শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪.৩৯°সে
সর্বশেষ:
ইতালিতে ১০৯ মাফিয়া সদস্য আটক কুরবানির জন্য প্রস্তুত ১ কোটি ৩০ লাখ পশু: প্রাণিসম্পদমন্ত্রী ২৬ মে একাদশ শ্রেণিতে ভর্তি শুরু ‘লং ড্রাইভে যাওয়ার প্রস্তাব’, জয়কে একহাত নিলেন মিষ্টি জান্নাত গাজা ইস্যুতে বাইডেন প্রশাসনের আরেক কর্মকর্তার পদত্যাগ হজ যাত্রী নিয়ে উড়াল দিতেই বিমানের ইঞ্জিনে আগুন রাষ্ট্রীয় সফরে চীন পৌঁছেছেন পুতিন গাজীপুরে আগুনে পুড়ল ৩ কলোনির শতাধিক বসতঘর-দোকান গাজায় হামাসের হামলায় ৫ ইসরাইলি সেনা নিহত সৌদি আরব গেছেন প্রায় ২২ হাজার,এখনো ভিসা হয়নি ৬ হাজার হজযাত্রীর গুলিবিদ্ধ হয়ে জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী পদ্মায় পানি শুকিয়ে ধু-ধু বালুচর, মহানন্দার বুকে চলছে চাষাবাদ

এক টানে বিমানবন্দর থেকে ফার্মগেট, সময় লাগবে ১০-১২ মিনিট

অনলাইন ডেস্ক:
রাজধানীর বিমানবন্দর থেকে তেজগাঁও হয়ে ফার্মগেট এক টানে পাড়ি। নেই ট্রাফিক, নেই যানজট। আট থেকে দশ কিলোমিটার এ পথ পাড়ি দিতে সময় লাগবে মাত্র কয়েক মিনিট। এমন স্বপ্ন এবার সত্যি হবার পথে।

যানজট নিরসনে ঢাকা সিটির উপর দিয়ে তৈরি করা হয়েছে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে। প্রকল্পের কাজ পুরোপুরি শেষ না হলেও সার্বিক অগ্রগতি হয়েছে ৬৫ শতাংশ। শনিবার প্রকল্পের প্রথম ফেইজ উদ্বোধন করতে যাচ্ছে সেতু বিভাগ।

দ্বিতীয় ফেইজের কাজও চলছে পুরোদমে। তবে উদ্বোধন হওয়ার পর ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েতে ৮০ কিলোমিটার বেগে গাড়ি চলার কথা থাকলেও প্রকল্প উদ্বোধনের আগে শেষ সময়ে এসে তা ঘণ্টায় ২০ কিলোমিটার কমিয়ে আনা হয়েছে।

আগামী ২ সেপ্টেম্বর ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর প্রান্ত থেকে ফার্মগেট প্রান্ত পর্যন্ত উদ্বোধন করা হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এটির উদ্বোধন করবেন। এই এক্সপ্রেসওয়ে উদ্বোধন হলে বিমানবন্দর থেকে ফার্মগেট পর্যন্ত আসতে প্রতিটি গাড়ির সময় ব্যয়হবে মাত্র ১০-১২ মিনিট। এক্সপ্রেসওয়েটি ব্যবহার করলে বনানী, মহাখালি, জাহাঙ্গীর গেট, বিজয় স্মরণীর ভয়াবহ যানজট থেকে মুক্তি মিলবে ওই পথের যাত্রীদের।

প্রকল্পের দায়িত্বশীল সূত্র জানিয়েছে, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর (কাওলা) থেকে শুরু করে মহাখালী, তেজগাঁও, মগবাজার হয়ে কুতুবখালী গিয়ে শেষ হবে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে। ২০২৪ সালের জুন মাসের মধ্যে এই প্রকল্পের পুরো কাজ শেষ হওয়ার কথা আছে। বর্তমানে পুরো প্রকল্পের সার্বিক অগ্রগতি ৬৫ শতাংশ।

বর্তমানে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের প্রথম ফেইজ হিসেবে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের সামনে থেকে ফার্মগেট প্রান্ত অংশ পর্যন্ত যান চলাচলের জন্য প্রস্তুত করা হয়েছে। এই পথের দূরত্ব দৈর্ঘ্য ১১ দশমিক ৫ কিলোমিটার। র‍্যাম্পসহ এই পথের মোট দৈর্ঘ্য ২২.৫ কিলোমিটার। ১১ কিলোমিটার দৈর্ঘ্যে র‍্যাম্প রয়েছে ১৫টি র‍্যাম্প। র‍্যাম্পগুলো হচ্ছে— বিমানবন্দরে ২টি, কুড়িলে ৩টি, বনানীতে ৪টি, মহাখালীতে ৩টি, বিজয় সরণিতে ২টি এবং ফার্মগেটে ১টি। ১৫টির মধ্যে ১৩টি র‍্যাম্প প্রাথমিকভাবে যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে।

গত বৃহস্পতিবার রাতে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের প্রকল্প পরিচালক এ এইচ এম এস আকতার জানিয়েছেন, ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের প্রথম ফেইজ আগামী ২ সেপ্টেম্বর উদ্বোধন করা হবে। বর্তমানে প্রথম ফেইজের শেষ মুহূর্তের কাজ চলছে। পুরো প্রকল্পের সার্বিক অগ্রগতি হয়েছে ৬৫ শতাংশ। শুরুতে এই পথে ৮০ কিলোমিটার গতি নির্ধারণ করা হয়েছিল। কিন্তু মানুষের যাতায়াতে অভ্যস্ত করার জন্য গতি নির্ধারণ করা হয়েছে ঘণ্টায় ৬০ কিলোমিটার। মানুষ কিছুদিন ব্যবহারে অভ্যস্ত হলে আবার ৮০ কিলোমিটারে ফিরিয়ে নেওয়া হবে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ইতালিতে ১০৯ মাফিয়া সদস্য আটক
কুরবানির জন্য প্রস্তুত ১ কোটি ৩০ লাখ পশু: প্রাণিসম্পদমন্ত্রী
২৬ মে একাদশ শ্রেণিতে ভর্তি শুরু
‘লং ড্রাইভে যাওয়ার প্রস্তাব’, জয়কে একহাত নিলেন মিষ্টি জান্নাত
গাজা ইস্যুতে বাইডেন প্রশাসনের আরেক কর্মকর্তার পদত্যাগ
হজ যাত্রী নিয়ে উড়াল দিতেই বিমানের ইঞ্জিনে আগুন

আরও খবর