শনিবার, ১১ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৯.৫৮°সে
সর্বশেষ:

দ. কোরিয়ায় আত্মহত্যার হুমকি কুকুর ব্যবসায়ীর

India Prime Minister Narendra Modi speaks at the High-Level Segment for Heads of State and Government session during the United Nations climate summit in Dubai on December 1, 2023. World leaders take centre stage at UN climate talks in Dubai on December 1, under pressure to step up efforts to limit global warming as the Israel-Hamas conflict casts a shadow over the summit. (Photo by Giuseppe CACACE / AFP)

অনলাইন ডেস্ক:
আগের সপ্তাহে প্রেসিডেন্ট, এমপি-মন্ত্রীদের বাড়ির সামনে ২০ লাখ কুকুর ছাড়ার হুমকি দিয়েছিলেন দেশটির কুকুর ব্যবসায়ীরা। তাতেও নরম না হওয়ায় সরকারকে এবার আত্মহত্যার হুমকি দিলেন এক কুকুর ব্যবসায়ী। সবমিলিয়ে কুকুরের মাংস নিষিদ্ধবিরোধী বিক্ষোভে দিনে দিনে উত্তাল হয়ে উঠছে দক্ষিণ কোরিয়া। বৃহস্পতিবার সিউলে প্রায় ২০০ ব্যবসায়ীর বিক্ষোভে তারই একটি ছোট্ট নমুনা দেখল গোটা দক্ষিণ কোরিয়া।

দেশটির হাজার বছরে ঐতিহ্যে মিশে থাকা ‘কুকুরের মাংস খাওয়া ও বিক্রি’ নিষিদ্ধ করে কিংবদন্তি এক আইন প্রণয়নের পরিকল্পনা হাতে নিয়েছে দক্ষিণ কোরিয়া। চলতি মাসের শুরুর দিকে এই আইন প্রণয়নের কথা ছিল দেশটির প্রেসিডেন্ট ইউন সুক-ইওল সরকারের। আইনে ২০২৭ সালের মধ্যে কুকুরের মাংস শিল্পকে পর্যায়ক্রমে বন্ধ করে দেওয়ার পরিকল্পনা ছিল।

তবে কুকুরের মাংস নিষিদ্ধ করে আইন প্রণয়নের সিদ্ধান্তে ক্ষেপে উঠেছেন কুকুরের মাংস ব্যবসায়ী থেকে শুরু করে বিক্রি করা রেস্তোরাঁর মালিকরা। গত সপ্তাহে প্রেসিডেন্ট কার্যালয়, বিভিন্ন মন্ত্রী-এমপিদের বাড়ি আর এই আইন প্রণয়নের সঙ্গে যুক্ত অন্যদের বাড়ির সামনে ২০ লাখ কুকুর ছেড়ে দেওয়া হুমকি দিয়েছিলেন তারা। বৃহস্পতিবার সেই হুমকি বাস্তবায়নের পথে আরও এক ধাপ এগিয়েছেন তারা। প্রায় ১০০ কুকুরবোঝাই একডজন ট্রাক নিয়ে এদিন বিক্ষোভে নামেন প্রায় ২০০ কুকুরের মাংস ব্যবসায়ী, রেস্তোরাঁ মালিক ও কুকুরের মাংস শিল্পের সঙ্গে জড়িত অন্যরা। সিউলে প্রেসিডেন্ট কার্যালয়ের সামনে জড়ো হন তারা। এ সময় ‘আমরা লড়াই করব; আমরা লড়াই করব’ বলে চিৎকার করে উঠেন বিক্ষোভকারীরা। সরকার এমন আইন নিয়ে পরবর্তী সময়ে কোনো পদক্ষেপ নিলে আত্মহত্যার হুমকিও দিয়েছেন বিক্ষোভে অংশ নেওয়া কুকুরের মাংস ব্যবসায়ী।

বিক্ষোভ চলাকালীন প্রেসিডেন্ট কার্যালয়ের বাইরে পুলিশের সঙ্গে ব্যাপক ধস্তাধস্তি হয় তাদের। এর মধ্যে পুলিশ তিন বিক্ষোভকারীকে আটকের খবর দিয়েছেন কুকুরের মাংস ব্যবসায়ীরা। হংকং, তাইওয়ান, থাইল্যান্ড ও সিঙ্গাপুরে ইতোমধ্যেই এই ধরনের নিষেধাজ্ঞা রয়েছে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

বই পড়ে পুরস্কার পেল ২২১২ শিক্ষার্থী
অবতরণের সময় রানওয়েতে আটকে গেল বিমান, প্রাণে বাঁচলেন ক্রুসহ ১৯৮ যাত্রী
হামলায় ভয়ে রাফাহ ছাড়ল ৮০ হাজার ফিলিস্তিনি
রেলের বাড়তি ভাড়া বাতিলের দাবিতে মানববন্ধন
টুঙ্গিপাড়ায় কৃষি ও শিক্ষা উপকরণ বিতরণ করলেন প্রধানমন্ত্রী
নির্বাচনে হারলে ট্রাম্প ফলাফল মানবেন না: বাইডেন

আরও খবর