বুধবার, ১৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২২.৭১°সে
সর্বশেষ:
যুক্তরাষ্ট্রে প্রবেশ ঠেকাতে বাংলাদেশী যুবকের নামে বিমানবন্দরে ‘বেঞ্চ ওয়ারেন্ট’ ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ, যুক্তরাষ্ট্রে ৫০ অধ্যাপক গ্রেফতার নিউজার্সী রাজ্যের পেটারসন সিটির ২ নং ওয়ার্ড নির্বাচনে বাংলাদেশী কমিউনিটিদের মধ্যে সরগমর আদালতে ক্ষমা চাইলেন বিএনপি নেতা আলাল সাড়ে ৫ মাস পর ভারত থেকে পেঁয়াজ আমদানি, দাম বেশি ‘জনপ্রিয়তা’ কাজে লাগিয়ে তনির প্রতারণা, ক্ষোভে ফুঁসছে নেটিজেন আজ প্যাটারসন সিটির ওয়ার্ড কাউন্সিল পদে নির্বাচন করছে দুই বাংলাদেশী ফিলিস্তিনকে মুক্ত করতে মুসলিম জাতিসংঘ গঠনের দাবি ইসলামী ঐক্যজোটের মেক্সিকোতে বন্দুক হামলায় নিহত ৮ আদালতে হঠাৎ অসুস্থ বাবুল আক্তার, সাক্ষ্যগ্রহণ পেছাল একই নম্বর পেয়ে যমজ বোন পেল জিপিএ-৫ যুক্তরাষ্ট্রে স্নাতক সমাপনী অনুষ্ঠানেও শিক্ষার্থীদের বিক্ষোভ

রহস্যজনক শ্বাসকষ্টে ভুগছে যুক্তরাষ্ট্রের কয়েকটি রাজ্যের সহস্র কুকুর

অনলাইন ডেস্ক::
যুক্তরাষ্ট্রের অন্তত চারটি অঙ্গরাজ্যে বেশ কয়েকটি ল্যাবরেটরি কুকুরের রহস্যজনক শ্বাসকষ্ট নিয়ে তদন্ত শুরু হয়েছে। ওই কুকুরগুলো একই ধরনের সংক্রমণজাতীয় কাশিতে ভুগছিল। পশু চিকিৎসকদের মতে, এই রোগ দীর্ঘস্থায়ী হওয়ার সম্ভাবনা রয়েছে। এমনকি কিছু ক্ষেত্রে এই রহস্যজনক কাশি হচ্ছে জীবনঘাতী।

সংক্রমিত কুকুরগুলো প্রথমে কাশিতে আক্রান্ত হচ্ছে। পরে প্রাণীগুলো নিশ্চলতা ও ক্ষুধামন্দায় ভুগছে। পশু চিকিৎসকরা বলছেন, এই অসংজ্ঞায়িত রোগ অনেক কুকুরকে হাসপাতালে ভর্তি করতে বাধ্য করছে। আর বয়স্ক ও রুগ্ন কুকুরদে ঠেলে দিচ্ছে মৃত্যুর দিকে।
যদিও আক্রান্ত কুকুরের সংখ্যা কেমন সে বিষয়ে আনুষ্ঠানিক কোনো পরিসংখ্যান নেই। পশু চিকিৎসকরা বলছেন, গত কয়েক মাস ধরে একই ধরনের উপসর্গে ভোগা অনেক কুকুরের তারা চিকিৎসা করেছেন। কলোরাডো, রড আইল্যান্ডসহ অন্তত চারটি রাজ্যে কুকুরদের মধ্যে এমন উপসর্গ পাওয়া যাচ্ছে। বিশেষজ্ঞরা বলছেন, এই রোগ বাকি রাজ্যগুলোতেও বিস্তার লাভ করতে পারে।

কলোরাডোর স্প্রিংসের নর্থ স্প্রিংস ভেটেনারি রেফারেল সেন্টারের প্রধান নির্বাহী ও পশু চিকিৎসক ডাক্তার লিন্ডসে গ্যানজার বলেছেন, তিনি গত অক্টোবর থেকে এমন উপসর্গের ৩৫টির মতো কুকুরের চিকিৎসা করেছেন। যার মধ্যে চারটি কুকুর মারা গেছে বা মুমূর্ষু হয়ে পড়েছে। আর কয়েকটি শুধু কাশি ছিল আর বাকিরা নিউমোনিয়ায় ভুগেছে।

সূত্র: নিউইয়র্ক টাইমস

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

যুক্তরাষ্ট্রে প্রবেশ ঠেকাতে বাংলাদেশী যুবকের নামে বিমানবন্দরে ‘বেঞ্চ ওয়ারেন্ট’
ফিলিস্তিনের পক্ষে বিক্ষোভ, যুক্তরাষ্ট্রে ৫০ অধ্যাপক গ্রেফতার
নিউজার্সী রাজ্যের পেটারসন সিটির ২ নং ওয়ার্ড নির্বাচনে বাংলাদেশী কমিউনিটিদের মধ্যে সরগমর
আদালতে ক্ষমা চাইলেন বিএনপি নেতা আলাল
সাড়ে ৫ মাস পর ভারত থেকে পেঁয়াজ আমদানি, দাম বেশি
‘জনপ্রিয়তা’ কাজে লাগিয়ে তনির প্রতারণা, ক্ষোভে ফুঁসছে নেটিজেন

আরও খবর