রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১০.৫৬°সে
সর্বশেষ:
আত্রাইয়ে তীব্র গরম, দুর্ভোগে শ্রমজীবী মানুষ নানা আয়োজনের বাঙ্গালহালিয়াতে সাংগ্রাঁই জলকেলি উৎসব উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠান এসএসসির ফল প্রকাশের সম্ভাব্য তারিখ ঘোষণা সমাবেশের ঘোষণা দিল বিএনপি ইউক্রেন যুদ্ধ বাঁধিয়েছে যুক্তরাষ্ট্র, অভিযোগ রাশিয়ার মস্কো চলচ্চিত্র উৎসবে পুরস্কার জিতল বাংলাদেশের সিনেমা তীব্র তাবদাহে শ্রেণি কার্যক্রম পরিচালনায় নতুন নির্দেশনা যুক্তরাষ্ট্রের নির্বাচনে হস্তক্ষেপ করতে চায় চীন: ব্লিঙ্কেন ট্রাম্পের বিচার নিয়ে সুপ্রিমকোর্টে বিভক্তি গাজায় যুদ্ধ বন্ধের দাবিতে ফ্রান্সের বিশ্ববিদ্যালয়েও বিক্ষোভ বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী তীব্র তাপপ্রবাহে ত্রাহি জনজীবন, বৃষ্টির আশায় বিশেষ দোয়া

শঙ্কার মধ্যে পাকিস্তানে চলছে ভোট গ্রহণ

অনলাইন ডেস্ক:
পাকিস্তানে সাধারণ নির্বাচনের ভোট গ্রহণ চলছে। দেশটির স্থানীয় সময় সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হয়েছে এবং তা বিকেল ৫টা পর্যন্ত চলবে।নির্বাচন সামনে রেখে গতকাল বুধবার বেলুচিস্তান প্রদেশে ভয়াবহ বিস্ফোরণে প্রায় ৩০ জন নিহত হওয়ার ঘটনায় নিরাপত্তাজনিত উদ্বেগ দেখা দিয়েছে। তবে কর্তৃপক্ষ শান্তিপূর্ণ নির্বাচন নিশ্চিতের অঙ্গীকার করেছে।

পাকিস্তানের নির্বাচন কমিশনের হিসাব অনুসারে, এবারের নির্বাচনের জন্য ১২ কোটি ৮০ লাখের বেশি নিবন্ধিত ভোটার আছেন। ২৬৬ আসনে মোট ৫ হাজার ১২১ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

৯০ হাজার ৬৭৫টি ভোটকেন্দ্রে ভোট গ্রহণ চলছে। এর মধ্যে ৪৬ হাজার ৬৫টি ভোটকেন্দ্রকে স্পর্শকাতর এবং ১৮ হাজার ৪৩৭টি ভোটকেন্দ্রকে অত্যন্ত স্পর্শকাতর ঘোষণা করা হয়েছে।

জাতীয় পরিষদের নির্বাচনের পাশাপাশি আজ পাকিস্তানের চারটি প্রাদেশিক পরিষদেও নির্বাচন হচ্ছে। গতকাল প্রধান নির্বাচন কমিশনার সিকান্দার সুলতান রাজা চার প্রদেশের মুখ্য সচিব এবং পুলিশের মহাপরিদর্শকদের সঙ্গে কথা বলেছেন। ভোটারদের নিরাপত্তা নিশ্চিত করতে নিরাপত্তা বাহিনীকে সর্বোচ্চ সতর্ক অবস্থায় রাখার জন্য তাদের নির্দেশনা দেওয়া হয়েছে।

নির্বাচনের আগে রাজনৈতিক অস্থিরতা, ইমরান খানকে সাজা প্রদান, তার দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) নেতাদের আদালতের বারান্দায় ছোটাছুটি ও দলীয় প্রতীক কেড়ে নেওয়া—এমন নানা বিষয় আলোচনায় রয়েছে। মানবাধিকার সংগঠনগুলো বলছে, নির্বাচনে রাজনৈতিক দলগুলো সমান সুযোগ (লেভেল প্লেয়িং ফিল্ড) পায়নি।

পাকিস্তানের জাতীয় পরিষদে একসময় ৩৪২টি আসন ছিল। আল জাজিরার প্রতিবেদন থেকে জানা গেছে, ২০২৩ সালে পরিচালিত জাতীয় আদমশুমারির ফলাফলের ভিত্তিতে কিছু আসনের সীমানা পুনর্নির্ধারণ করা হয়। এতে মোট আসনসংখ্যা ৩৪২ থেকে কমে ৩৩৬টি হয়। এর মধ্যে আজ সরাসরি নির্বাচন হচ্ছে ২৬৬টি আসনে। বাকি ৭০টি সংরক্ষিত আসন। এর মধ্যে ৬০টি সংরক্ষিত নারী আসন আর ১০টি সংখ্যালঘু আসন।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

এসএসসির ফল প্রকাশের সম্ভাব্য তারিখ ঘোষণা
সমাবেশের ঘোষণা দিল বিএনপি
ইউক্রেন যুদ্ধ বাঁধিয়েছে যুক্তরাষ্ট্র, অভিযোগ রাশিয়ার
মস্কো চলচ্চিত্র উৎসবে পুরস্কার জিতল বাংলাদেশের সিনেমা
তীব্র তাবদাহে শ্রেণি কার্যক্রম পরিচালনায় নতুন নির্দেশনা
যুক্তরাষ্ট্রের নির্বাচনে হস্তক্ষেপ করতে চায় চীন: ব্লিঙ্কেন

আরও খবর