শুক্রবার, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪.৬°সে
সর্বশেষ:
ইতালিতে ১০৯ মাফিয়া সদস্য আটক কুরবানির জন্য প্রস্তুত ১ কোটি ৩০ লাখ পশু: প্রাণিসম্পদমন্ত্রী ২৬ মে একাদশ শ্রেণিতে ভর্তি শুরু ‘লং ড্রাইভে যাওয়ার প্রস্তাব’, জয়কে একহাত নিলেন মিষ্টি জান্নাত গাজা ইস্যুতে বাইডেন প্রশাসনের আরেক কর্মকর্তার পদত্যাগ হজ যাত্রী নিয়ে উড়াল দিতেই বিমানের ইঞ্জিনে আগুন রাষ্ট্রীয় সফরে চীন পৌঁছেছেন পুতিন গাজীপুরে আগুনে পুড়ল ৩ কলোনির শতাধিক বসতঘর-দোকান গাজায় হামাসের হামলায় ৫ ইসরাইলি সেনা নিহত সৌদি আরব গেছেন প্রায় ২২ হাজার,এখনো ভিসা হয়নি ৬ হাজার হজযাত্রীর গুলিবিদ্ধ হয়ে জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী পদ্মায় পানি শুকিয়ে ধু-ধু বালুচর, মহানন্দার বুকে চলছে চাষাবাদ

‘হজে’ গ্রেফতার ১৭ হাজার

 

অনলাইন ডেস্ক:
এ বছর সৌদি আরবে পবিত্র হজ পালন করতে গিয়ে গ্রেফতার হয়েছেন অন্তত ১৭ হাজার মুসল্লি। আবাসিক আইন ভঙ্গ এবং সীমান্ত নিরাপত্তা আইন না মানাসহ অন্যান্য অভিযোগে তাদের গ্রেফতার করা হয়। অপরদিকে মক্কা সীমান্ত থেকে দুই লাখের বেশি মানুষকে ফেরত পাঠিয়েছে সৌদি নিরাপত্তা বাহিনী।

সৌদি প্রেস এজেন্সির বরাত দিয়ে আরব নিউজ এ খবর দিয়েছে। সৌদি সংবাদমাধ্যমটি জানিয়েছে, গ্রেফতার অভিযান চলে গত ৩০ জুন পর্যন্ত।

এ বিষয়ে সৌদি আরবের জন নিরাপত্তা পরিচালক এবং হজ নিরাপত্তা কমিটির প্রধান লেফটেন্যান্ট জেনারেল মোহাম্মাদ আল বাসামি বলেন, অবৈধভাবে হজ করতে আসা ১৭ হাজার ৬১৫ জন মুসল্লিকে গ্রেফতার করা হয়েছে।

খবরে জানানো হয়েছে, এদের মধ্যে আবাসিক আইন ভঙ্গ, সীমান্ত নিরাপত্তা আইন না মানায় ৯ হাজার ৫০৯ জনকে গ্রেফতার করা হয়। পাশাপাশি ভুয়া হজ ক্যাম্প পরিচালনা করায় ১০৫ জনকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারের পর তাদের আদালতে পাঠানো হয়।

লেফটেন্যান্ট জেনারেল মোহাম্মাদ আল বাসামি আরও বলেন, দুই লাখেরও বেশি মানুষকে মক্কা সীমান্ত থেকে ফেরত পাঠানো হয়েছে। কারণ হজ করার জন্য তাদের কোনো অনুমিতপত্র ছিল না। এ ছাড়া লাইসেন্স না থাকা ১ লাখ ২৮ হাজার ৯৯৯টি গাড়ি মক্কায় প্রবেশ করতে দেওয়া হয়নি।

অপরদিকে হাজিদের বহন করা ৩৩ জন গাড়ি চালককে গ্রেফতার করেছে সৌদি কর্তৃপক্ষ। কারণ এসব চালকের হজের জন্য কোনো অনুমতি ছিল না।

উল্লেখ্য, এ বছর হজে উপস্থিতির রেকর্ড হয়েছে। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে এবার ২৫ লাখের বেশি মানুষ হজ পালন করেছেন।

 

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ইতালিতে ১০৯ মাফিয়া সদস্য আটক
কুরবানির জন্য প্রস্তুত ১ কোটি ৩০ লাখ পশু: প্রাণিসম্পদমন্ত্রী
২৬ মে একাদশ শ্রেণিতে ভর্তি শুরু
‘লং ড্রাইভে যাওয়ার প্রস্তাব’, জয়কে একহাত নিলেন মিষ্টি জান্নাত
গাজা ইস্যুতে বাইডেন প্রশাসনের আরেক কর্মকর্তার পদত্যাগ
হজ যাত্রী নিয়ে উড়াল দিতেই বিমানের ইঞ্জিনে আগুন

আরও খবর