সোমবার, ২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ২১.২৭°সে
সর্বশেষ:
জিম্বাবুয়ে সিরিজের দল ঘোষণা টি-টোয়েন্টি সিরিজ খেলতে ঢাকায় জিম্বাবুয়ে ক্রিকেট দল বাংলাদেশের ৫ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান সোমবার বন্ধ ঘোষণা আত্রাইয়ে তীব্র গরম, দুর্ভোগে শ্রমজীবী মানুষ নানা আয়োজনের বাঙ্গালহালিয়াতে সাংগ্রাঁই জলকেলি উৎসব উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠান এসএসসির ফল প্রকাশের সম্ভাব্য তারিখ ঘোষণা সমাবেশের ঘোষণা দিল বিএনপি ইউক্রেন যুদ্ধ বাঁধিয়েছে যুক্তরাষ্ট্র, অভিযোগ রাশিয়ার মস্কো চলচ্চিত্র উৎসবে পুরস্কার জিতল বাংলাদেশের সিনেমা তীব্র তাবদাহে শ্রেণি কার্যক্রম পরিচালনায় নতুন নির্দেশনা যুক্তরাষ্ট্রের নির্বাচনে হস্তক্ষেপ করতে চায় চীন: ব্লিঙ্কেন ট্রাম্পের বিচার নিয়ে সুপ্রিমকোর্টে বিভক্তি

‘বাংলাদেশ হেরিটেজ মান্থ’ উপলক্ষে নিউইয়র্কে ৪ বাংলাদেশিকে সম্মাননা

অনলাইন ডেস্ক:

বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের জন্যে চার বাংলাদেশি আমেরিকানকে সম্মাননা জানানোর মধ্য দিয়ে গত ৭ মার্চ নিউইয়র্ক সিটি মেয়রের বাসভবনে ‘বাংলাদেশ হেরিটেজ মান্থ’ উদযাপিত হলো।সিটি মেয়রের বিশেষ সম্মাননা প্রাপ্তরা হলেন রুহিন হোসেন, ডা. শামীম আহমেদ, মনিকা চৌধুরী এবং আব্দুল চৌধুরী।

মেয়র এরিক এডামসের উদ্যোগে শুরু হওয়া বাংলাদেশিদের ঐতিহ্যের মাস উদযাপনের এটি ছিল দ্বিতীয় বার্ষিক অনুষ্ঠান।

কম্যুনিটির বিভিন্ন স্তরের প্রতিনিধিত্বকারী আড়াই শতাধিক প্রবাসীকে আমন্ত্রণ জানানো হয়েছিল বর্ণাঢ্য এ অনুষ্ঠানে। আড়াই ঘণ্টার এ অনুষ্ঠানে ছিল ‘জাফরান গ্রীল’র পরিবেশিত বাঙালি রসনায় পরিপূর্ণ নানান ধরনের পিঠা ছাড়াও বিরিয়ানি ও মিষ্টান্ন। আপ্লুত সকলে পছন্দের খাবার গ্রহণের মাধ্যমে।

সিটি মেয়র এরিক এডামস তার বক্তব্যে বহুজাতিক এই সমাজকে আরো বৈচিত্রমণ্ডিত করতে অন্যান্য কম্যুনিটির মতো বাংলাদেশিরাও অপরিসীম অবদান রাখছেন বলে উল্লেখ করেন।

মেয়র বলেন, আমি হচ্ছি ১১০ নম্বর মেয়র এই সিটির। অথচ এর আগে কখনোই সিটিস মেয়রের বাসায় ‘বাংলাদেশ ডে’ অথবা ‘বাংলাদেশ হেরিটেজ মান্থ’ উদযাপিত হয়নি। ঐতিহাসিক বাউলিং গ্রিন পার্কেও ঘটা করে উড্ডিন করা হয়নি বাংলাদেশের জাতীয় পতাকা। শিক্ষা প্রতিষ্ঠানে হালাল খাদ্য এবং মসজিদের মাইকে আজান প্রচারের ব্যবস্থাও ছিল না। এখন সবকিছু ঘটছে সগৌরবে বাঙালিদের ইতিহাস-ঐতিহ্যের আলোকে।

