রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৯.৮২°সে
সর্বশেষ:
আত্রাইয়ে তীব্র গরম, দুর্ভোগে শ্রমজীবী মানুষ নানা আয়োজনের বাঙ্গালহালিয়াতে সাংগ্রাঁই জলকেলি উৎসব উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠান এসএসসির ফল প্রকাশের সম্ভাব্য তারিখ ঘোষণা সমাবেশের ঘোষণা দিল বিএনপি ইউক্রেন যুদ্ধ বাঁধিয়েছে যুক্তরাষ্ট্র, অভিযোগ রাশিয়ার মস্কো চলচ্চিত্র উৎসবে পুরস্কার জিতল বাংলাদেশের সিনেমা তীব্র তাবদাহে শ্রেণি কার্যক্রম পরিচালনায় নতুন নির্দেশনা যুক্তরাষ্ট্রের নির্বাচনে হস্তক্ষেপ করতে চায় চীন: ব্লিঙ্কেন ট্রাম্পের বিচার নিয়ে সুপ্রিমকোর্টে বিভক্তি গাজায় যুদ্ধ বন্ধের দাবিতে ফ্রান্সের বিশ্ববিদ্যালয়েও বিক্ষোভ বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী তীব্র তাপপ্রবাহে ত্রাহি জনজীবন, বৃষ্টির আশায় বিশেষ দোয়া

ভিসা ছাড়াই চীনে যেতে পারবেন ৬ দেশের নাগরিকরা

অনলাইন ডেস্ক:
পরীক্ষামূলকভাবে ভিসা ছাড়াই ছয় দেশের নাগরিকদের চীনে ভ্রমণের সুযোগ দেওয়ার ঘোষণা করেছে বেইজিং। আগামী এক বছরের জন্য এসব দেশের নাগরিকরা এই সুবিধা ভোগ করতে পারবেন। শুক্রবার (২৪ নভেম্বর) এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে বিবিসি।

দেশ ছয়টি হলো— ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস, স্পেন ও মালয়েশিয়া। চলতি বছরের ডিসেম্বর থেকে আগামী বছরের ৩০ নভেম্বর পর্যন্ত এসব দেশের নাগরিকরা সাধারণ পাসপোর্ট ব্যবহার করে ১৫ দিন পর্যন্ত চীনে ব্যবসা বা ভ্রমণ করতে পারবেন।

শুক্রবার চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং বলেছেন, চীনের উচ্চস্তরের উন্নয়ন এবং বিশ্ববাসীর জন্য চীনের দরজা যে খোলা তা প্রচারের লক্ষ্যে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

বর্তমানে চীনে প্রবেশের জন্য বিশ্বের অধিকাংশ দেশের নাগরিকদের ভিসার প্রয়োজন হয়ে থাকে। তবে ব্রুনাই ও সিঙ্গাপুরের নাগরিকরা ভিসা ছাড়াই চীন ভ্রমণের সুবিধা পেয়ে থাকে। এর সঙ্গে এবার আরও ছয়টি দেশ যুক্ত হতে চলছে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

এসএসসির ফল প্রকাশের সম্ভাব্য তারিখ ঘোষণা
সমাবেশের ঘোষণা দিল বিএনপি
ইউক্রেন যুদ্ধ বাঁধিয়েছে যুক্তরাষ্ট্র, অভিযোগ রাশিয়ার
মস্কো চলচ্চিত্র উৎসবে পুরস্কার জিতল বাংলাদেশের সিনেমা
তীব্র তাবদাহে শ্রেণি কার্যক্রম পরিচালনায় নতুন নির্দেশনা
যুক্তরাষ্ট্রের নির্বাচনে হস্তক্ষেপ করতে চায় চীন: ব্লিঙ্কেন

আরও খবর