বুধবার, ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৫.৭°সে
সর্বশেষ:
মন্ত্রিপরিষদ বিভাগের প্রজ্ঞাপন জারি।।ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যুতে বাংলাদেশে রাষ্ট্রীয় শোক বঙ্গভবনে বৌদ্ধ ধর্মাবলম্বীদের সংবর্ধনা দেবেন প্রেসিডেন্ট সাহাবুদ্দিন রাইসির শেষ বিদায়ে লাখো মানুষের ঢল পশ্চিমতীরের জেনিনে ইসরাইলি হামলায় নিহত ৭ দুর্ঘটনায় ক্ষতবিক্ষত, সেলফি তুলতে ভুলেননি ২ নারী রাজশাহীতে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ, আহত ৮ রাইসির মৃত্যু-সৌদি বাদশাহর অসুস্থতা, বাড়লো সোনা-রুপা-তামার দাম সাবেক সেনাপ্রধান আজিজ আহমেদের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা এ্যাসাইলাম আবেদনে অপব্যবহারের কারণেই ‘ফাস্ট ট্র্যাক রিটার্ন চুক্তি’? বঙ্গবন্ধু শান্তি পদক চালু, স্বর্ণ পদকের সঙ্গে পুরস্কার কোটি টাকা জীবিকার বিষয়টি উপেক্ষা করে কোনো সিদ্ধান্ত নেওয়া যাবে না, ব্যাটারিচালিত রিকশা প্রসঙ্গে প্রধানমন্ত্রী ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে শেখ হাসিনার শোক

ভারত-মার্কিন বন্ধুত্ব বৈশ্বিক কল্যাণে ভূমিকা রাখবে: মোদি

অনলাইন ডেস্ক:
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনার পর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক্সে (টুইটার) এক পোস্ট করে জানিয়েছেন, আলোচনা ফলপ্রসূ হয়েছে। এ আলোচনা ভারত-মার্কিন সম্পর্ক আরো বৃদ্ধি করবে। আমাদের মধ্যে বন্ধুত্ব বৈশ্বিক কল্যাণে ভালো ভূমিকা রাখবে।

বাংলাদেশ সময় শুক্রবার সন্ধ্যা ৭টা ২০ মিনিটের দিকে দিল্লির পালাম এয়ারফোর্স বিমানবন্দরে অবতরণ করেন বাইডেন। পরে নরেন্দ্র মোদির দিল্লির বাসভবনে দ্বিপক্ষীয় আলোচনা করেন এই দুই নেতা।

বিমান বন্দরে বাইডেনকে অভ্যর্থনা জানান ভারতের সড়ক পরিবহন ও মহাসড়ক এবং বেসামরিক বিমান চলাচল মন্ত্রী জেনারেল (অব.) ভি কে সিং।

এর আগে কর্মকর্তারা বলেছেন আলোচনায় জেট ইঞ্জিনের চুক্তি, প্রিডেটর ড্রোন সংগ্রহ এবং ৫জি এবং ৬জি নেটওয়ার্কের মতো সমালোচনামূলক প্রযুক্তিতে সহযোগিতাসহ বেশ কয়েকটি বিষয় স্থান পেয়েছে।

ভারতের উদ্দেশ্যে যাত্রা করার আগে বাইডেন এক্সে করা পোস্টে বলেছিলেন, যতবার আমরা (জি২০) মিলিত হই, আমরা আরও ভাল কিছু পাই। আমি জি২০-তে যাচ্ছি—আন্তর্জাতিক অর্থনৈতিক সহযোগিতার প্রধান ফোরাম… আমেরিকানদের অগ্রাধিকারে অগ্রগতি করা, উন্নয়নশীল দেশগুলোর জন্য গুরুত্বপূর্ণ এমন একটি ফোরাম হিসেবে জি২০’র প্রতি আমাদের প্রতিশ্রুতি দেখানোর ওপর দৃষ্টি নিবদ্ধ করা হয়েছে।’

সম্মেলনে অংশ নিতে বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ভারতের উদ্দেশে যাত্রা করেছিলেন। তার সঙ্গে মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান, ডেপুটি চিফ অব স্টাফ জেন ও’ম্যালি ডিলন এবং ওভাল অফিসের পরিচালক অ্যানি টমাসিনিসহ এয়ার ফোর্স ওয়ানের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা রয়েছেন।

জানা গেছে দিল্লির উবার-বিলাসী আইটিসি মৌর্য শেরাটনে থাকবেন বাইডেন।

ভারতে আসার আগে কোভিড পরীক্ষা করিয়েছিলেন বাইডেন (৮০)। কেননা সম্প্রতি তার স্ত্রী জিল বাইডেন করোনা আক্রান্ত হয়েছেন।

জি২০ এর ১৮তম শীর্ষ সম্মেলন চলবে ৯-১০ সেপ্টেম্বর। এরপর ১০ সেপ্টেম্বর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ব্রাজিলের রাষ্ট্রপতি লুলার কাছে জি২০ প্রেসিডেন্সি হস্তক্ষেপ করবেন। পরবর্তী বছরের জন্য এই জোটের সভাপতিত্ব করবে ব্রাজিল। সেই হিসেবে লাতিন আমেরিকার দেশটির মেয়াদকাল শুরু হবে ১ ডিসেম্বর থেকে। জি২০ ১৯তম সম্মেলন আয়োজন করবে রিও ডি জেনেরো।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

মন্ত্রিপরিষদ বিভাগের প্রজ্ঞাপন জারি।।ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যুতে বাংলাদেশে রাষ্ট্রীয় শোক
বঙ্গভবনে বৌদ্ধ ধর্মাবলম্বীদের সংবর্ধনা দেবেন প্রেসিডেন্ট সাহাবুদ্দিন
রাইসির শেষ বিদায়ে লাখো মানুষের ঢল
পশ্চিমতীরের জেনিনে ইসরাইলি হামলায় নিহত ৭
দুর্ঘটনায় ক্ষতবিক্ষত, সেলফি তুলতে ভুলেননি ২ নারী
রাজশাহীতে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ, আহত ৮

আরও খবর