সোমবার, ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯.৭৮°সে
সর্বশেষ:

ডলারের বিপরীতে টাকার বিনিময় হারই বড় চ্যালেঞ্জ

অনলাইন ডেস্ক:

চলতি অর্থবছরে দেশের সার্বিক অর্থনীতিকে চার ধরনের চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে। এগুলো হচ্ছে- উচ্চ মূল্যস্ফীতি, ডলারের বিপরীতে টাকার বিনিময় হারে চাপ, মাত্রাতিরিক্ত খেলাপি ঋণ ও নিম্নমুখী বৈদেশিক মুদ্রার রিজার্ভ। এর মধ্যে ডলারের বিপরীতে টাকার বিনিময় হারকেই বড় চ্যালেঞ্জ হিসাবে মনে করছে কেন্দ্রীয় ব্যাংক।

বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে যাওয়ার কারণে এ খাতে চাপ বাড়তে পারে। এ চাপে লক্ষ্যমাত্রা অনুযায়ী মূল্যস্ফীতির হার নিয়ন্ত্রণ ও জিডিপির প্রবৃদ্ধি অর্জনে বাধার সৃষ্টি হতে পারে। এসব চ্যালেঞ্জ মোকাবিলার জন্য সতর্কভাবে পদক্ষেপ নেওয়ার সুপারিশ করেছে কেন্দ্রীয় ব্যাংক।

একই সঙ্গে প্রতিবেদনে বেশ কিছু আশাবাদের তথ্যও দেওয়া হয়েছে। এর মধ্যে রয়েছে চলতি অর্থবছরে অর্থনীতিতে মূল্যস্ফীতির চাপ কমে আসবে। সরকারের বেশ কিছু মেগা প্রকল্প চালু হওয়ায় এর সুফল আসবে। কেন্দ্রীয় ব্যাংক থেকে সরকারের ঋণ কমবে।

বৃহস্পতিবার প্রকাশিত বাংলাদেশ ব্যাংকের বার্ষিক প্রতিবেদনে এসব চ্যালেঞ্জ ও আশাবাদের কথা বলা হয়েছে। এতে ২০২২-২৩ অর্থবছরের দেশের সার্বিক অর্থনৈতিক পরিস্থিতি ও চলতি অর্থবছরের আগাম পূর্বাভাস তুলে ধরা হয়েছে। প্রতি অর্থবছর শেষ হওয়ার পর প্রতিবেদনটি প্রকাশ করে কেন্দ্রীয় ব্যাংক। এবার অর্থবছর শেষ হওয়ার সাড়ে ৬ মাস পর প্রতিবেদনটি প্রকাশ করল।

চলতি বছরে বাংলাদেশের সার্বিক অর্থনীতিতে চলমান মূল্যস্ফীতির চাপ কমে আসবে বলে প্রতিবেদনে আশাবাদ ব্যক্ত করছে বাংলাদেশ ব্যাংক। গত অর্থবছরে এ চাপ প্রকট ছিল। বৈশ্বিকভাবে এ হার কমায় ও পণ্যের দাম হ্রাস পাওয়ায় আমদানিজনিত মূল্যস্ফীতির ওপর চাপ কমবে। একই সঙ্গে দেশে সরকার ও কেন্দ্রীয় ব্যাংক থেকে নেওয়া নানামুখী পদক্ষেপের ফলে মূল্যস্ফীতি কমতে শুরু করেছে। এর প্রভাবে বছর শেষে মূল্যস্ফীতির চাপ আরও কমে যাবে। সরকারের একাধিক মেগা প্রকল্প ইতোমধ্যে চালু হওয়ায় দেশের অর্থনীতিতে ইতিবাচক প্রভাব পড়ছে। এতে সরকারের ঋণ গ্রহণের চাপ কমেছে। ফলে চলতি অর্থবছরে এখন পর্যন্ত কেন্দ্রীয় ব্যাংক থেকে সরকারের ঋণ গ্রহণ কমেছে। যা মূল্যস্ফীতির চাপ কমাতে সহায়তা করছে।

তবে এসব খাতে সাফল্য অর্জনে বড় চ্যালেঞ্জ হিসাবে রয়েছে ডলারের বিপরীতে টাকার বিনিময় হার। এটা দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভে গুরুতর চ্যালেঞ্জ সৃষ্টি করতে পারে। এ কারণে লক্ষ্যমাত্রা অনুযায়ী অর্থনীতির সূচকগুলোতে অর্জন বাধাগ্রস্ত হতে পারে। এ চ্যালেঞ্জ মোকাবিলার জন্য সরকারি ও বেসরকারি খাতে বিনিয়োগ বাড়ানোর ওপর গুরুত্ব আরোপ করেছে কেন্দ্রীয় ব্যাংক। একই সঙ্গে রেমিট্যান্স ও রপ্তানি আয় বাড়ানোর দিকে নজর দিতে বলেছে। পাশাপাশি বিদেশি বিনিয়োগ আকর্ষণের দিকেও নজর দিতে হবে।

