শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১১.৬৬°সে
সর্বশেষ:
কাঠগড়ায় দাঁড়িয়ে আদালতকে যা যা বললেন মিল্টন সমাদ্দার নির্বাচনে প্রভাব বিস্তারের চেষ্টা করলে ছাড় দেওয়া হবে না: ইসি রাশেদা যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থি আন্দোলন, বাইডেন কেন চুপ? যুক্তরাষ্ট্রে ২ বাংলাদেশী হত্যার আসামি গ্রেফতার,জিজ্ঞাসাবাদের জন্য পাঁচ দিনের রিমান্ড হাসপাতালে ভর্তি খালেদা জিয়া মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে সব অভিযোগ তদন্ত হবে: ডিবিপ্রধান সুনামগঞ্জে নানা কর্মসূচির মধ্য দিয়ে মহান মে দিবস পালন মিল্টন সমাদ্দার গ্রেফতার বোমা হামলার হুমকি, দিল্লির ১০০ স্কুলে তুলকালাম! ফিলিস্তিনের ২০ শিক্ষার্থীকে ঢাবিতে ভর্তি করা হবে: উপাচার্য অনির্দিষ্টকালের জন্য বন্ধ কুমিল্লা বিশ্ববিদ্যালয় ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে যাচ্ছে ইইউ

অরুণাচলকে ভারতীয় রাজ্য হিসাবে স্বীকৃতি যুক্তরাষ্ট্রের

অনলাইন ডেস্ক:
আরুণাচলকে ভারতের রাজ্য হিসাবে স্বীকৃতি দিয়েছে যুক্তরাষ্ট্র। গত কয়েক দশক ধরে ভারত ও চীনের দ্বন্দ্বের মধেই এ স্বীকৃতি দিল দেশটি। গত কয়েক দশক ধরে ভারত ও চীনের দ্বন্দ্বের মধেই প্রদেশটি নিয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করে মার্কিন পররাষ্ট্র দপ্তর।

বুধবার এক সংবাদ সম্মেলনে মার্কিন স্টেট ডিপার্টমেন্টের এক মুখপাত্র জানান, যুক্তরাষ্ট্র অরুণাচল প্রদেশকে ভারতের অংশ হিসাবে স্বীকৃতি দিয়েছে। সেই সঙ্গে সেখানে সীমান্ত পেরিয়ে এই অঞ্চলে অন্য কোনো রাষ্ট্রের যে কোনো ধরনের অনধিকার প্রবেশের বিরোধিতা করছে। রয়টার্স।

হিমালয় পার্বত্য অঞ্চলের পশ্চিমাংশের এক পাশে চীনের স্বায়ত্তশাসিত অঞ্চল তিব্বত এবং অন্য পাশে অরুণাচল রাজ্য অবস্থিত। বেশ কয়েক বছর থেকে অরুণাচল প্রদেশকে দক্ষিণ তিব্বতের অংশ বলে দাবি করে আসছে চীন। যার বিরোধিতা করে আসছে ভারত। বরাবরই চীনের এ দাবি প্রত্যাখ্যান করেছে ভারত। মঙ্গলবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, অরুণাচল প্রদেশ নিয়ে চীনের দাবি অযৌক্তিক।

এ প্রদেশ সবসময়ই ভারতের ছিল এবং থাকবে। উল্লেখ্য, ষাটের দশক থেকে অরুণাচলকে নিজেদের ভূখণ্ড বলে দাবি করে আসছে চীন। এ ইস্যুতে পরমাণু শক্তিধর দুই প্রতিবেশী দেশ ভারত ও চীনের মধ্যে যুদ্ধও হয়েছে কয়েকবার। প্রথম যুদ্ধটি হয়েছে ১৯৬২ সালে। সর্বশেষ যুদ্ধ হয়েছে ২০২০ সালে। সর্বশেষ যুদ্ধে ২০ জন ভারতীয় ও ৪ জন চীনা সেনা নিহত হয়েছেন। এরপর থেকে আর যুদ্ধে না জড়ালেও অরুণাচল-তিব্বত সীমান্ত এলাকায় দুই দেশই বিপুলসংখ্যক সেনা মোতায়েন করেছে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

কাঠগড়ায় দাঁড়িয়ে আদালতকে যা যা বললেন মিল্টন সমাদ্দার
নির্বাচনে প্রভাব বিস্তারের চেষ্টা করলে ছাড় দেওয়া হবে না: ইসি রাশেদা
যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনপন্থি আন্দোলন, বাইডেন কেন চুপ?
মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে সব অভিযোগ তদন্ত হবে: ডিবিপ্রধান
সুনামগঞ্জে নানা কর্মসূচির মধ্য দিয়ে মহান মে দিবস পালন
মিল্টন সমাদ্দার গ্রেফতার

আরও খবর