রবিবার, ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫.০১°সে
সর্বশেষ:
নিউজার্সিতে বাংলাদেশি বংশোদ্ভূত ফাবিহা কৃতিত্বের সহিত নার্সিং গ্রাজুয়েশন সম্পন্ন সুপ্রিম কোর্টে শুনানিকালে আইনজীবীদের কালো গাউন পড়তে হবে সোনালী আঁশ পাটের সুদিন ফিরিয়ে আনতে চাই : বস্ত্র ও পাট মন্ত্রী কংগ্রেসম্যানদের সই জালকারী বিএনপি একটা জালিয়াত রাজনৈতিক দল : পররাষ্ট্রমন্ত্রী বর্তমান সরকার নাগরিক সুবিধা সম্পন্ন টেকসই নগরায়নে বদ্ধপরিকর : স্থানীয় সরকার মন্ত্রী টেক্সাসে দুর্যোগপূর্ণ আবহাওয়ায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭ জনে দেশে জঙ্গি ও সন্ত্রাসবাদ নিয়ন্ত্রণে রয়েছে : আইজিপি আফগানিস্তানে বন্দুকধারীদের হামলায় তিন স্পেনীয়সহ নিহত ৪ ফ্রান্সে ইহুদি উপাসনালয়ে আগুন, অভিযুক্তকে গুলি করে হত্যা ফ্রান্সে ইহুদি উপাসনালয়ে আগুন, অভিযুক্তকে গুলি করে হত্যা রাবিতে সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীকে শিবির আখ্যা দিয়ে হত্যা হুমকির অভিযোগ ১০ হাজারের বেশি বাংলাদেশিকে ফেরত পাঠাবে যুক্তরাজ্য

বাংলাদেশে ৩ কারণে বেড়েছে শীতের তীব্রতা

অনলাইন ডেস্ক:
বাংলাদেশে  ঘন কুয়াশার কারণে সূর্যের দেখা মিলছে না। আজ রোববার সকালে আবহাওয়া অধিদপ্তর দিনাজপুরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা আট দশমিক পাঁচ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করেছে।এছাড়া তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল আট দশমিক আট এবং রাজশাহী ও চুয়াডাঙ্গায় নয় দশমিক সাত ডিগ্রি সেলসিয়াস

এ সময় ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ১৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুসারে, গতকাল ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩ দশমিক সাত ডিগ্রি সেলসিয়াস। বাতাসের আপেক্ষিক আদ্রতা ছিল ৯১ শতাংশ। আজ তাপমাত্রা বাড়ার পাশাপাশি আদ্রতা বেড়ে ৯৩ শতাংশ হয়েছে।

যোগাযোগ করা হলে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবির বলেন, আজ সারা দেশেই ঘন কুয়াশা রয়েছে। দুপুরে কিছু কিছু জায়গায় কুয়াশা কেটে যেতে পারে।

তিন কারণে ঠান্ডার অনুভূতি বেড়েছে জানিয়ে তিনি বলেন, দিন ও রাতের তাপমাত্রার পার্থক্য কমে এসেছে। গতকাল ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১৭ দশমিক ছয় ডিগ্রি সেলসিয়াস। আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। পার্থক্য মাত্র তিন ডিগ্রি সেলসিয়াসের কিছু বেশি।

দ্বিতীয় কারণ উত্তর-পশ্চিম দিক থেকে বাতাসের প্রবাহ বেড়েছে এবং ভূপৃষ্ঠ থেকে উপরে ঘন কুয়াশায় আস্তর তৈরি হওয়ায় সূর্যের আলো আসছে না; ফলে দিনের তাপমাত্রা সেভাবে বাড়ছে না—এই তিন কারণে ঠান্ডা বেশি অনুভূত হচ্ছে।

কবির বলেন, রাজশাহী, দিনাজপুর, পঞ্চগড় ও চুয়াডাঙ্গা জেলার ওপর দিয়ে বয়ে যাওয়া মৃদু শৈত্যপ্রবাহ কিছু কিছু জায়গায় প্রশমিত হতে পারে। কেননা রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে, তেমন সম্ভাবনা দেখা যাচ্ছে। সপ্তাহের শেষে বৃষ্টি হলে কুয়াশা কেটে যাবে বলেও জানান তিনি।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

নিউজার্সিতে বাংলাদেশি বংশোদ্ভূত ফাবিহা কৃতিত্বের সহিত নার্সিং গ্রাজুয়েশন সম্পন্ন
সুপ্রিম কোর্টে শুনানিকালে আইনজীবীদের কালো গাউন পড়তে হবে
সোনালী আঁশ পাটের সুদিন ফিরিয়ে আনতে চাই : বস্ত্র ও পাট মন্ত্রী
কংগ্রেসম্যানদের সই জালকারী বিএনপি একটা জালিয়াত রাজনৈতিক দল : পররাষ্ট্রমন্ত্রী
বর্তমান সরকার নাগরিক সুবিধা সম্পন্ন টেকসই নগরায়নে বদ্ধপরিকর : স্থানীয় সরকার মন্ত্রী
টেক্সাসে দুর্যোগপূর্ণ আবহাওয়ায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭ জনে

আরও খবর