প্রতিবেদনে বলা হয়, গত অর্থবছরে ব্যাংক খাতে আমানত তুলে নেওয়ার চাপ ছিল। চলতি অর্থবছরের শুরু থেকে তা কমতে শুরু করেছে। একই সঙ্গে সুদের হার বাড়ানোর ফলে আমানত বাড়তে শুরু করেছে। এতে বিনিয়োগ বাড়ানোর জন্য সহায়ক পরিবেশ সৃষ্টি হবে বলে আশা করছে কেন্দ্রীয় ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংক আশা করছে চলতি অর্থবছরে ওইসব চ্যালেঞ্জগুলো সফলভাবে মোকাবিলা করা সম্ভব হলে অর্থনীতি সামনের দিকে আরও অনেক দূর এগিয়ে যাবে। এতে পুনরুদ্ধার কার্যক্রম ত্বরান্বিত হবে।

প্রতিবেদনে বলা হয়, ইতোমধ্যে বেশ কিছু মেগা প্রকল্প চালু হয়েছে। এতে অর্থনীতিতে ইতিবাচক প্রভাব পড়বে। এ কারণে সরকারের ঋণের চাহিদা কমেছে। ফলে কেন্দ্রীয় ব্যাংক থেকেও সরকারের ঋণ কমেছে। এতে মূল্যস্ফীতির ওপর চাপ কমবে।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের অর্থনীতি এখনো করোনার আগের অবস্থায় যেতে পারেনি। ক্রমবর্ধমান মূল্যস্ফীতি, বৈদেশিক মুদ্রার রিজার্ভ হ্রাস, অস্থির বিনিময় হার, ব্যক্তিগত ও সরকারি বিনিয়োগ কম হওয়ার কারণে এ খাতে নেতিবাচক প্রভাব ফেলেছে। অর্থনৈতিক পুনরুদ্ধার জোরদার করতে বিনিয়োগ বাড়াতে হবে।

চলতি অর্থবছরেও সংকোচনমুখী মুদ্রানীতি অনুসরণের মাধ্যমেও কেন্দ্রীয় ব্যাংক কর্মসংস্থান খাতে সর্বাধিক গুরুত্ব দিয়েছে। এজন্য উৎপাদনশীল খাতে ঋণের জোগান বাড়ানোর পদক্ষেপ নেওয়া হয়েছে। চলতি বছরেও এর প্রভাব অর্থনীতিতে আসতে পারে।

প্রতিবেদনে বলা হয়, বিনিময় হারে চাপ কমানো ও রিজার্ভ ধরে রাখতে আমদানি নিয়ন্ত্রণ করা হচ্ছে। এতে আমদানি কমে রিজার্ভ সাশ্রয় হয়েছে। একই সঙ্গে বিনিময় হারে চাপ কিছুটা কমেছে। কিন্তু দীর্ঘ সময় আমদানিতে নিয়ন্ত্রণ আরোপ করলে অর্থনীতিতে এর নেতিবাচক প্রভাব পড়ে। সেদিকেও দৃষ্টি রাখার কথাও প্রতিবেদনে বলা হয়েছে।

এদিকে আমদানি সীমিত করার ফলে গত অর্থবছরে বাণিজ্য ঘাটতি কমেছে। একই সঙ্গে চলতি হিসাবেও ঘাটতি কমেছে। তবে আর্থিক হিসাবে ঘাটতি বেড়েছে। এ কারণে রিজার্ভ নিæমুখী হয়েছে। চলতি অর্থবছরে এ খাতে ঘাটতি কমে যাবে বলে প্রতিবেদনে আশা প্রকাশ করা হয়েছে। এসব খাতে ঘাটতি রোধে সম্ভাব্য সব উপায় অন্বেষণ করার ওপর গুরুত্ব দেওয়া হয়েছে।

 

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ইসরাইলে গোলাবারুদের চালান থামাল যুক্তরাষ্ট্র
শনিবার স্কুল খোলা রাখায় শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা
১৬ হাজার ছাত্রীকে বাইসাইকেল দেবে সরকার
হজ ভিসায় সৌদি আরবের নতুন নিয়ম
মোটরযানের কাগজপত্র হালনাগাদ নিয়ে সুখবর দিলো বিআরটিএ
যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে নিজ বাড়ির রান্নাঘরে বাংলাদেশি উইন রোজারিও হত্যার ভিডিও প্রকাশ

আরও খবর