শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৬.৯৮°সে
সর্বশেষ:
কাঠগড়ায় দাঁড়িয়ে আদালতকে যা যা বললেন মিল্টন সমাদ্দার নির্বাচনে প্রভাব বিস্তারের চেষ্টা করলে ছাড় দেওয়া হবে না: ইসি রাশেদা যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থি আন্দোলন, বাইডেন কেন চুপ? যুক্তরাষ্ট্রে ২ বাংলাদেশী হত্যার আসামি গ্রেফতার,জিজ্ঞাসাবাদের জন্য পাঁচ দিনের রিমান্ড হাসপাতালে ভর্তি খালেদা জিয়া মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে সব অভিযোগ তদন্ত হবে: ডিবিপ্রধান সুনামগঞ্জে নানা কর্মসূচির মধ্য দিয়ে মহান মে দিবস পালন মিল্টন সমাদ্দার গ্রেফতার বোমা হামলার হুমকি, দিল্লির ১০০ স্কুলে তুলকালাম! ফিলিস্তিনের ২০ শিক্ষার্থীকে ঢাবিতে ভর্তি করা হবে: উপাচার্য অনির্দিষ্টকালের জন্য বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয় ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে যাচ্ছে ইইউ

রজনীকান্তের সিনেমায় মৃত দুই শিল্পীর কণ্ঠে সুর দিলেন এ আর রহমান!

বিনোদন ডেস্ক :
প্রযুক্তির আশীর্বাদে কত কিছুই না সম্ভব। মৃত ব্যক্তিদের কণ্ঠে গান রেকর্ড! কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) কল্যাণে এটাও সম্ভব করেছেন জনপ্রিয় সুরকার এ আর রহমান।দক্ষিণ ভারতের একটি সিনেমায় এআই ব্যবহার করে দুই প্রয়াত গায়কের কণ্ঠ নকল করা হয়েছে। তবে তা হয়েছে নিয়ম মেনেই।

সদ্য মুক্তি পাওয়া ‘থিমিরি ইয়েজহুদা’ গানটি দক্ষিণ ভারতের সুপারস্টার রজনীকান্ত অভিনীত সিনেমা ‘লাল সালামে’ ব্যবহার হবে। এ গানের মূল কণ্ঠ বাম্বা বাক্য এবং শাহুল হামিদের।

গতকাল সোমবার প্রকাশ্যে আনা হয়েছে গানটি। নির্মাতাদের পক্ষ থেকে এক্স পোস্টে লেখা হয়েছে- ‘বাম্বা বাক্য এবং শাহুল হামিদের দুর্দান্ত কণ্ঠ শোনা যাবে লাল সেলাম সিনেমার থিমিরি ইয়েজহুদা গানে। এটা সম্ভব হয়েছে টাইমলেস ভয়েসেস এক্স, যা কিনা এআই ভয়েস মডেল।’

পরে এ আর রহমান নিজেও এই পোস্ট রিটুইট করেন এবং প্রজেক্টের বিষয়ে আরও বিস্তারিত জানান। তিনি বলেন, আমরা তাদের পরিবারের থেকে অনুমতি নিয়েছি। তাদের কণ্ঠ ব্যবহার করার জন্য যোগ্য সম্মানী পাঠিয়েছি।

প্রযুক্তির সঠিক ব্যবহার নিয়ে তিনি আরও লেখেন- প্রযুক্তি ভয়ের কিছু বা খারাপ কিছু নয়, যদি আমরা সেটাকে সঠিকভাবে ব্যবহার করতে জানি তবে।

বাম্বা বাক্য জনপ্রিয় তামিল প্লেব্যাক গায়কদের একজন ছিলেন। তিনি ২০২২ সালে মারা যান। অন্যদিকে শাহুল হামিদ ‘উর্বশী উর্বশী’ গানটির জন্য খ্যাতি অর্জন করেছিলেন, ১৯৯৭ সালে তিনি মারা যান।

‘লাল সালাম’ পরিচালনা করেছেন ঐশ্বর্য। এতে মুখ্য ভূমিকায় দেখা যাবে বিষ্ণু বিশাল ও বিক্রান্তকে। একটি বিশেষ চরিত্রে দেখা যাবে রজনীকান্তকে।আগামী ৯ ফেব্রুয়ারি ‘লাল সালাম’ সিনেমা মুক্তি পাচ্ছে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

কাঠগড়ায় দাঁড়িয়ে আদালতকে যা যা বললেন মিল্টন সমাদ্দার
নির্বাচনে প্রভাব বিস্তারের চেষ্টা করলে ছাড় দেওয়া হবে না: ইসি রাশেদা
যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থি আন্দোলন, বাইডেন কেন চুপ?
মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে সব অভিযোগ তদন্ত হবে: ডিবিপ্রধান
সুনামগঞ্জে নানা কর্মসূচির মধ্য দিয়ে মহান মে দিবস পালন
মিল্টন সমাদ্দার গ্রেফতার

আরও খবর