মঙ্গলবার, ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩.২৩°সে
সর্বশেষ:
কক্সবাজারে বাস-মাইক্রোবাস সংঘর্ষে নিহত ৬ মাদকের অপব্যবহার প্রতিরোধে নীলফামারীতে কর্মশালা নির্বাচন সুষ্ঠু, অবাধ, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য হবে: ইসি আহসান হাবিব এফবিসিসিআই পরিচালকের সাথে অস্ট্রেলিয়া বাংলাদেশ বিজনেস ফোরামের আলোচনা ইলিশ ধরতে পদ্মা-মেঘনায় নামবে জেলেরা আগামীকাল চট্টগ্রামের উদ্দেশে রওয়ানা দেবে এমভি আবদুল্লাহ স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখতে হাইকোর্টের নির্দেশ জিম্বাবুয়ে সিরিজের দল ঘোষণা টি-টোয়েন্টি সিরিজ খেলতে ঢাকায় জিম্বাবুয়ে ক্রিকেট দল বাংলাদেশের ৫ জেলার সব শিক্ষাপ্রতিষ্ঠান সোমবার বন্ধ ঘোষণা আত্রাইয়ে তীব্র গরম, দুর্ভোগে শ্রমজীবী মানুষ নানা আয়োজনের বাঙ্গালহালিয়াতে সাংগ্রাঁই জলকেলি উৎসব উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠান

হাতি দিয়ে চাঁদাবাজি, দুই মাহুতের জেল

দিনাজপুর প্রতিনিধি
সড়ক ও মহাসড়কে হাতি দিয়ে চাঁদাবাজি করার অপরাধে দিনাজপুরের খানসামায় দুই মাহুতকে ৬ মাস করে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। বুধবার সকালে তাদের জেলহাজতে প্রেরণ করা হয়েছে।মঙ্গলবার সন্ধ্যায় ভ্রাম্যমাণ আদালতের বিচারক খানসামা উপজেলা নির্বাহী অফিসার মো. তাজউদ্দীন এ রায় ঘোষণা করেন।

সাজাপ্রাপ্তরা হলেন- চাঁপাইনবাবগঞ্জ জেলার নাচোল উপজেলার কাজলা গ্রামের সাগর ইসলামের ছেলে আজিজুল হক (২১) ও একই জেলার শিবগঞ্জ উপজেলার হুদাবালা গ্রামের সুবহান আলীর ছেলে মো. ইয়াছিন ইসলাম (২০)।

গত মঙ্গলবার সন্ধ্যায় দিনাজপুরের খানসামা ডিগ্রি কলেজের সামনে থেকে হাতিসহ দুই মাহুতকে আটক করে উপজেলা প্রশাসন, থানা পুলিশ, ফায়ার সার্ভিস ও বনবিভাগ। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে আটক দুই মাহুতকে ৬ মাস করে কারাদণ্ড দিয়ে পুলিশে সোপর্দ এবং হাতিকে অন্য এক মাহুতের জিম্মায় হস্তান্তর করে উপজেলা বন বিভাগ।

এ সময় উপস্থিত ছিলেন সহকারী বন সংরক্ষক নুরুন নাহার, খানসামা থানার ওসি মোজাহারুল ইসলাম ও উপজেলা বন কর্মকর্তা মঞ্জুরুল কাদের।

জানা যায়, দীর্ঘদিন ধরে উপজেলার বিভিন্ন সড়কে হাতিদের ব্যবহার করে পথচারীদের কাছে চাঁদা আদায় করে মাহুতরা। সড়ক ও মহাসড়কের মাঝখানে দ্রুতগামী যানবাহনকে থামিয়ে চাঁদা আদায় করায় অনেক সময় দুর্ঘটনাও ঘটে থাকে। এতে ক্ষুব্ধ হন সড়ক ও মহাসড়কে চলাচলকারীরা।

বিষয়টি নিশ্চিত করে খানসামা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. তাজউদ্দীন বলেন, জোরপূর্বক বন্যপ্রাণী ব্যবহার করে চাঁদাবাজি অপরাধ। এটি মেনে নেওয়া যায় না তাই জনগণের নিরাপত্তার কথা বিবেচনায় বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন-২০১২ অনুযায়ী তাদের শাস্তি প্রদান করা হয়।

খানসামা থানার ওসি মোজাহারুল ইসলাম বলেন, হাতি দিয়ে চাঁদাবাজি করার অপরাধে সাজাপ্রাপ্ত দুই যুবককে বুধবার সকালে জেলহাজতে প্রেরণ করা হয়।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

কক্সবাজারে বাস-মাইক্রোবাস সংঘর্ষে নিহত ৬
মাদকের অপব্যবহার প্রতিরোধে নীলফামারীতে কর্মশালা
নির্বাচন সুষ্ঠু, অবাধ, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য হবে: ইসি আহসান হাবিব
ইলিশ ধরতে পদ্মা-মেঘনায় নামবে জেলেরা
আগামীকাল চট্টগ্রামের উদ্দেশে রওয়ানা দেবে এমভি আবদুল্লাহ
স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখতে হাইকোর্টের নির্দেশ

আরও খবর