মঙ্গলবার, ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩.৯৭°সে
সর্বশেষ:
যুদ্ধবিরতিতে রাজি হামাস, দিয়েছে যেসব শর্তে ইসরাইলে অস্ত্র সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোকে মালয়েশিয়া ছাড়তে বললেন মাহাথির ফের রাফায় স্থল অভিযান ইসরাইলের, নেতানিয়াহুকে কঠোর হুশিয়ারি বাইডেনের নিজের গোপন কীর্তি ফাঁস করলেন কাজল যুক্তরাষ্ট্রে দমনপীড়নেও অনড় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা ভারতের লোকসভা নির্বাচন: তৃতীয় দফায় ভোট ৯৩ কেন্দ্রে ইসরাইলে গোলাবারুদের চালান থামাল যুক্তরাষ্ট্র শনিবার স্কুল খোলা রাখায় শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা ইউনিসেফের শুভেচ্ছা দূত হলেন কারিনা ১৬ হাজার ছাত্রীকে বাইসাইকেল দেবে সরকার হজ ভিসায় সৌদি আরবের নতুন নিয়ম মোটরযানের কাগজপত্র হালনাগাদ নিয়ে সুখবর দিলো বিআরটিএ

লস অ্যাঞ্জেলেসে ২৪ ঘণ্টায় বৃষ্টিপাত ৯৭ বছরের রেকর্ড ভাঙ্গল; মৃত চার

অনলাইন ডেস্ক:
প্রবল ঝড়, ভারি বৃষ্টি আর তুষারপাতে লণ্ডভণ্ড যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া। লস অ্যাঞ্জেলেসের বৃষ্টিপাত প্রায় ১০০ বছরের রেকর্ড ভেঙেছে। হিমশীতল ঠান্ডা আর তুষারপাতে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। মৃতের সংখ্যা বেড়ে চারজনে দাঁড়িয়েছে। নয়া করে বন্যা আর ভূমিধসে বাড়ছে হতাহতের সংখ্যা। জারি আছে জরুরি অবস্থা।

গত কয়েক দিনের ঝড়, বন্যা আর তুষারপাতে অনেকটাই তছনছ হয়ে গেছে ক্যালিফোর্নিয়া। স্মরণকালের ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগে বিধ্বস্ত অঙ্গরাজ্যটি। সীমাহীন বিপর্যয়ের মুখে সেখানকার জনজীবন। দুর্যোগ মোকাবিলায় হিমশিম খাচ্ছে স্থানীয় প্রশাসন।

ঝড় ও বজ্রপাতের কারণে বন্ধ ঘোষণা করা হয়েছে লস অ্যাঞ্জেলেস কাউন্টির সবগুলো সমুদ্র সৈকত। একইসাথে চলাচলের অযোগ্য হওয়ায় বন্ধ করা হয়েছে বেশ কয়েকটি মহাসড়ক। অচলবস্থা দেখা দিয়েছে স্থানীয় বিমানবন্দরেও। বাতিল করা হয়েছে বেশ কিছু ফ্লাইট। পরিবর্তন করা হচ্ছে বিমানের পূর্ব নির্ধারিত সময় সূচিও।

এছাড়া, বিদ্যুৎহীন প্রায় সাত লাখ মানুষ। ভারি বৃষ্টিতে নতুন করে বন্যা ও ভূমিধসে বাড়ছে হতাহতের সংখ্যাও। দুর্গত এলাকায় আটকেপড়াদের নিরাপদে সরিয়ে নিতে চলছে উদ্ধারকাজ। এরই মধ্যে লস অ্যাঞ্জেলেসে ৯৭ বছরের পুরনো রেকর্ড ভেঙে গেল ২৪ ঘণ্টায় চার দশমিক এক ইঞ্চি বা দশ সেন্টিমিটারের বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।আবহাওয়া অফিস জানিয়েছে, লস অ্যাঞ্জেলেস শহরের কেন্দ্রে একবারে যা বৃষ্টি হয়েছে, তা ছয় মাসের সমান।

বন্যা ও ভূমিধস থেকে সতর্ক থাকার নির্দেশ দিয়েছে স্থানীয় প্রশাসন। হলিউড হিল এলাকা থেকে সান্তা মোনিকার পাহাড়ি এলাকা পর্যন্ত বাসিন্দাদের সরিয়ে নেয়া হচ্ছে। পানিতে তলিয়ে আছে সান ফ্রান্সিসকো বে এলাকার রাস্তাঘাট। পাহারি ভূমিধসে বিখ্যাত হলিউডের অভিজাত বাড়িতে কাদামাটির স্রোত ঢুকে যাওয়ায় বাড়ি ছাড়তে বাধ্য হয়েছেন অনেকে।ক্যালিফোর্নিয়ার এ দুযোগপূর্ণ আবহাওয়ার জন্য জলবায়ু পরিবর্তনের প্রভাবকে দায়ী করছেন আবহাওয়াবিদরা। সূত্র-সিএন

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে নিজ বাড়ির রান্নাঘরে বাংলাদেশি উইন রোজারিও হত্যার ভিডিও প্রকাশ
যুক্তরাষ্ট্রে ২ বাংলাদেশী হত্যার আসামি গ্রেফতার,জিজ্ঞাসাবাদের জন্য পাঁচ দিনের রিমান্ড
যুক্তরাষ্ট্রে ২৭ এপ্রিল ৯ম আন্তর্জাতিক নারী দিবস পুরস্কার অনুষ্ঠিত হবে
যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে বাংলাদেশি যুবক নিহত
পুনরায় কুইন্স কমিউনিটি বোর্ডের সদস্য নির্বাচিত হলেন জাকির হোসেন
যুক্তরাষ্ট্রে পেনসিলভানিয়ার ঈদের অনুষ্ঠানে ব্যাপক গোলাগুলি, আহত ৩

আরও খবর