রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৮.৭২°সে
সর্বশেষ:
জিম্বাবুয়ে সিরিজের দল ঘোষণা টি-টোয়েন্টি সিরিজ খেলতে ঢাকায় জিম্বাবুয়ে ক্রিকেট দল বাংলাদেশের ৫ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান সোমবার বন্ধ ঘোষণা আত্রাইয়ে তীব্র গরম, দুর্ভোগে শ্রমজীবী মানুষ নানা আয়োজনের বাঙ্গালহালিয়াতে সাংগ্রাঁই জলকেলি উৎসব উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠান এসএসসির ফল প্রকাশের সম্ভাব্য তারিখ ঘোষণা সমাবেশের ঘোষণা দিল বিএনপি ইউক্রেন যুদ্ধ বাঁধিয়েছে যুক্তরাষ্ট্র, অভিযোগ রাশিয়ার মস্কো চলচ্চিত্র উৎসবে পুরস্কার জিতল বাংলাদেশের সিনেমা তীব্র তাবদাহে শ্রেণি কার্যক্রম পরিচালনায় নতুন নির্দেশনা যুক্তরাষ্ট্রের নির্বাচনে হস্তক্ষেপ করতে চায় চীন: ব্লিঙ্কেন ট্রাম্পের বিচার নিয়ে সুপ্রিমকোর্টে বিভক্তি

মাইক্রোসফটে যোগ দিচ্ছেন ওপেনএআইয়ের চাকরি খোয়ানো সিইও স্যাম

অনলাইন ডেস্ক:
চ্যাটজিপিটির উদ্ভাবক প্রতিষ্ঠান ওপেনএআইয়ের চাকরি খোয়ানো প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) স্যাম অল্টম্যান এখন মাইক্রোসফটে যোগ দিচ্ছেন। তার সঙ্গে অতিকায় প্রযুক্তিপ্রতিষ্ঠানটিতে কাজ করবেন ওপেনএআইয়ের সদ্য পদত্যাগ করা প্রেসিডেন্ট গ্রেগ ব্রোকম্যানও।

মাইক্রোসফটের সিইও সত্য নাদেলা এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন। অন্যদিকে নতুন সিইও হিসেবে এমেট শেয়েরকে নিয়োগ দিয়েছে ওপেনএআই। তিনি মার্কিন টিভি সম্প্রচারমাধ্যম টুইসের সাবেক প্রধান।

ওপেনএআইয়ে পক্ষ থেকে প্রতিষ্ঠানিটর নতুন সিইওর নাম ঘোষণার পরপরই স্যাম ও গ্রেগের মাইক্রোসফটে যোগ দেওয়ার খবর জানা গেল।বিবৃতিতে মাইক্রোসফটের সিইও সত্য নাদেলা বলেন, ‘স্যাম অল্টম্যান ও গ্রেগ ব্রোকম্যান মাইক্রোসফটে যোগ দিতে যাচ্ছেন—এ কথা জানাতে পেরে আমি ভীষণ আনন্দিত। তারা মাইক্রোসফটে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই)–সংক্রান্ত একটি আধুনিক গবেষণা দলের নেতৃত্ব দেবেন।’

সত্য নাদেলা আরও বলেন, সাফল্য পাওয়ার জন্য তাদের (স্যাম ও গ্রেগ) যা প্রয়োজন, মাইক্রোসফটের পক্ষে দ্রুত তা সরবারহ করা হবে।মার্কিন প্রযুক্তিপ্রতিষ্ঠান ওপেনএআইয়ের পরিচালনা পর্ষদ গত শুক্রবার স্যাম অল্টম্যানকে চাকরিচ্যুত করার কথা জানায়। কারণ হিসেবে প্রতিষ্ঠান পরিচালনায় স্যামের সক্ষমতা নিয়ে পর্ষদের আস্থার ঘাটতির কথা জানানো হয়।

৩৮ বছর সয়সী স্যাম ওপেনএআইয়ের সহপ্রতিষ্ঠাতা ছিলেন। পরিচালনা পর্ষদ তাকে বরখাস্ত করায় ওপেনএআইয়ের প্রেসিডেন্টের পদ ছাড়ার ঘোষণা দেন গ্রেগ ব্রোকম্যান। তিনিও প্রতিষ্ঠানটির সহপ্রতিষ্ঠাতা ছিলেন। স্যামকে চাকরিচ্যুত করার জেরে ব্রোকম্যানসহ গুরুত্বপূর্ণ কয়েকজন জ্যেষ্ঠ কর্মকর্তা ওপেনএআই ছাড়েন।

আরও পড়ুন১৯ নভেম্বর যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোয় ওপেরএআইয়ের সদর দপ্তরে যান স্যাম ও গ্রেগ। প্রতিষ্ঠানটির অন্তর্বর্তীকালীন সিইও মিরা মুরাতি আমন্ত্রণে সেখানে যান তারা। গুঞ্জন ছড়ায়, তারা ওপেনএআইয়ে ফিরছেন।বছরখানেক আগে চ্যাটজিপিটি বাজারে এনে প্রযুক্তিজগতে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) নিয়ে বড় ধরনের প্রতিযোগিতার সূচনা করেছিলেন স্যাম অল্টম্যান। এরপর মেটা, মাইক্রোসফট, গুগল ও অ্যামাজনের মতো অতিকায় প্রযুক্তিপ্রতিষ্ঠানগুলো বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে কৃত্রিম বুদ্ধিমত্তার বিকাশের্।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ইন্টারনেটের গতি ফিরতে লাগবে আরও ১ মাস
ইন্টারনেট ব্যবসা নিয়ে ২ গোষ্ঠীর সংঘর্ষ, আহত অর্ধশতাধিক
ক্যানসার প্রতিরোধে আশা-ভরসা হয়ে উঠেছে এআই
মোবাইলের অব্যবহৃত অ্যাপ যেভাবে অটো আর্কাইভ করবেন
ফেসবুকে ‘হা হা’ দেওয়াকে কেন্দ্র করে দুই গ্রুপের সংঘর্ষ, ১০ দোকান ভাঙচুর
বাংলাদেশের দেড় লাখ ভিডিও মুছে ফেলল ইউটিউব

আরও খবর