মঙ্গলবার, ১৪ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০.১১°সে
সর্বশেষ:
ফিলিস্তিনকে মুক্ত করতে মুসলিম জাতিসংঘ গঠনের দাবি ইসলামী ঐক্যজোটের মেক্সিকোতে বন্দুক হামলায় নিহত ৮ আদালতে হঠাৎ অসুস্থ বাবুল আক্তার, সাক্ষ্যগ্রহণ পেছাল একই নম্বর পেয়ে যমজ বোন পেল জিপিএ-৫ যুক্তরাষ্ট্রে স্নাতক সমাপনী অনুষ্ঠানেও শিক্ষার্থীদের বিক্ষোভ ভারতে চতুর্থ দফার ভোটও শান্তিপূর্ণ সুনামগঞ্জ সদর উপজেলার চেয়ারম্যান প্রার্থী চপলের দিনভর সভা সমাবেশ অনুষ্ঠিত রাজশাহী বোর্ডে পাশের হার ৮৯.২৬, জিপিএ-৫-এ এগিয়ে মেয়েরা সাংবাদিকের ওপর হামলার ঘটনায় ইউপি চেয়ারম্যান কারাগারে স্ত্রী কবরে, স্বামী জেলখানায়! গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে ডিভাইডারে ধাক্কা, জনপ্রিয় অভিনেত্রী নিহত গণমাধ্যমকর্মী আইন নিয়ে সাংবাদিক সংগঠন ও অংশীজনদের মতামত নেওয়া শুরু

বর্ণবাদের বিরুদ্ধে কড়া বার্তা বাইডেনের

অনলাইন ডেস্ক
বর্ণবাদের বিরুদ্ধে কড়া বার্তা দিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

মার্টিন লুথার কিং জুনিয়রের ‘আই হ্যাভ আ ড্রিম বক্তৃতা’ র ৬০ বছর পূর্তি উপলক্ষে এক অনুষ্ঠানে এই বার্তা দিলেন বাইডেন।
সম্প্রতি ফ্লোরিডায় একটি দোকানে কৃষ্ণাঙ্গ ব্যক্তিদের দিকে গুলি চালিয়েছে ২১ বছরের এক যুবক। পরে নিজেকেও শেষ করে দেন তিনি।

সেই প্রসঙ্গ টেনে এনেই এদিন নিজের বক্তৃতা সাজিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেন, বর্ণবাদ নির্মূল করার সময় এসেছে। প্রেসিডেন্টের কথায়, “কালো মানুষদের জীবন যাতে এভাবে চলে না যায়, তা নিশ্চিত করতে হবে সরকারকে।”

বর্ণবাদ আমেরিকায় নতুন সমস্যা নয়। কৃষ্ণাঙ্গ মানুষদের দাবি এবং অধিকার নিয়ে আন্দোলন করেছিলেন মার্টিন লুথার কিং জুনিয়র। তার দীর্ঘ এবং তীব্র লড়াই আমেরিকার ইতিহাস বদলে দিয়েছিল। সে সময় তার বিখ্যাত বক্তৃতা দিয়েছিলেন মার্টিন লুথার কিং জুনিয়রের– আই হ্যাভ আ ড্রিম। সেই ঐতিহাসিক বক্তৃতার ৬০ বছর উদযাপন হয়েছে সোমবার। বাইডেন এবং ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস দু’জনই উপস্থিত ছিলেন সেখানে।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ ভাইস প্রেসিডেন্ট কমলা। তিনি ভারতীয় বংশোদ্ভূতও বটে। কমলা হ্যারিসও এদিন বলেছেন, “আমেরিকায় কালো এবং সাদা মানুষের মধ্যে বিশেষ কোনও তফাত নেই। কিন্তু কেউ কেউ তফাত তৈরির চেষ্টা করছে। আমাদের দায়িত্ব তাদের সেই চেষ্টা ব্যর্থ করে দেওয়া। আমেরিকাকে কোনওভাবেই এই বিদ্বেষের মধ্যে ঢুকতে দেয়া যাবে না।”

বাইডেন বলেছেন, বর্ণবাদ এবং বিদ্বেষমূলক আক্রমণ বন্ধ করার জন্য সরকার কঠোরতম ব্যবস্থা নেওয়ার কথা ভেবেছে। যাতে এই ধরনের অপরাধের মূলোৎপাটন করা যায়।

বক্তৃতার পর হোয়াইট হাউসে মার্টিন লুথার কিং জুনিয়রের ছেলে-মেয়েদের সঙ্গে একান্তে বৈঠকও করেন বাইডেন ও কমলা হ্যারিস।

সম্প্রতি ফ্লোরিডায় ২১ বছরের এক যুবক বন্দুক নিয়ে জেনারেল স্টোরের ভিতর ঢুকে পড়ে। সেখানে শুধু কৃষ্ণাঙ্গদের দিকেই গুলি চালাতে থাকেন তিনি। ওই ঘটনায় তিনজনের মৃত্যু হয়। এরপর নিজেকেও শেষ করে দেন ওই যুবক। পুলিশ জানিয়েছে, ওই যুবক এর আগে ‘হেইট স্পিচও’ প্রচার করেছে।

বস্তুত, এর আগেও একাধিক এমন শুটআউটের ঘটনা ঘটেছে মার্কিন যুক্তরাষ্ট্রে। বর্ণবাদ নতুন করে মাথা চাড়া দিয়েছে আমেরিকায়। এদিন লুথার কিংয়ের ছেলে বলেছেন, “বর্ণবাদের মতো এক নতুন সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে আমেরিকা। দ্রুত এর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে হবে।” সূত্র: রয়টার্স

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ফিলিস্তিনকে মুক্ত করতে মুসলিম জাতিসংঘ গঠনের দাবি ইসলামী ঐক্যজোটের
মেক্সিকোতে বন্দুক হামলায় নিহত ৮
যুক্তরাষ্ট্রে স্নাতক সমাপনী অনুষ্ঠানেও শিক্ষার্থীদের বিক্ষোভ
ভারতে চতুর্থ দফার ভোটও শান্তিপূর্ণ
সুনামগঞ্জ সদর উপজেলার চেয়ারম্যান প্রার্থী চপলের দিনভর সভা সমাবেশ অনুষ্ঠিত
গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে ডিভাইডারে ধাক্কা, জনপ্রিয় অভিনেত্রী নিহত

আরও খবর