শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫.৩°সে
সর্বশেষ:
ইউক্রেন যুদ্ধ বাঁধিয়েছে যুক্তরাষ্ট্র, অভিযোগ রাশিয়ার মস্কো চলচ্চিত্র উৎসবে পুরস্কার জিতল বাংলাদেশের সিনেমা তীব্র তাবদাহে শ্রেণি কার্যক্রম পরিচালনায় নতুন নির্দেশনা যুক্তরাষ্ট্রের নির্বাচনে হস্তক্ষেপ করতে চায় চীন: ব্লিঙ্কেন ট্রাম্পের বিচার নিয়ে সুপ্রিমকোর্টে বিভক্তি গাজায় যুদ্ধ বন্ধের দাবিতে ফ্রান্সের বিশ্ববিদ্যালয়েও বিক্ষোভ বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী তীব্র তাপপ্রবাহে ত্রাহি জনজীবন, বৃষ্টির আশায় বিশেষ দোয়া দেশকে এগিয়ে নিতে কৃষির আধুনিকায়নের বিকল্প নেই : স্থানীয় সরকারমন্ত্রী ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: ম্যাক্রোঁ হবিগঞ্জে কৃষকদের মাঝে বীজ ও সার বিতরণ বিশ্ববিদ্যালয়গুলোকে স্মার্ট হতে হলে মুক্তবুদ্ধি ও সৃষ্টিশীল কাজের চর্চা করতে হবে : ইউজিসি চেয়ারম্যান

আইসল্যান্ডে ১৪ ঘণ্টার মধ্যে ৮০০ ভূমিকম্প

অনলাইন ডেস্ক:
আইসল্যান্ডে ১৪ ঘণ্টার মধ্যে ৮০০টি ভূমিকম্প অনুভূত হয়েছে। এরপর গতকাল শুক্রবার জরুরি অবস্থা জারি করেছে দেশটির সরকার।

দেশটির দক্ষিণ–পশ্চিমাঞ্চলে রেকজানেস উপত্যকায় একাধিক ভূমিকম্প অনুভূত হয়। আশঙ্কা করা হচ্ছে, এ রকম ভূমিকম্পের পর অগ্ন্যুৎপাত হতে পারে।

নাগরিক সুরক্ষা ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ সতর্কতা জারি করে বলেছে, যে ভূমিকম্প হয়েছে, তার চেয়েও শক্তিশালী ভূমিকম্প হতে পারে। আর এ রকম হলে অগ্ন্যুৎপাতের আশঙ্কা রয়েছে।

আইসল্যান্ডের আবহাওয়া দপ্তর (আইএমও) বলেছে, কয়েক দিনের মধ্যেই অগ্ন্যুৎপাতের আশঙ্কা রয়েছে। গ্রিন্ডাভিক গ্রামটি ভূমিকম্পের উপকেন্দ্র থেকে প্রায় তিন কিলোমিটার দক্ষিণ-পূর্বে অবস্থিত। এই গ্রামে প্রায় চার হাজার মানুষের বসবাস। অগ্ন্যুৎপাত হলে ওই গ্রাম থেকে মানুষকে সরিয়ে নেওয়ার পরিকল্পনা করা হয়েছে।

আইএমও আরও জানিয়েছে, এসব ভূমিকম্পের অধিকাংশের উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে পাঁচ কিলোমিটার গভীরে।

আইএমও বলেছে, সবচেয়ে শক্তিশালী ভূমিকম্পটি হয়েছে গ্রিন্ডাভিক এলাকা থেকে ৫.২ কিলোমিটার উত্তরে। ভূমিকম্পে গ্রিন্ডাভিক এলাকার উত্তর-দক্ষিণ অভিমুখী ক্ষতিগ্রস্ত রাস্তাটি পুলিশ বন্ধ করে দিয়েছে।

গত অক্টোবরের শেষ থেকে শুরু করে এ পর্যন্ত ২৪ হাজার ভূমিকম্প হয়েছে রেকজানেস উপত্যকায়।

২০২১ সালের মার্চ, ২০২২ সালের আগস্ট ও ২০২৩ সালের জুলাই মাসে রেকজানেস উপত্যকায় তিনটি অগ্ন্যুৎপাত হয়।

আইসল্যান্ডে ৩৩টি সক্রিয় আগ্নেয়গিরি রয়েছে। ইউরোপের মধ্যে সবচেয়ে বেশি আগ্নেয়গিরি রয়েছে এখানে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ইউক্রেন যুদ্ধ বাঁধিয়েছে যুক্তরাষ্ট্র, অভিযোগ রাশিয়ার
গাজায় যুদ্ধ বন্ধের দাবিতে ফ্রান্সের বিশ্ববিদ্যালয়েও বিক্ষোভ
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী
ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: ম্যাক্রোঁ
ইসরাইলি স্থাপনায় আবার হিজবুল্লাহর ক্ষেপণাস্ত্র হামলা
হজের প্রথম ফ্লাইট ৯ মে

আরও খবর