শনিবার, ১১ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৮.১৯°সে
সর্বশেষ:
‘চন্দনা কমিউটার’ট্রেন যাত্রাবিরতির দাবিতে রেললাইনে শুয়ে ট্রেনের গতিরোধ মার্কিন অস্ত্র ব্যবহারে ইসরাইল আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে: যুক্তরাষ্ট্র রাশিয়ায় সেতুর রেলিং ভেঙে নদীতে বাস, নিহত ৭ দিনাজপুরের কাউগা চায়ের দোকানে লরি, নিহত ২ নতুন রেকর্ডের দ্বারপ্রান্তে সাকিব বই পড়ে পুরস্কার পেল ২২১২ শিক্ষার্থী অবতরণের সময় রানওয়েতে আটকে গেল বিমান, প্রাণে বাঁচলেন ক্রুসহ ১৯৮ যাত্রী হামলায় ভয়ে রাফাহ ছাড়ল ৮০ হাজার ফিলিস্তিনি রেলের বাড়তি ভাড়া বাতিলের দাবিতে মানববন্ধন টুঙ্গিপাড়ায় কৃষি ও শিক্ষা উপকরণ বিতরণ করলেন প্রধানমন্ত্রী নির্বাচনে হারলে ট্রাম্প ফলাফল মানবেন না: বাইডেন পশ্চিমা নিষেধাজ্ঞায় থেমে নেই রাশিয়া

ট্রাম্পের নির্বাচনি মামলার শুনানি ৩ বছর পেছানোর অনুরোধ

অনলাইন ডেস্ক :
নির্বাচনী ফল পালটে দেওয়ার প্রচেষ্টার অভিযোগ এনে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। সেই মামলার শুনানি অন্তত তিন বছর পিছিয়ে দেওয়ার অনুরোধ করেছেন ট্রাম্পের আইনজীবীরা। স্থানীয় সময় বৃহস্পতিবার ওয়াশিংটনের ফেডারেল আদালতে এ অনুরোধ জানান তারা। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

চলতি মাসের শুরুর দিকে দায়ের করা ওই মামলায় ট্রাম্পের বিরুদ্ধে ৪৫ পৃষ্ঠার অভিযোগনামায় মোট ৪টি অভিযোগ আনা হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হলো—মিথ্যা তথ্য দিয়ে বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনকে জয়ী ঘোষণা করা থেকে কংগ্রেসকে বাধা দেওয়া এবং ভোটের দেওয়া রায় থেকে তাদের বঞ্চিত করা।

মামলার কৌঁসুলিরা বলেছেন, সেই সময় নির্বাচনের পর ডোনাল্ড ট্রাম্প ইচ্ছা করেই নিজের মিথ্যা দাবিকে সত্য বলে প্রচার করতে তৎকালীন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সসহ শীর্ষ ফেডারেল কর্মকর্তাদের চাপ দিয়েছিলেন। এছাড়া তিনি ক্যাপিটল হিলে সহিংস হামলা চালাতে সমর্থকদের উসকে দিয়ে যুক্তরাষ্ট্রের গণতান্ত্রিক প্রক্রিয়াকে ক্ষতিগ্রস্ত করার চেষ্টা করেছেন এবং এভাবে ক্ষমতায় টিকে থাকার চেষ্টা করেছেন।

মঙ্গলবার ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগে বলা হয়েছে- ‘নির্বাচনে পরাজিত হওয়ার পরও পরাজিত প্রার্থী (ট্রাম্প) ক্ষমতা আঁকড়ে রাখতে চেয়েছিলেন। তাই ২০২০ সালের ৩ নভেম্বর অনুষ্ঠিত নির্বাচনের দুই মাসের বেশি সময় পর তিনি এই বলে মিথ্যা ছড়িয়েছিলেন যে, নির্বাচনের ফলাফলে জালিয়াতি হয়েছে এবং প্রকৃতপক্ষে তিনিই জিতেছেন।’

এ মামলার বিচারক নিযুক্ত হয়েছেন তানিয়া চুটকান। বৃহস্পতিবার ওয়াশিংটনে তার আদালতে হাজির হয়ে ডোনাল্ড ট্রাম্পের আইনজীবীরা আবেদন জানান, যেন ট্রাম্পের এ মামলার শুনানি তিন বছর পিছিয়ে ২০২৬ সালের এপ্রিলে নির্ধারণ করা হয়। এ আবেদন গৃহীত হলে ট্রাম্পের এ মামলার শুনানি অনুষ্ঠিত হবে ২০২৪ সালের নভেম্বরে অনুষ্ঠিত হতে যাওয়া নির্বাচনেরও প্রায় দুই বছর পর।

আদালতে আবেদনের পর প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে ট্রাম্পের অ্যাটর্নি বলেন, ‘জনগণের ইচ্ছা হলো ন্যায্য এবং সুষ্ঠু বিচার, তাড়াহুড়োর মধ্যে কোনো রায় নয়।’

তবে এর আগে, এ মামলায় রাষ্ট্রপক্ষের কৌঁসুলি জ্যাক স্মিথ একই দিনে আদালতের কাছে আরজি জানান- এ মামলার শুনানি ২০২৪ সালের জানুয়ারি মাসের ২ তারিখে নির্ধারণ করার আবেদন করেন। এ তারিখ আবার রিপাবলিকান দলের প্রার্থী নির্বাচনের প্রথম দফা ভোটের মাত্র দুই সপ্তাহ আগে।

২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন জয়ী হন। এ নির্বাচনে জালিয়াতির অভিযোগ তুলে পরাজয় মানতে অস্বীকৃতি জানান তৎকালীন প্রেসিডেন্ট ট্রাম্প। বাইডেনের জয়ের সত্যায়নে ২০২১ সালের ৬ জানুয়ারি কংগ্রেসের যৌথ অধিবেশন বসে। সত্যায়ন প্রক্রিয়া ঠেকাতে ট্রাম্পের উসকানিতে তার সমর্থকরা কংগ্রেস ভবনে (ক্যাপিটল হিল) হামলা চালান।

অভিযোগে ষড়যন্ত্রকারী হিসেবে আরও ছয়জনের নাম উল্লেখ করা হয়েছে। তাদের মধ্যে একজন মার্কিন রাজনীতিক রুডি গিলিয়ানি বলে মনে করা হচ্ছে। অভিযোগের পরিপ্রেক্ষিতে আগামী ৩ আগস্ট ট্রাম্পকে ওয়াশিংটনের একটি আদালতে তলব করা হয়েছে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

‘চন্দনা কমিউটার’ট্রেন যাত্রাবিরতির দাবিতে রেললাইনে শুয়ে ট্রেনের গতিরোধ
মার্কিন অস্ত্র ব্যবহারে ইসরাইল আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে: যুক্তরাষ্ট্র
রাশিয়ায় সেতুর রেলিং ভেঙে নদীতে বাস, নিহত ৭
দিনাজপুরের কাউগা চায়ের দোকানে লরি, নিহত ২
নতুন রেকর্ডের দ্বারপ্রান্তে সাকিব
বই পড়ে পুরস্কার পেল ২২১২ শিক্ষার্থী

আরও খবর