শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩.৫°সে
সর্বশেষ:
ফ্রান্সে ইহুদি উপাসনালয়ে আগুন, অভিযুক্তকে গুলি করে হত্যা ফ্রান্সে ইহুদি উপাসনালয়ে আগুন, অভিযুক্তকে গুলি করে হত্যা রাবিতে সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীকে শিবির আখ্যা দিয়ে হত্যা হুমকির অভিযোগ ১০ হাজারের বেশি বাংলাদেশিকে ফেরত পাঠাবে যুক্তরাজ্য বেলজিয়াম-নেদারল্যান্ডস-জার্মানিকে হারিয়ে বিশ্বকাপের আয়োজক ব্রাজিল ইতালিতে ১০৯ মাফিয়া সদস্য আটক কুরবানির জন্য প্রস্তুত ১ কোটি ৩০ লাখ পশু: প্রাণিসম্পদমন্ত্রী ২৬ মে একাদশ শ্রেণিতে ভর্তি শুরু ‘লং ড্রাইভে যাওয়ার প্রস্তাব’, জয়কে একহাত নিলেন মিষ্টি জান্নাত গাজা ইস্যুতে বাইডেন প্রশাসনের আরেক কর্মকর্তার পদত্যাগ হজ যাত্রী নিয়ে উড়াল দিতেই বিমানের ইঞ্জিনে আগুন রাষ্ট্রীয় সফরে চীন পৌঁছেছেন পুতিন

বিদায়ী বছরে মাউন্ট এভারেস্টে আহরণ করেছেন ৪৭৮ জন

অনলাইন ডেস্ক
ক্রমবর্ধমান তাপমাত্রা, হিমবাহ ও তুষার গলে যাওয়া এবং ক্রমবর্ধমান চরম আবহাওয়ার ঘটনা নিয়ে উদ্বেগ সত্ত্বেও পর্বতারোহী সম্প্রদায় ২০২৩ সালে প্রায় ৫০০ পর্বতারোহীর সাথে মাউন্ট এভারেস্টে আরোহণের ৭০ তম বার্ষিকী উদযাপন করেছে।

সর্বপ্রথম নিউজিল্যান্ডের এডমন্ড হিলারি এবং নেপালের শেরপা তেনজিং নরগে ৮,৮৪৮.৮৬ মিটার (২৯,০৩২ ফুট) উঁচু মাউন্ট এভারেস্টে আরোহণ করেন। ১৯৫৩ সালের ২৯ মে থেকে ভারত ও নেপালসহ বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে হাজার হাজার পর্বতারোহী বিশ্বের সর্বোচ্চ চূড়ার প্রতি আকৃষ্ট হন।
সরকারি তথ্য অনুযায়ী, ১৯৫৩ সালের হিলারি-নরগে পর্বতারোহণের পর থেকে প্রায় সাত হাজার পর্বতারোহী সফলভাবে মাউন্ট এভারেস্টে আরোহণ করেছেন। প্রাণ হারিয়েছেন ৩০০ জনেরও বেশি।

২০২৩ সালও এর ব্যতিক্রম নয়। ২০২৩ সালের বসন্তে ১০৩ জন নারীসহ মোট ৪৭৮ জন পর্বতারোহী এভারেস্টে আরোহণ করেছেন।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ফ্রান্সে ইহুদি উপাসনালয়ে আগুন, অভিযুক্তকে গুলি করে হত্যা
ফ্রান্সে ইহুদি উপাসনালয়ে আগুন, অভিযুক্তকে গুলি করে হত্যা
১০ হাজারের বেশি বাংলাদেশিকে ফেরত পাঠাবে যুক্তরাজ্য
ইতালিতে ১০৯ মাফিয়া সদস্য আটক
কুরবানির জন্য প্রস্তুত ১ কোটি ৩০ লাখ পশু: প্রাণিসম্পদমন্ত্রী
২৬ মে একাদশ শ্রেণিতে ভর্তি শুরু

আরও খবর