মেয়র তার বক্তব্যে আরো উল্লেখ করেন, আমরা কাউকে বলি না যে তারা ‘আমেরিকান বাংলাদেশি’ অথবা ‘আমেরিকান আফ্রিকান’ কিংবা ‘আমেরিকান জুইশ’, সে স্থলে বলা হচ্ছে ‘বাংলাদেশি আমেরিকান’, ‘আফ্রিকান আমেরিকান’, ‘জুইশ আমেরিকান’, ‘ভারতীয় আমেরিকান’ ইত্যাদি। অর্থাৎ নিজ নিজ মাতৃভূমিকে স্বীকৃতি দিয়েই এই সিটি তথা সমগ্র যুক্তরাষ্ট্র অভিবাসীদের রক্ত-ঘামকে স্বীকৃতি দিয়ে আসছে। মেয়র এই সিটির উন্নয়ন অভিযাত্রায় বাঙালিদের মেধা আর শ্রম বিনিয়োগেরও প্রশংসা করেছেন।

সিটি মেয়রের চিফ এডমিনিস্ট্রেটিভ অফিসার মীর বাশারের নির্দেশনা ও সঞ্চালনায় এ অনুষ্ঠানে বাংলাদেশের কন্সাল জেনারেল মো. নাজমুল হুদা, নিউইয়র্ক স্টেট অ্যাসেম্বলিওম্যান জেনিফার রাজকুমার, মেয়রের চিফ এডভাইজার ইংগ্রিড ল্যুইস-মারটিন বক্তব্য রাখেন। ভারতীয় আমেরিকান জেনিফার রাজকুমার তার বক্তব্যে বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধুকে গভীর শ্রদ্ধায় স্মরণ করেন এবং দু’বছর আগে যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু ফাউন্ডেশনের অনুরোধে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তি উপলক্ষে স্টেট পার্লামেন্টে বঙ্গবন্ধুর নেতৃত্বে বাংলাদেশের মুক্তিযুদ্ধের কথা স্মরণ করে একটি রেজ্যুলেশন পাশের প্রসঙ্গ উল্লেখ করেন। জেনিফার নিজেকে বাঙালি জনগোষ্ঠীর বিশ্বস্ত একজন প্রতিনিধি হিসেবেও উল্লেখ করেন। একইসঙ্গে মেয়র এরিক এডামসের ইমিগ্র্যান্ট-কম্যুনিটির জন্য দরদি মনোভাবেরও প্রশংসা করেছেন জেনিফার।

নিউইয়র্কে বাংলাদেশের কন্সাল জেনারেল মো. নাজমুল হুদা তার বক্তব্য শুরু করেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে। একইসঙ্গে তিনি স্মরণ করেন মুক্তিযুদ্ধের ৩০ লাখ শহীদ এবং সম্ভ্রম হারানো দুই লাখের অধিক নারীকে। কন্সাল জেনারেল জাতীয় চারনেতা এবং বীর মুক্তিযোদ্ধাদের কথাও স্মরণ করেন।

তিনি বলেন, এই সিটিতে বসবাসরত বাংলাদেশিরা তাদের আমেরিকান স্বপ্ন পূরণের মধ্য দিয়ে প্রকারান্তরে আমেরিকাকে আরো সমৃদ্ধশালী করতেও অবদান রেখে চলেছেন। নাজমুল হুদা সিটি মেয়রকে ধন্যবাদ জানান বাঙালি ঐতিহ্যকে আনুষ্ঠানিকভাবে উদযাপন করায়।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

যুক্তরাষ্ট্রে ২৭ এপ্রিল ৯ম আন্তর্জাতিক নারী দিবস পুরস্কার অনুষ্ঠিত হবে
ইতালি দূতাবাসের সামনে পাসপোর্ট ফেরত চেয়ে বিক্ষোভ
দেশে বৈধ পথে রেমিট্যান্স পাঠানোর আহ্বান রাষ্ট্রদূত ইমরানের
হাজারো কণ্ঠে নিউইয়র্ক টাইমস স্কয়ারে ১৪৩১ বর্ষবরণ
যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে বাংলাদেশি যুবক নিহত
পুনরায় কুইন্স কমিউনিটি বোর্ডের সদস্য নির্বাচিত হলেন জাকির হোসেন

আরও খবর