সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯.৩৪°সে
সর্বশেষ:
জিম্বাবুয়ে সিরিজের দল ঘোষণা টি-টোয়েন্টি সিরিজ খেলতে ঢাকায় জিম্বাবুয়ে ক্রিকেট দল বাংলাদেশের ৫ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান সোমবার বন্ধ ঘোষণা আত্রাইয়ে তীব্র গরম, দুর্ভোগে শ্রমজীবী মানুষ নানা আয়োজনের বাঙ্গালহালিয়াতে সাংগ্রাঁই জলকেলি উৎসব উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠান এসএসসির ফল প্রকাশের সম্ভাব্য তারিখ ঘোষণা সমাবেশের ঘোষণা দিল বিএনপি ইউক্রেন যুদ্ধ বাঁধিয়েছে যুক্তরাষ্ট্র, অভিযোগ রাশিয়ার মস্কো চলচ্চিত্র উৎসবে পুরস্কার জিতল বাংলাদেশের সিনেমা তীব্র তাবদাহে শ্রেণি কার্যক্রম পরিচালনায় নতুন নির্দেশনা যুক্তরাষ্ট্রের নির্বাচনে হস্তক্ষেপ করতে চায় চীন: ব্লিঙ্কেন ট্রাম্পের বিচার নিয়ে সুপ্রিমকোর্টে বিভক্তি

ভিসা নিষেধাজ্ঞা : প্রবাসীদের জন্য সুখবর দিল সৌদি

অনলাইন ডেস্ক:
ভিসা নিষেধাজ্ঞা নিয়ে প্রবাসীদের স্বস্তির খবর দিয়েছে সৌদি আরব। দেশটির সরকার ভিসার (ইকামা) মেয়াদ শেষ হওয়ায় দেশে ফিরতে না পারা প্রবাসীদের জন্য এ স্বস্তির বার্তা দিয়েছে দিয়েছে। বুধবার (১৭ জানুয়ারি) সৌদি আরবের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সৌদি গেজেট ওকাজ নিউজের বরাতে এ তথ্য জানিয়েছে।

সৌদি আরবের পাসপোর্ট অধিদপ্তর (জাওয়াজাত) জানিয়েছে, যেসব প্রবাসী ভিসার মেয়াদ শেষ হয়ে যাওয়ার কারণে নিজ দেশে ফিরতে পারেননি তাদের ওপর থেকে তিন বছরের নিষেধাজ্ঞা তুলে নিয়েছে রিয়াদ। এ জন্য দেশের বাইরে অবস্থান করা এবং পুনঃপ্রবেশে ভিসার মেয়াদ শেষ হওয়ায় ফিরতে না পারা প্রবাসীদের প্রবেশের জন্য সংশ্লিষ্ট সব বিভাগ এবং সমুদ্র, বিমান ও স্থলবন্দরকে নির্দেশ দেওয়া হয়েছে।

সৌদি গেজেটের প্রতিবেদনে বলা হয়েছে, নতুন করে এ নির্দেশনাটি মঙ্গলবার (১৬ জানুয়ারি) থেকে কার্যকর হয়েছে। এর আগে ব্যবসায়ীদের দাবির মুখে দেশটির বাইরে যাওয়ার পর ভিসার মেয়াদের মধ্যে ফিরে না প্রবাসীদের তিন বছরের নিষেধাজ্ঞা জারি করেছিল অধিদপ্তর।

ব্যবসায়ীদের দাবি, শ্রমিক রেসিডেন্সি পারমিট (ইকামা), ওয়ার্ক পারমিট এবং রিটার্ন টিকিটের নরায়ন ফি না দেওয়ার তারা আর্থিক ক্ষতির মুখে পড়তেন। এ জন্য মন্ত্রিপরিষদের সিদ্ধান্তের ভিত্তিতে নির্ধারিত সময়ের মধ্যে ফেরত না আসা শ্রমিকদের প্রবেশে নিষেধাজ্ঞার দাবি জানিয়েছিলেন নিয়োগকর্তারা।

ব্যবসায়ীদের দাবি, সময়মতো না ফেরায় শ্রমিকদের সঙ্গে চুক্তি বাতিলে বাধ্য হন তারা। এতে করে একদিকে স্বার্থের ক্ষতি আর অন্যদিকে কর্মসংস্থান বাজারের স্থিতিশীলতা নষ্ট হচ্ছিল।

নতুন করে নিষেধাজ্ঞা তুলে নিলেও শর্তারোপ করেছে সৌদি। এতে বলা হয়েছে, কর্মীকে ট্রাফিক আইন লঙ্ঘনের জন্য সমস্ত বকেয়া জরিমানা হিসেবে দিতে হবে। যেসব শ্রমিকের ভৈধ ভিসা নেই তারা সৌদি আরবে ফেরত আসলে বিষয়টি নিশ্চিত করার পর ভিসা দেওয়া হবে। এ ছাড়া শ্রমিকদের ৯০ দিন বা তার বেশি মেয়াদের পাসপোর্ট দেওয়া হবে এবং সেখানে তাদের আঙুলের ছাপ থাকতে হবে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

বাংলাদেশের ৫ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান সোমবার বন্ধ ঘোষণা
এসএসসির ফল প্রকাশের সম্ভাব্য তারিখ ঘোষণা
সমাবেশের ঘোষণা দিল বিএনপি
ইউক্রেন যুদ্ধ বাঁধিয়েছে যুক্তরাষ্ট্র, অভিযোগ রাশিয়ার
মস্কো চলচ্চিত্র উৎসবে পুরস্কার জিতল বাংলাদেশের সিনেমা
তীব্র তাবদাহে শ্রেণি কার্যক্রম পরিচালনায় নতুন নির্দেশনা

আরও খবর