বৃহস্পতিবার, ১৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৬.৭৩°সে
সর্বশেষ:
ইতালিতে ১০৯ মাফিয়া সদস্য আটক কুরবানির জন্য প্রস্তুত ১ কোটি ৩০ লাখ পশু: প্রাণিসম্পদমন্ত্রী ২৬ মে একাদশ শ্রেণিতে ভর্তি শুরু ‘লং ড্রাইভে যাওয়ার প্রস্তাব’, জয়কে একহাত নিলেন মিষ্টি জান্নাত গাজা ইস্যুতে বাইডেন প্রশাসনের আরেক কর্মকর্তার পদত্যাগ হজ যাত্রী নিয়ে উড়াল দিতেই বিমানের ইঞ্জিনে আগুন রাষ্ট্রীয় সফরে চীন পৌঁছেছেন পুতিন গাজীপুরে আগুনে পুড়ল ৩ কলোনির শতাধিক বসতঘর-দোকান গাজায় হামাসের হামলায় ৫ ইসরাইলি সেনা নিহত সৌদি আরব গেছেন প্রায় ২২ হাজার,এখনো ভিসা হয়নি ৬ হাজার হজযাত্রীর গুলিবিদ্ধ হয়ে জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী পদ্মায় পানি শুকিয়ে ধু-ধু বালুচর, মহানন্দার বুকে চলছে চাষাবাদ

সৌররশ্মি আটকে উষ্ণায়ন প্রতিরোধ! গবেষণায় আমেরিকা

অনলাইন ডেস্ক:

বিশ্ব উষ্ণায়ন তথা জলবায়ু পরিবর্তন থেকে পৃথিবীকে বাঁচাতে সূর্যের আলোকে আটকে রাখার পরিকল্পনা করছে আমেরিকার জো বাইডেন প্রশাসন। গত শুক্রবার হোয়াইট হাউসের ওয়েবসাইটে এই সংক্রান্ত একটি গবেষণা প্রকাশিত হয়েছে।

হোয়াইট হাউস অফিস অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি পলিসির ‘সোলার জিয়োইঞ্জিনিয়ারিং’ সংক্রান্ত এক রিপোর্ট প্রকাশিত হয়েছে। ওই রিপোর্টে বলা হয়েছে, সূর্যরশ্মি আটকে বিশ্ব উষ্ণায়ন প্রতিরোধের জন্য গবেষণা চালানো হচ্ছে। যার উদ্দেশ্য উষ্ণতাকে নিয়ন্ত্রণে রেখে পৃথিবীকে ঠান্ডা রাখা।

সৌররশ্মির বিকিরণের পরিবর্তনের (এসআরএম) বৈজ্ঞানিক ও সামাজিক প্রভাব সংক্রান্ত বিষয়গুলি খতিয়ে দেখা হচ্ছে ওই গবেষণায়। আমেরিকার জলবায়ুগত নীতির অধীনে এর সম্ভাব্য ঝুঁকি ও সুবিধা নির্ধারণের চেষ্টা করা হচ্ছে। এর পাশাপাশি গ্রিনহাউস গ্যাস নিঃসরণের বিষয়টিও খতিয়ে দেখছেন গবেষকেরা। হোয়াইট হাউসের রিপোর্টে বলা হয়েছে, এসআরএম কয়েক বছরের মধ্যে পৃথিবীর সম্ভাব্য উষ্ণতা হ্রাসের আভাস দিচ্ছে। তবে এ ক্ষেত্রে প্রযুক্তির আমদানির আগে এসআরএম-এর গবেষণার উপরে জোর দেওয়ার কথা বলা হয়েছে রিপোর্টে।

আগামী দিনে বিশ্ব উষ্ণায়ন নিয়ন্ত্রণে রাখা সংক্রান্ত কাজের ক্ষেত্রে সরকারি ও কর্পোরেট প্রকল্পের ক্ষেত্র প্রস্তুত রাখার চেষ্টা বহাল রয়েছে এই গবেষণায়। সৌররশ্মি বিকিরণের পরিবর্তন মানুষের স্বাস্থ্য, জীববৈচিত্র, ভূরাজনীতির ক্ষেত্রে কী প্রভাব ফেলে দেখা হচ্ছে তা-ও। সূর্যের আলো আটকে রাখলে তার প্রভাব পড়বে আবহাওয়ার উপরে। ব্যাহত হতে পারে খাদ্য সরবরাহও। তাই সব দিক খতিয়ে দেখেই এগোতে চাইছে বাইডেন প্রশাসন।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

ইতালিতে ১০৯ মাফিয়া সদস্য আটক
কুরবানির জন্য প্রস্তুত ১ কোটি ৩০ লাখ পশু: প্রাণিসম্পদমন্ত্রী
২৬ মে একাদশ শ্রেণিতে ভর্তি শুরু
‘লং ড্রাইভে যাওয়ার প্রস্তাব’, জয়কে একহাত নিলেন মিষ্টি জান্নাত
গাজা ইস্যুতে বাইডেন প্রশাসনের আরেক কর্মকর্তার পদত্যাগ
হজ যাত্রী নিয়ে উড়াল দিতেই বিমানের ইঞ্জিনে আগুন

আরও খবর