শনিবার, ১১ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৬.১৩°সে
সর্বশেষ:
বাংলাদেশের জলসীমানায় পৌঁছেছে এমভি আবদুল্লাহ হোটেলে স্ত্রীসহ দুই পুরুষকে পিটালেন স্বামী জাতিসংঘে ফিলিস্তিনের পক্ষে বিপুল ভোট, বিপক্ষে দিল যে ৯ দেশ সনদ জালিয়াতি:শামসুজ্জামান কোন সাংবাদিককে কত টাকা দিয়েছেন সবকিছু স্বীকার করেছেন আইইবির ৬১তম কনভেনশন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ গঠনে যুগোপযোগী ও কর্মদক্ষ যুবসমাজের কোন বিকল্প নেই: স্থানীয় সরকার মন্ত্রী ‘চন্দনা কমিউটার’ট্রেন যাত্রাবিরতির দাবিতে রেললাইনে শুয়ে ট্রেনের গতিরোধ মার্কিন অস্ত্র ব্যবহারে ইসরাইল আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে: যুক্তরাষ্ট্র রাশিয়ায় সেতুর রেলিং ভেঙে নদীতে বাস, নিহত ৭ দিনাজপুরের কাউগা চায়ের দোকানে লরি, নিহত ২ নতুন রেকর্ডের দ্বারপ্রান্তে সাকিব বই পড়ে পুরস্কার পেল ২২১২ শিক্ষার্থী

এশিয়া কাপ খেলে বাংলাদেশ কত পেল

স্পোর্টস ডেস্ক
এশিয়া কাপের এবারের আসরের আয়োজক ছিল পাকিস্তান; কিন্তু ভারতীয় ক্রিকেট দল পাকিস্তান সফরে না যাওয়ায় এশিয়া কাপের খেলাগুলো হয় পাকিস্তান ও শ্রীলংকায়।

পাকিস্তানে হয় মাত্র ৪টি ম্যাচ। বাকি ৯টি ম্যাচ হয় শ্রীলংকায়। গত ৩০ আগস্ট লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে পাকিস্তান-নেপাল ম্যাচের মধ্য দিয়ে পর্দা উঠে এশিয়া কাপের ১৬তম আসরের। রোববার ভারত-শ্রীলংকার মধ্যকার ফাইনালের মধ্য দিয়ে শেষ হয় টুর্নামেন্ট।

এবারের এশিয়া কাপে প্রথমবার খেলার সুযোগ পায় নেপাল। বাছাই পর্বে যোগ্যতার প্রমাণ দিয়ে তারা মূলপর্বে খেলার সুযোগ পায়।

এবারের আসরে ভারত, পাকিস্তান, শ্রীলংকা, বাংলাদেশ, আফগানিস্তান ও নেপাল এই ছয়টি দেশ অংশ নেয়। রোববার শ্রীলংকার কলম্বোয় অনুষ্ঠিত ফাইনালে স্বাগতিক শ্রীলংকাকে ১০ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে শিরোপা জিতে নেয় ভারত।

শিরোপা জিতে ২ লাখ ডলার আর্থিক পুরস্কার পায় ভারত। এই টাকা দলের সব সদস্য এবং সাপোর্ট স্টাফদের মধ্যে সমানভাবে ভাগ করে দেওয়া হয়।

ফাইনালে হেরে রানার্সআপ হওয়া শ্রীলংকা পায় ১ লাখ ডলার। এশিয়া কাপের সুপার ফোরে খেলা বাংলাদেশ ও পাকিস্তান পায় ৫১ লাখ টাকা করে। পঞ্চম স্থানাধিকারী আফগানিস্তান পেয়েছে ১০ লাখ টাকা। তবে প্রথমবার এশিয়া কাপ খেলতে এসে ষষ্ঠ দল হিসেবে শেষ করা নেপাল কোনো অর্থ পায়নি।

প্রতিটি ম্যাচের সেরা ক্রিকেটার পায় ৪ লাখ টাকা করে। ফাইনাল ম্যাচে ৬ উইকেট শিকার করে ম্যাচ সেরা হয়ে ৪ লাখ টাকা পান মোহাম্মদ সিরাজ। তিনি পুরো টাকাই মাঠকর্মীদের দান করে দিয়েছেন।

ফাইনালে সেরা ক্যাচের পুরস্কার হিসেবে আড়াই লাখ টাকা পেলেন রবীন্দ্র জাদেজা। টুর্নামেন্ট সেরা হয়ে প্রায় সাড়ে ১২ লাখ টাকা পেলেন কুলদীপ যাদব।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

নতুন রেকর্ডের দ্বারপ্রান্তে সাকিব
আইপিএলে ৫৭ ম্যাচে ১০০০ ছক্কা
স্টোরি শেয়ারে নতুন ফিচার আনছে ইনস্টাগ্রাম
৯ বল হাতে রেখে টাইগাররা জিতেছে ৬ উইকেটে
যুক্তরাষ্ট্রের বিশ্বকাপ দলে নিউজিল্যান্ডের তারকা অ্যান্ডারসন
জিম্বাবুয়ে সিরিজের দল ঘোষণা

আরও খবর