শনিবার, ১১ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৯.৭৭°সে
সর্বশেষ:

চীনের জলসীমায় যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ

অনলাইন ডেস্ক
যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ বেআইনিভাবে চীনের জলসীমা ‘সেকেন্ড থমাস শ্যোয়াল’ সংলগ্ন এলাকায় প্রবেশ করেছে। এ অঞ্চলটি বিরোধপূর্ণ দক্ষিণ চীন সাগর। সোমবার এ দাবি করেছে চীনের সেনাবাহিনী।

চীনের সাউদার্ন থিয়েটার অব অপারেশন্স এক বিবৃতিতে বলেছে, এর মধ্য দিয়ে আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতাকে গুরুতরভাবে খর্ব করছে যুক্তরাষ্ট্র। মুখপাত্র আরও দাবি করেন, ইচ্ছাকৃতভাবে দক্ষিণ চীন সাগর নিয়ে বিরোধ সৃষ্টি করেছে যুক্তরাষ্ট্র। তারা মারাত্মকভাবে চীনের সার্বভৌমত্বকে লঙ্ঘন করছে। এ খবর দিয়েছে অনলাইন আরব নিউজ।

দক্ষিণ চীন সাগরে প্রতিবেশী কয়েকটি দেশের সঙ্গে জলসীমা নিয়ে বিরোধে লিপ্ত চীন। কয়েক মাসে ফিলিপাইনের নৌযানের সঙ্গে তারা বেশ কয়েকবার মুখোমুখি অবস্থানে গিয়েছিল। ওই এলাকায় যুক্তরাষ্ট্রের টহল জাহাজের প্রতিবাদ জানিয়েছে চীন।

ওই মুখপাত্র বলেছেন, যুক্তরাষ্ট্রের জাহাজের চলাচল অনুসরণ এবং মনিটরিং করছে চীনের পিপলস লিবারেশন আর্মি। এতে যুক্ত সেনারা রয়েছেন সব সময় উচ্চ সতর্কতায়।

তারা জাতীয় সার্বভৌমত্ব রক্ষায় তৎপর। ওদিকে ফিলিপাইনের এক্সক্লুসিভ অর্থনৈতিক জোনের অধীনে একটি অন্তরীপে চীনের কয়েকটি মিলিশিয়া নৌযান প্রবেশ করে। এই ধারা বৃদ্ধিতে উদ্বেগ দেখা দেয়। ফলে ফিলিপাইন কোস্টগার্ড দক্ষিণ চীন সাগরে তাদের দুটি নৌযান মোতায়েন করে রোববার।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

বই পড়ে পুরস্কার পেল ২২১২ শিক্ষার্থী
অবতরণের সময় রানওয়েতে আটকে গেল বিমান, প্রাণে বাঁচলেন ক্রুসহ ১৯৮ যাত্রী
হামলায় ভয়ে রাফাহ ছাড়ল ৮০ হাজার ফিলিস্তিনি
রেলের বাড়তি ভাড়া বাতিলের দাবিতে মানববন্ধন
টুঙ্গিপাড়ায় কৃষি ও শিক্ষা উপকরণ বিতরণ করলেন প্রধানমন্ত্রী
নির্বাচনে হারলে ট্রাম্প ফলাফল মানবেন না: বাইডেন

আরও খবর