রবিবার, ১২ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫.৯৪°সে
সর্বশেষ:
বাংলাদেশের জলসীমানায় পৌঁছেছে এমভি আবদুল্লাহ হোটেলে স্ত্রীসহ দুই পুরুষকে পিটালেন স্বামী জাতিসংঘে ফিলিস্তিনের পক্ষে বিপুল ভোট, বিপক্ষে দিল যে ৯ দেশ সনদ জালিয়াতি:শামসুজ্জামান কোন সাংবাদিককে কত টাকা দিয়েছেন সবকিছু স্বীকার করেছেন আইইবির ৬১তম কনভেনশন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ গঠনে যুগোপযোগী ও কর্মদক্ষ যুবসমাজের কোন বিকল্প নেই: স্থানীয় সরকার মন্ত্রী ‘চন্দনা কমিউটার’ট্রেন যাত্রাবিরতির দাবিতে রেললাইনে শুয়ে ট্রেনের গতিরোধ মার্কিন অস্ত্র ব্যবহারে ইসরাইল আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে: যুক্তরাষ্ট্র রাশিয়ায় সেতুর রেলিং ভেঙে নদীতে বাস, নিহত ৭ দিনাজপুরের কাউগা চায়ের দোকানে লরি, নিহত ২ নতুন রেকর্ডের দ্বারপ্রান্তে সাকিব বই পড়ে পুরস্কার পেল ২২১২ শিক্ষার্থী

আর্থিক সংকটে করাচি বন্দর লিজ বা বিক্রি করে দিচ্ছে পাকিস্তান

অনলাইন ডেস্ক:
চরম অর্থ সংকটে থাকা পাকিস্তান জরুরি তহবিল জোগাড়ের অংশ হিসেবে করাচিতে দেশটির প্রধান সমুদ্রবন্দরের টার্মিনালগুলো সংযুক্ত আরব আমিরাতের কাছে হস্তান্তরের চিন্তা করছে।

বৃহস্পতিবার (২২ জুন) টোকিওভিত্তিক সংবাদমাধ্যম নিক্কেই এশিয়া এ তথ্য জানিয়েছে।

গত বছর পাকিস্তানের পার্লামেন্টে জরুরি তহবিল গঠনের জন্য আইন প্রণয়ন কথা উল্লেখ করে প্রতিবেদনে বলা হয়, দেশটির অর্থমন্ত্রী সম্প্রতি করাচি বন্দর হস্তান্তরের জন্য জরুরি কমিটি গঠনের কথা ঘোষণা করেছেন। এর আগে পাকিস্তান ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে হওয়া আন্তঃসরকার চুক্তি নিয়ে পাকিস্তানের মন্ত্রিপরিষদ বেশ কয়েকটি বৈঠক করেছে।

প্রতিবেদনে আরও বলা হয়, তবে এসব বিষয়ে বিস্তারিত কিছু জানা যায়নি। এমনকি, এটাও জানা যায়নি যে, পাকিস্তান সরকার আরব আমিরাতের কাছে করাচি বন্দর পরিচালনার দায়িত্ব দিতে চায় নাকি বন্দরটি মধ্যপ্রাচ্যের ধনী দেশটির কাছে বিক্রি করতে চায়।

আরব সাগরের উত্তর উপকূলে ও ওমান উপসাগরের পূর্ব উপকূলে করাচি বন্দর পাকিস্তানের প্রধান সমুদ্র বন্দর। এর মাধ্যমে দেশটির ৬০ শতাংশ পণ্য আমদানি-রপ্তানি হয়। ধারণা করা হচ্ছে, আন্তঃসরকার চুক্তির মাধ্যমে আমিরাত দক্ষিণ এশিয়ার দেশটির সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক জোরদার করছে।

নিক্কেই এশিয়ার প্রতিবেদন অনুসারে, ওমান উপসাগরে আমিরাতের কোনো একটি বন্দর থেকে হরমুজ প্রণালীর দিয়ে করাচির সঙ্গে যোগাযোগ রাখা সহজ হবে বলে গতমাসে মন্তব্য করেন আমিরাতের একটি বন্দরের নির্বাহী।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

বাংলাদেশের জলসীমানায় পৌঁছেছে এমভি আবদুল্লাহ
জাতিসংঘে ফিলিস্তিনের পক্ষে বিপুল ভোট, বিপক্ষে দিল যে ৯ দেশ
সনদ জালিয়াতি:শামসুজ্জামান কোন সাংবাদিককে কত টাকা দিয়েছেন সবকিছু স্বীকার করেছেন
আইইবির ৬১তম কনভেনশন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী
স্মার্ট বাংলাদেশ গঠনে যুগোপযোগী ও কর্মদক্ষ যুবসমাজের কোন বিকল্প নেই: স্থানীয় সরকার মন্ত্রী
‘চন্দনা কমিউটার’ট্রেন যাত্রাবিরতির দাবিতে রেললাইনে শুয়ে ট্রেনের গতিরোধ

আরও খবর