শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৬.৬৫°সে
সর্বশেষ:
ইতালিতে ১০৯ মাফিয়া সদস্য আটক কুরবানির জন্য প্রস্তুত ১ কোটি ৩০ লাখ পশু: প্রাণিসম্পদমন্ত্রী ২৬ মে একাদশ শ্রেণিতে ভর্তি শুরু ‘লং ড্রাইভে যাওয়ার প্রস্তাব’, জয়কে একহাত নিলেন মিষ্টি জান্নাত গাজা ইস্যুতে বাইডেন প্রশাসনের আরেক কর্মকর্তার পদত্যাগ হজ যাত্রী নিয়ে উড়াল দিতেই বিমানের ইঞ্জিনে আগুন রাষ্ট্রীয় সফরে চীন পৌঁছেছেন পুতিন গাজীপুরে আগুনে পুড়ল ৩ কলোনির শতাধিক বসতঘর-দোকান গাজায় হামাসের হামলায় ৫ ইসরাইলি সেনা নিহত সৌদি আরব গেছেন প্রায় ২২ হাজার,এখনো ভিসা হয়নি ৬ হাজার হজযাত্রীর গুলিবিদ্ধ হয়ে জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী পদ্মায় পানি শুকিয়ে ধু-ধু বালুচর, মহানন্দার বুকে চলছে চাষাবাদ

হারিয়ে যেতে বসেছে খাগড়াছড়ি পাহাড়ের মৃৎ শিল্প

খাগড়াছড়ি প্রতিনিধি:

খাগড়াছড়িতে আধুনিকতার যাতাকলে পড়ে হারিয়ে যেতে বসেছে মৃৎ শিল্প। ফলে মানবেতর জীবনযাপন করছে এই শিল্পের সঙ্গে জড়িত পরিবারগুলো।

খাগড়াছড়ি পৌর সভার শালবন এলাকার ভিসি হিল কালিমন্দির এলাকায় দেখা মেলে অনিল রৌদ্র ও তার স্ত্রী নেলু রৌদ্রের সাথে। বৃহস্পতিবার তাদের সাথে আলাপকালে জানা যায়,১৯৮৮ সাল থেকে এ পরিবার মাটির কলসি, হোঁকাসহ নানা জাতের মাটির পণ্য তৈরি করে জীবিকা র্নিবাহ করে আসছে। তাদের মতো আরও দুটি পরিবার রয়েছে নীরব রৌদ্র ও মনিন্দ্র রৌদ্রের। সকলেই এখন অর্থনৈতিক কষ্টে মানবতার জীবনযাপন করছে। তারা জানান, প্লাস্টিকের নানা পণ্য এখন হাতের মুঠোয়। ফলে মাটির তৈরি তৈজসপত্রের এখন আর কদর নেই। কিন্তু বাপ দাদার পেশা ছাড়তে না পারায় দুঃখ-কষ্টে জীবনযাপন করছেন তারা।
অনিল রৌদ্র জানান, সমাজ সেবা অফিসে গিয়েছিলাম ভাতা পাওয়ার জন্য কিন্তু কাজ হয়নি।

তিনি জানান, সরকারি পৃষ্ঠপোষকতা পেলে বাপ-দাদার পেশাটা টিকিয়ে রাখতে পারতাম। পৌর শহরে দু ’একটি মাটির পণ্যের দোকান আছে। অনিল রৌদ্র তাদের কাছ থেকে অগ্রিম টাকা নিয়ে মাটির জিনিসপত্র তৈরি করছেন। মাটি, লাকরি, বিদ্যুৎ সব কিছুর দাম বাড়তি।

পৌর সমাজসেবা র্কমর্কতা নাজমুল আহসান জানান ,বরাদ্দ আসলে রৌদ্র পরিবারকে আর্থিক সহায়তা দেওয়া হবে। এছাড়া খাগড়াছড়ি শিঙ্গিনালা এলাকায় কয়েকটি মৃৎ শিল্পের পরিবার রয়েছে। তাদেরও একই অবস্থা।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

কুরবানির জন্য প্রস্তুত ১ কোটি ৩০ লাখ পশু: প্রাণিসম্পদমন্ত্রী
গাজীপুরে আগুনে পুড়ল ৩ কলোনির শতাধিক বসতঘর-দোকান
সৌদি আরব গেছেন প্রায় ২২ হাজার,এখনো ভিসা হয়নি ৬ হাজার হজযাত্রীর
পদ্মায় পানি শুকিয়ে ধু-ধু বালুচর, মহানন্দার বুকে চলছে চাষাবাদ
গোসল করতে নেমে পানিতে ডুবে মারা গেল স্কুলছাত্র
নওগাঁ জেলার শ্রেষ্ঠ ওসি জহুরুল তদন্ত ওসি লুৎফর

আরও খবর