সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২২.৭৬°সে
সর্বশেষ:
তৃতীয় বারের মত প্যাটারসন সিটির কাউন্সিলম্যান নির্বাচিত শাহীন খালিক সিলেট-কক্সবাজার রুটে নতুন ট্রেন সার্ভিস চালুর দাবিতে মানববন্ধন সন্ধান মেলেনি হেলিকপ্টারের, ইরানের প্রেসিডেন্ট-পররাষ্ট্রমন্ত্রীর মৃত্যুর শঙ্কা হেলিকপ্টার ‌‘দুর্ঘটনা’র পর খোঁজ পাওয়া যাচ্ছে না ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীর উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে কোটিপতি প্রার্থীর সংখ্যা তিন গুণ : টিআইবি আবারো পেছালো রূপপুর পরমাণু কেন্দ্রের বিদ্যুৎ উৎপাদন মলদোভায় জীবন্ত অবস্থায় বৃদ্ধকে কবর, চারদিন পর উদ্ধার ইসরাইলে বিস্ফোরক পাঠাচ্ছে ভারত! অস্ত্র বোঝাই জাহাজ আটকাল স্পেন অটোরিকশা বন্ধের প্রতিবাদে লাঠিসোঁটা নিয়ে সড়কে চালকরা নিউজার্সিতে বাংলাদেশি বংশোদ্ভূত ফাবিহা কৃতিত্বের সহিত নার্সিং গ্রাজুয়েশন সম্পন্ন সুপ্রিম কোর্টে শুনানিকালে আইনজীবীদের কালো গাউন পড়তে হবে সোনালী আঁশ পাটের সুদিন ফিরিয়ে আনতে চাই : বস্ত্র ও পাট মন্ত্রী

নিউইয়র্ক আন্তর্জাতিক ৩৩তম বাংলা বইমেলা আহ্বায়ক লেখক হাসান ফেরদৌস

অনলাইন ডেস্ক:
লেখক ও সাংবাদিক হাসান ফেরদৗসকে ৩৩তম নিউইয়র্ক আন্তর্জাতিক বাংলা বইমেলার আহ্বায়ক নির্বাচন করা হয়েছে। আগামী ২০২৪ সালের মে মাসে এই মেলা অনুষ্ঠিত হবে। সম্প্রতি মুক্তধারা ফাউন্ডেশনের নির্বাহী কমিটির সভায় সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত নেয়া হয়।

মুক্তধারা ফাউন্ডেশনের আয়োজনে গেল তিন দশকের বেশি ধরে অনুষ্ঠিত যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক বাংলা বইমেলা বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গের বাইরে সর্ববৃহৎ বাংলা বইমেলা ও বাংলা ভাষা ও সাহিত্য সম্মেলন হিসাবে এরমধ্যেই সবখানে সমাদৃত হয়েছে। বাংলা ভাষার সেরা লেখক ও শিল্পীদের উপস্থিতি ছাড়াও দুই বাংলার বিপুল সংখ্যক প্রকাশকের অংশগ্রহণের ফলে মেলাটি প্রবাসী বাঙালিদের একটি বার্ষিক মিলন মেলায় পরিণত হয়। এই মেলা প্রবর্তিত মুক্তধারা/জিএফবি সাহিত্য পুরষ্কার দেশে-বিদেশে লেখক ও সাহিত্য প্রেমীদের আগ্রহের কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে।

মুক্তধারা ফাউন্ডেশনের চেয়ারপার্সন নূরুন নবীর সভাপতিত্বে অনুষ্ঠিত নির্বাহী কমিটির সভায় আগামী ২০২৪ সালের মে মাসে নিউইয়র্কে চার দিনের মেলা আয়োজনের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়। গেল বছর অনুষ্ঠিত বইমেলার অতিথি ও দর্শকদের দাবির প্রেক্ষিতে মুক্তধারা ফাউন্ডেশনের কার্য়করী কমিটি বইমেলার নতুন নামকরণের সিদ্ধান্ত নেয়। এখন থেকে বইমেলার নতুন নাম ‘নিউইয়র্ক আন্তর্জাতিক বাংলা বইমেলা’। আশা করা হচ্ছে, বাংলাদেশ ও ভারতের অন্যুন ৪০টি প্রকাশনা সংস্থা এই মেলায় অংশ নেবে। নিউইয়র্ক ও যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরের সাহিত্য সংগঠনকেও তাদের প্রকাশিত নতুন গ্রন্থ প্রদর্শনীর জন্য দাওয়াত দেয়অ হবে।

বৈঠকে নূরন নবী আশা প্রকাশ করেন, বিগত বছরগুলোর অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে আগামী বইমেলা বিষয় বৈচিত্র ও অন্তর্ভূক্তিমূলক অংশগ্রহণে সবার দৃষ্টি আকর্ষণ করবে হাসান ফেরদৌস।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

তৃতীয় বারের মত প্যাটারসন সিটির কাউন্সিলম্যান নির্বাচিত শাহীন খালিক
সন্ধান মেলেনি হেলিকপ্টারের, ইরানের প্রেসিডেন্ট-পররাষ্ট্রমন্ত্রীর মৃত্যুর শঙ্কা
হেলিকপ্টার ‌‘দুর্ঘটনা’র পর খোঁজ পাওয়া যাচ্ছে না ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীর
উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে কোটিপতি প্রার্থীর সংখ্যা তিন গুণ : টিআইবি
আবারো পেছালো রূপপুর পরমাণু কেন্দ্রের বিদ্যুৎ উৎপাদন
মলদোভায় জীবন্ত অবস্থায় বৃদ্ধকে কবর, চারদিন পর উদ্ধার

আরও খবর