শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫.১৬°সে
সর্বশেষ:
ইউক্রেন যুদ্ধ বাঁধিয়েছে যুক্তরাষ্ট্র, অভিযোগ রাশিয়ার মস্কো চলচ্চিত্র উৎসবে পুরস্কার জিতল বাংলাদেশের সিনেমা তীব্র তাবদাহে শ্রেণি কার্যক্রম পরিচালনায় নতুন নির্দেশনা যুক্তরাষ্ট্রের নির্বাচনে হস্তক্ষেপ করতে চায় চীন: ব্লিঙ্কেন ট্রাম্পের বিচার নিয়ে সুপ্রিমকোর্টে বিভক্তি গাজায় যুদ্ধ বন্ধের দাবিতে ফ্রান্সের বিশ্ববিদ্যালয়েও বিক্ষোভ বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী তীব্র তাপপ্রবাহে ত্রাহি জনজীবন, বৃষ্টির আশায় বিশেষ দোয়া দেশকে এগিয়ে নিতে কৃষির আধুনিকায়নের বিকল্প নেই : স্থানীয় সরকারমন্ত্রী ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: ম্যাক্রোঁ হবিগঞ্জে কৃষকদের মাঝে বীজ ও সার বিতরণ বিশ্ববিদ্যালয়গুলোকে স্মার্ট হতে হলে মুক্তবুদ্ধি ও সৃষ্টিশীল কাজের চর্চা করতে হবে : ইউজিসি চেয়ারম্যান

ফেসবুক ইনস্টাগ্রামের জন্য ভিডিও এডিট করে দেবে এআই

আইটি ডেস্ক ::

কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক (এআই) দুটি ভিডিও এডিটিং টুল আনল মেটা। এসব এডিটিং টুল ব্যবহার করে তৈরি ভিডিওগুলো ফেসবুক ও ইনস্টাগ্রামে পোস্ট করা যাবে। বৃহস্পতিবার টুল দুটি উন্মোচন করে মেটা।
প্রথম টুলটি হলো ইমু ভিডিও। রেফারেন্স ছবি, টেক্সটের মাধ্যমে নির্দেশনা দিলে বা একই সঙ্গে দুটি পদ্ধতি ব্যবহার করলে এটি চার সেকেন্ড দৈর্ঘ্যের ভিডিও তৈরি করে দেবে।

অপর টুলটি হলো ইমু এডিট। এই টুল ব্যবহার করে গ্রাহকরা টেক্সটের মাধ্যমে নির্দেশনা দিয়ে যে কোনো ভিডিও এডিট বা পরিবর্তন করতে পারবে।
টুলগুলো মেটার মূল মডেল ইমুরই সম্প্রসারিত রূপ, যা টেক্সটের মাধ্যমে নির্দেশনা পেয়ে ছবি তৈরি করে দেয়। তবে কবে নাগাদ টুলগুলো ফেসবুক ও ইনস্টাগ্রামে ছাড়া হবে তা জানা যায়নি।

ইনস্টাগ্রামের জন্য কিছু এডিটিং টুলও ইমুতে অন্তর্ভুক্ত করা হয়েছে, যা ছবি তোলার পর ইমেজ স্টাইল বা পটভূমি পরিবর্তন করার সুবিধা দেয়।

ওপেন এআই ও চ্যাটজিপিটি গত বছরের শেষ দিকে চালু হওয়ার পর থেকে ব্যবসায়িক প্রতিষ্ঠান এবং অন্যান্য কোম্পানি নিজেদের সক্ষমতা বৃদ্ধির জন্য জেনারেটিভ এআই বাজারে ঝাঁপিয়ে পড়ে।

মেটার অন্যতম ফোকাসের বিষয় হয়ে দাঁড়িয়েছে এআই প্রযুক্তি। এটি মাইক্রোসফট, অ্যালফাবেট ও অ্যামাজনের মতো অন্যান্য টেক জায়ান্টের সঙ্গে প্রতিযোগিতায় এগিয়ে থাকতে চায়।

গুগল ফটোজের ম্যাজিক এডিটর ও অ্যাডোবি ফটোশপের মতো অনেক পণ্যেই এআইভিত্তিক ভিডিও এডিটিং টুল পাওয়া যায়। তবে এ ধরনের টুল ব্যবহার করার জন্য ইনস্টাগ্রাম ও ফেসবুক গ্রাহকদের আর তৃতীয় কোনো প্ল্যাটফরম ব্যবহার করতে হবে না। ফলে টুলগুলো গ্রাহকদের জন্য অনেক সুবিধা দেবে।

তথ্যসূত্র: রয়টার্স

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ইন্টারনেটের গতি ফিরতে লাগবে আরও ১ মাস
ইন্টারনেট ব্যবসা নিয়ে ২ গোষ্ঠীর সংঘর্ষ, আহত অর্ধশতাধিক
ক্যানসার প্রতিরোধে আশা-ভরসা হয়ে উঠেছে এআই
মোবাইলের অব্যবহৃত অ্যাপ যেভাবে অটো আর্কাইভ করবেন
ফেসবুকে ‘হা হা’ দেওয়াকে কেন্দ্র করে দুই গ্রুপের সংঘর্ষ, ১০ দোকান ভাঙচুর
বাংলাদেশের দেড় লাখ ভিডিও মুছে ফেলল ইউটিউব

আরও খবর