যুগোপযোগী ও কর্মদক্ষ যুবসমাজের কোন বিকল্প নেই: স্থানীয় সরকার মন্ত্রী
‘চন্দনা কমিউটার’ট্রেন যাত্রাবিরতির দাবিতে রেললাইনে শুয়ে ট্রেনের গতিরোধ

আরও খবর