সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৩.১°সে
সর্বশেষ:
তৃতীয় বারের মত প্যাটারসন সিটির কাউন্সিলম্যান নির্বাচিত শাহীন খালিক সিলেট-কক্সবাজার রুটে নতুন ট্রেন সার্ভিস চালুর দাবিতে মানববন্ধন সন্ধান মেলেনি হেলিকপ্টারের, ইরানের প্রেসিডেন্ট-পররাষ্ট্রমন্ত্রীর মৃত্যুর শঙ্কা হেলিকপ্টার ‌‘দুর্ঘটনা’র পর খোঁজ পাওয়া যাচ্ছে না ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীর উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে কোটিপতি প্রার্থীর সংখ্যা তিন গুণ : টিআইবি আবারো পেছালো রূপপুর পরমাণু কেন্দ্রের বিদ্যুৎ উৎপাদন মলদোভায় জীবন্ত অবস্থায় বৃদ্ধকে কবর, চারদিন পর উদ্ধার ইসরাইলে বিস্ফোরক পাঠাচ্ছে ভারত! অস্ত্র বোঝাই জাহাজ আটকাল স্পেন অটোরিকশা বন্ধের প্রতিবাদে লাঠিসোঁটা নিয়ে সড়কে চালকরা নিউজার্সিতে বাংলাদেশি বংশোদ্ভূত ফাবিহা কৃতিত্বের সহিত নার্সিং গ্রাজুয়েশন সম্পন্ন সুপ্রিম কোর্টে শুনানিকালে আইনজীবীদের কালো গাউন পড়তে হবে সোনালী আঁশ পাটের সুদিন ফিরিয়ে আনতে চাই : বস্ত্র ও পাট মন্ত্রী

সিরিয়ায় মার্কিন ড্রোনের ক্ষতি করেছে রাশিয়া

অনলাইন ডেস্ক :
সিরিয়ায় জঙ্গিগোষ্ঠী আইএসের বিরুদ্ধে একটি অভিযানে অংশ নেওয়ার সময় রাশিয়ান যুদ্ধবিমান যুক্তরাষ্ট্রের একটি ড্রোনে আঘাত হেনেছে বলে জানিয়েছেন একজন মার্কিন কমান্ডার।

মঙ্গলবার এক বিবৃতিতে মধ্যপ্রাচ্যে নিযুক্ত মার্কিন বিমানবাহিনীর লেফটেন্যান্ট জেনারেল অ্যালেক্স গ্রিনকেউইচ এই তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, ২৩ জুলাই আইএসের বিরুদ্ধে একটি মিশনে যাওয়ার সময় রাশিয়ান যুদ্ধবিমান বিপজ্জনকভাবে একটি মার্কিন এমকিউ-৯ ড্রোনের কাছাকাছি উড়েছিল। রুশবিমানের নিক্ষেপ করা আগুনে মার্কিন ড্রোনের প্রপেলার মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

গ্রিনকেউইচ জানান, মার্কিন ড্রোনের প্রপেলার ক্ষতিগ্রস্ত হলেও এটি ঘাঁটিতে ফিরে আসতে সক্ষম হয়েছিল। তিনি সিরিয়ায় নিযুক্ত রুশ বাহিনীকে এ বেপরোয়া, উসকানিমূলক এবং অপেশাদার আচরণ অবিলম্বে পরিহার করার আহ্বান জানিয়েছেন।

প্রসঙ্গত, মার্কিন যুক্তরাষ্ট্র সিরিয়ায় মোতায়েন করা রাশিয়ার পাইলটদের অপেশাদার আচরণের জন্য বরাবরই অভিযোগ করে আসছে। চলতি মাসে তাদের এ ধরনের আচরণের কারণে বিমানের পাশাপাশি ক্রু সদস্যদের জীবন ঝুঁকির মুখে পড়েছিল বলে উল্লেখ করেছে যুক্তরাষ্ট্র। গত ১৬ জুলাই এ রকম একটি ঘটনায় মার্কিন একটি যুদ্ধবিমানের কাছাকাছি চলে এসেছিল রুশ বিমান। এর পর মার্কিন পাইলটকে বিপজ্জনক অবস্থায় বিমানটি চালাতে বাধ্য করেছিল। ফলে ক্রুদের নিরাপদভাবে বিমান চালানোর ক্ষমতা হ্রাস পায়।

এদিকে চলতি মাসের শুরুতে মার্কিন যুক্তরাষ্ট্র বলেছিল, রাশিয়ান বিমান সিরিয়ায় ২৪ ঘণ্টার মধ্যে যুক্তরাষ্ট্রের এমকিউ-৯ ড্রোনগুলোকে দুবার হয়রানি করেছে। তাদের সামনে আগুন নিক্ষেপ করেছে।

উল্লেখ্য, আইএসের বিরুদ্ধে লড়াইরত কুর্দি নেতৃত্বাধীন বাহিনীকে সহায়তা করার জন্য সিরিয়ায় প্রায় ৯০০ মার্কিন সেনা মোতায়েন রয়েছে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

সন্ধান মেলেনি হেলিকপ্টারের, ইরানের প্রেসিডেন্ট-পররাষ্ট্রমন্ত্রীর মৃত্যুর শঙ্কা
হেলিকপ্টার ‌‘দুর্ঘটনা’র পর খোঁজ পাওয়া যাচ্ছে না ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীর
উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে কোটিপতি প্রার্থীর সংখ্যা তিন গুণ : টিআইবি
আবারো পেছালো রূপপুর পরমাণু কেন্দ্রের বিদ্যুৎ উৎপাদন
মলদোভায় জীবন্ত অবস্থায় বৃদ্ধকে কবর, চারদিন পর উদ্ধার
ইসরাইলে বিস্ফোরক পাঠাচ্ছে ভারত! অস্ত্র বোঝাই জাহাজ আটকাল স্পেন

আরও খবর