শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ২.৪৪°সে
সর্বশেষ:
ইউক্রেন যুদ্ধ বাঁধিয়েছে যুক্তরাষ্ট্র, অভিযোগ রাশিয়ার মস্কো চলচ্চিত্র উৎসবে পুরস্কার জিতল বাংলাদেশের সিনেমা তীব্র তাবদাহে শ্রেণি কার্যক্রম পরিচালনায় নতুন নির্দেশনা যুক্তরাষ্ট্রের নির্বাচনে হস্তক্ষেপ করতে চায় চীন: ব্লিঙ্কেন ট্রাম্পের বিচার নিয়ে সুপ্রিমকোর্টে বিভক্তি গাজায় যুদ্ধ বন্ধের দাবিতে ফ্রান্সের বিশ্ববিদ্যালয়েও বিক্ষোভ বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী তীব্র তাপপ্রবাহে ত্রাহি জনজীবন, বৃষ্টির আশায় বিশেষ দোয়া দেশকে এগিয়ে নিতে কৃষির আধুনিকায়নের বিকল্প নেই : স্থানীয় সরকারমন্ত্রী ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: ম্যাক্রোঁ হবিগঞ্জে কৃষকদের মাঝে বীজ ও সার বিতরণ বিশ্ববিদ্যালয়গুলোকে স্মার্ট হতে হলে মুক্তবুদ্ধি ও সৃষ্টিশীল কাজের চর্চা করতে হবে : ইউজিসি চেয়ারম্যান

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা শিক্ষা পরিষদের সদস্য হচ্ছেন বাংলাদেশি ওসমান

অনলাইন ডেস্ক:
যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি এডুকেশন বোর্ডের পরিচালনা পর্ষদের সদস্য হতে যাচ্ছেন বাংলাদেশি-আমেরিকান এম ওসমান সিদ্দিক (৭৪)। দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন তার মনোনীত পরিষদ সদস্যদের মধ্যে ওসমানের নাম ঘোষণা করেছেন বলে শুক্রবার হোয়াইট হাউজ তাদের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে জানিয়েছে।

ওয়েবসাইটে বলা হয়, ১৪ সদস্যের ন্যাশনাল সিকিউরিটি এডুকেশন বোর্ড (এনএসইবি) ন্যাশনাল সিকিউরিটি এডুকেশন প্রোগ্রামের জন্য কৌশলগত দিকনির্দেশনা ও তদারকি করে। এ কর্মসূচির আওতায় ডেভিড এল. বোরেন স্কলারশিপ ও ফেলোশিপসহ একাধিক বৃত্তি ও পুরস্কার দেওয়া হয়, যা বিদেশি সংস্কৃতি ও ভাষা কার্যকরভাবে বোঝা ও যোগাযোগ তৈরিতে জাতীয় সক্ষমতা বাড়ায়।

বোর্ডের চেয়ারম্যান হচ্ছেন প্রতিরক্ষামন্ত্রী লয়েড জে অস্টিন থার্ড। এর স্থায়ী সদস্যরা হলেন পররাষ্ট্রমন্ত্রী, শিক্ষামন্ত্রী, হোমল্যান্ড সিকিউরিটি মন্ত্রী, জ্বালানীমন্ত্রী, বাণিজ্যমন্ত্রী, জাতীয় গোয়েন্দা সংস্থার পরিচালক এবং ন্যাশনাল এনডাউমেন্ট ফর দ্য হিউম্যানিটিজের চেয়ারপারসন।

পরিষদের সদস্য পদে বাইডেনের পছন্দের তালিকায় থাকা ওসমান কিশোরগঞ্জের সন্তান। এর আগে ১৯৯৯-২০০১ সাল পর্যন্ত ফিজিতে মার্কিন রাষ্ট্রদূত ছিলেন তিনি। দায়িত্ব পালন করেছেন প্রেসিডেন্ট বাইডেনের নির্বাচনী দলের এশিয়া বিষয়ক প্রধান উপদেষ্টা হিসেবেও।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য মোহাম্মদ ওসমান গণির ছেলে ওসমান সিদ্দিক ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা শেষে উচ্চতর ডিগ্রির জন্য যুক্তরাষ্ট্রে এসেছিলেন। সেই থেকে ভার্জিনিয়া এলাকায় সপরিবারে বসবাস করছেন। তার এক ভাই ওসমান ফারুক বাংলাদেশের সাবেক শিক্ষামন্ত্রী, আরেক ভাই ওসমান ইউসুফ যুক্তরাষ্ট্রে ব্যবসায়ী হিসেবে পরিচিত ও ডেমোক্রেটিক ন্যাশনাল কমিটির সদস্য।

সূত্র-সিএন

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

যুক্তরাষ্ট্রের নির্বাচনে হস্তক্ষেপ করতে চায় চীন: ব্লিঙ্কেন
ট্রাম্পের বিচার নিয়ে সুপ্রিমকোর্টে বিভক্তি
প্রায় প্রত্যেক বিশ্বনেতা বলছেন, আমাকে জিততে হবে: বাইডেন
ফিলিস্তিনের সমর্থনে বিক্ষোভে উত্তাল যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়
দেশে বৈধ পথে রেমিট্যান্স পাঠানোর আহ্বান রাষ্ট্রদূত ইমরানের
নিউইয়র্কে আদালতের সামনে গায়ে আগুন দেওয়া ব্যক্তির মৃত্যু

আরও খবর